আজ শুক্রবার। ১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ। ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ। ৮ই জিলকদ, ১৪৪৫ হিজরি। এখন সময় সকাল ১০:৪৯

বঙ্গবন্ধুর সংগ্রামী জীবনকাহিনি নিয়ে ছুটে চলেছে ট্রেন

বঙ্গবন্ধুর সংগ্রামী জীবনকাহিনি নিয়ে ছুটে চলেছে ট্রেন
নিউজ টি শেয়ার করুন..

সাব্বির আহমেদ,পাবনা : 

বঙ্গবন্ধু ও মহান মুক্তিযুদ্ধের গৌরব গাথার ইতিহাস জানাতে বঙ্গবন্ধু ভ্রাম্যমান রেল জাদুঘর এখন ঈশ্বরদীতে শতবর্ষের পুরনো রেলওয়ে জংশন স্টেশনে।

ঈশ্বরদী জংশন রেল স্টেশনে রেলপথ মন্ত্রণালয়ের বঙ্গবন্ধু ভ্রাম্যমান রেল জাদুঘরটি দর্শনার্থীদের জন্য উন্মুক্ত করে দেওয়া হয়েছে।

আজ বৃহস্পতিবার (০৬ অক্টোবর) থেকে শনিবার (০৯ অক্টোবর) পর্যন্ত প্রতিদিন সকাল ৮টা থেকে দুপুর ১টা পর্যন্ত এবং বিকেল ৪টা থেকে রাত ৮টা পর্যন্ত জাদুঘরটি সবার জন্য খোলা থাকবে।
আগামী ১০ অক্টোবর সকাল থেকে ১৩ অক্টোবর পর্যন্ত পশ্চিমাঞ্চল রেলওয়ে পাকশী বিভাগীয় ব্যবস্থাপক ( ডিআরএম ) কার্যালয়ের সামনে প্রদর্শন করা হবে। পরে ১৪ অক্টোবর পঞ্চগড় রেলওয়ে স্টেশনে উদ্দেশ্যে রওনা হবে বঙ্গবন্ধু ভ্রাম্যমান ট্রেন জাদুঘর।

মঙ্গলবার ( ০৪ অক্টোবর) রাতে চাঁপাইনবাবগঞ্জ অভিমুখী মহানন্দা এক্সপ্রেস ট্রেনে ভেড়ামারা থেকে ঈশ্বরদীতে আনা হয়েছে বর্তমানে ওই ট্রেন জাদুঘর জংশন স্টেশনের দুই নাম্বার প্ল্যাটফর্মে দক্ষিণ পাশে রাখা হয়েছে।

বুধবার ( ৫ অক্টোবর) বিকেল ৪ টায় পশ্চিমাঞ্চল রেলওয়ে পাকশী বিভাগীয় পরিবহন কর্মকর্তা (ডিটিও) আনোয়ার হোসেনের তথ্য নিশ্চিত করেছেন।

গত ২৭ এপ্রিল ঢাকার কমলাপুর স্টেশনে ভ্রাম্যমান রেল জাদুঘরটি উদ্বোধন করা হয়।

জাদুঘরে ১৯২০-১৯৭৫ সাল পর্যন্ত ১২ টি গ্যালারির মাধ্যমে বঙ্গবন্ধু, মুক্তিযুদ্ধ, বাংলাদেশের ,ইতিহাস তুলে ধরা হয়েছে।

এছাড়া জাদুঘরটিতে জয় বাংলা স্লোগানের আদলে তৈরি করা হয়েছে সৃজনশীল একটি বুক শেলফ । সেখানে শোভা পেয়েছেন বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী আমার দেখা নয় আশ্বিনসহ তার কর্মময় জীবনের ওপারের রচিত গুরুত্বপূর্ণ বই। শোভা পেয়েছে বঙ্গবন্ধুর সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার লেখা বই ,শেখ মুজিব আমার পিতা।

ঈশ্বরদী রেলওয়ে জংশন স্টেশনে ভারপ্রাপ্ত সুপারিনটেনডেন্ট (এসএস) মহিউল ইসলাম জানান, রেলপথ মন্ত্রণালয়ের একটি বিশেষ নির্মাণ। বঙ্গবন্ধু বাংলাদেশ যে এক সূত্রে গাথা তরুণ প্রজন্ম তা আজ সঠিক ইতিহাস সম্পর্কে জানলে তাদের মধ্যে দেশকে নিয়ে আরো জানার আগ্রহ বাড়বে।

রেলওয়ে যান্ত্রিক প্রকৌশলী দফতরে থাকা রেলওয়ে কর্মচারীর মোতায়েন করা হয়েছে। সবকিছু দেখভাল করার জন্য। এছাড়া রেলওয়ে জিআরপি ও নিরাপত্তা বাহিনীর পক্ষ থেকে নিরাপত্তা জোরদার করা হয়েছে।

নিউজ টি শেয়ার করুন..

সর্বশেষ খবর

আরো খবর