আজ শনিবার। ১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ। ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ। ৯ই জিলকদ, ১৪৪৫ হিজরি। এখন সময় দুপুর ১:১০

চুল বিক্রি করে সন্তানের জন্য দুধ কেনায় আ.লীগ নেতার তুপের মুখে সেই মা

নিউজ টি শেয়ার করুন..

সাভারে সন্তানের জন্য দুধ কিনতে মাথার চুল বিক্রি করে দেওয়া সাথী বেগম স্থানীয় আওয়ামী লীগ ও যুবলীগ নেতাকর্মীদের তোপের মুখে রয়েছেন বলে অভিযোগ উঠেছে।

কতিপয় আওয়ামী লীগ নেতা-কর্মী চুল কেটে বিক্রি করার ঘটনাটি মিথ্যে প্রমাণ করতে উঠে পড়ে লেগেছেন। তারা সামাজিক যোগাযোগ মাধ্যমে বিষয়টি মিথ‌্যা বলে প্রচার করছেন।

বুধবার (২২ এপ্রিল) সকালে ব্যাংক কলোনী এলাকায় ওই ওই নারীর ভাড়া বাড়িতে গেলে অভিযোগ সম্পর্কে জানা যায়।

সাথী বেগমের বাসায় গিয়ে জানা যায়, স্থানীয় আওয়ামী লীগের কয়েকজন নেতাকর্মী চুল বিক্রি করে দুধ কেনার বিষয়টি সাজানো বলে প্রমাণ করতে চান।  তারা ওই পরিবারটিকে ধমক-ধামক দিয়েছেন। চুল কাটার বিষয়টি মিথ‌্যা বলে স্বীকার করে নিতে ওই নারীকে বিভিন্নভাবে চাপ প্রয়োগ করেন তারা।

ভুক্তোভোগী নারী অভিযোগ করে বলেন, ‘কয়েকজন লোক এসে আমাকে বলেন, তুমি তিন মাস আগে চুল কেটেছ এটা বলবা। এখন চুল কেটেছ এটা মিথ্যা। কেউ জিজ্ঞেস করলে এটাই বলবা।

তিনি অভিযোগ করে জানান, মঙ্গলবার (২১ এপ্রিল) রাতে মাসুদ চৌধুরী নামে স্থানীয় এক নেতা তাকে বলেন, ‘দেড় মাস আগে চুল কেটেছ। ওই সময় তো কোনো করোনা ছিল না। তুমি মিথ্যে কথা বলে মানুষের টাকা খাওয়ার জন্য এই রকম করেছ। এছাড়াও তোমার কিছু যদি লাগে তাহলে আমরা এসে দিয়ে যাব। তোমাকে সতর্ক করে দেওয়া হলো এ বিষয়ে কাউকে আর কিছু বলবা না।’

এ বিষয়ে জানতে আওয়ামী লীগ নেতা মাসুদ চৌধুরীর মুঠোফোনে যোগাযোগ করা হলে তিনি ফোন রিসিভ করেননি।

কেন্দ্রীয় যুবলীগের সাবেক সাংগঠনিক সম্পাদক ফারুক হাসান তুহিনের মুঠোফোনে যোগাযোগ করা হলে, তিনি কোনো সংবাদিককে মুঠোফোনে বক্তব্য দেবেন না বলে জানিয়ে দেন।

এদিকে চুল বিক্রি করে সন্তানের দুধ কেনার ঘটনায় মঙ্গলবার (২১ এপ্রিল) রাতে ওই নারীর বাসা পরিদর্শন করেন সাভার উপজেলা সহকারী কমিশনার (ভূমি) আব্দুল্লাহ-আল মাহফুজ।

তিনি সাংবাদিকদের বলেন, ‘আমি নিজে ঘটনাস্থলে গিয়ে ওই নারীর সাথে কথা বলে ও খোঁজ নিয়ে জানতে পেরেছি শিশু বাচ্চার জন্য নিজের মাথার চুল কেটে বিক্রি করে দিয়েছেন। তাৎক্ষণিকভাবে উপজেলা প্রশাসন থেকে তাকে খাদ্য সহযোগীতা করা হয়েছে।’

তার সঙ্গে সঙ্গতিপূর্ণ কথা বলেছেন সাভার উপজেলা চেয়ারম্যান মঞ্জুরুল আলম রাজীব। তিনি জানান, তিনি খবর পেয়ে রাতেই ঘটনাস্থলে গিয়ে ওই নারীর সাথে কথা বলে সত্যতা খুঁজে পেয়েছেন। তিনি ওই সময় তাকে নগদ টাকাসহ খাদ্য সহযোগীতা করেছেন বলে জানান।

ভুক্তোভোগী সাথী বেগম বলেন, ‘আমার স্বামী দিন মজুর। করোনার কারণে তার কাজ নেই, বেকার হয়ে পড়েছে। অভাবের কারণে বাচ্চার দুধ কিনতে পারছিলাম না। বাধ‌্য হয়ে চুল কেটে হকারের কাছে ১৮০ টাকায় বিক্রি করে ছিলাম। তাই দিয়ে সন্তানের জন্য দুধ ও এক কেজি চাল কিনি। অন‌্য কোনো উদ্দেশ‌্যে আমি চুল কাটিনি।’

সাথী বেগমের প্রতিবেশী অপর ভাড়াটিয়া নারী জানান, তিনি অন্যের বাসায় কাজ করেন। সাথী বেগম দেড় মাস আগে এই বাড়িতে ভাড়াটিয়া হিসেবে আসেন। তখন তার মাথায় চুল ছিল। কয়েকদিন আগে শিশু বাচ্চার জন্য দুধ কেনার জন্য তিনি মাথার চুল কেটে বিক্রি করেছেন। তিনি নিজেও দেখেছেন বিষয়টি।

সংবাদটি মঙ্গলবার (২২ এপ্রিল) রাতেই রাইজিংবিডিসহ বিভিন্ন গণ্যমাধম ও সামাজিক যোগাযোগ মাধ‌্যমে প্রচার হয়। খবর পেয়ে স্থানীয় ব্যবসায়ী ওবায়দুর রহমান অভি এক বস্তা চাল, ডাল, তেলসহ প্রায় দেড় মাসের বাজার সাথী বেগমের বাসায় পৌঁছে দেন।

অন্যদিকে সহমর্মিতা ফাউন্ডেশনের পক্ষ থেকে পারভেজুর রহমান নামের এক যুবক শিশু খাদ্যসহ এক মাসের খাবার পৌঁছে দেয়।

পরে রাতেই স্থানীয় সাভার উপজেলা সহকারী কমিশনার (ভূমি) আব্দুলাহ-আল মাহফুজ এবং সাভার উপজেলা চেয়ারম্যান মঞ্জুরুল আলম রাজীবসহ একাধিক নেতাকর্মীরা ঘটনাস্থলে গিয়ে ওই নারীর পরিবারকে আর্থিক ও খাদ্য সহযোগীতা করেন।

যুবলীগ নেতা ফারুক হাসান তুহিনও ঘটনাস্থলে গিয়ে ওই নারীকে আর্থিক সহযোগীতাও করে আসেন বলে জানা গেছে।

নিউজ টি শেয়ার করুন..

সর্বশেষ খবর

আরো খবর