আজ রবিবার। ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ। ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ। ১০ই জিলকদ, ১৪৪৫ হিজরি। এখন সময় সকাল ১১:৪১

পেঁয়াজের সাথে সবজির মূল্যও অধিক: ভোগান্তিতে হাবিপ্রবি শিক্ষার্থীরা

পেঁয়াজের সাথে সবজির মূল্যও অধিক: ভোগান্তিতে হাবিপ্রবি শিক্ষার্থীরা
নিউজ টি শেয়ার করুন..

আজিজুর রহমান হাবিপ্রবি প্রতিনিধিঃ

গত বছরের পেঁয়াজ ও শীতকালীন সবজির ঝাঁজ না কমতেই নতুন বছরের আবার পেঁয়াজ ও শীতকালীন সবজির মূল্য বৃদ্ধিতে ক্ষোভ প্রকাশ করেছেন হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (হাবিপ্রবি) সাধারণ শিক্ষার্থীরা।

একটি পরিবারে প্রতিদিন দরকার হয় এমন সব পণ্যের দামই আগের বছরের চেয়ে এ বছর অনেক বেশি।নিত্যপ্রয়োজনীয় পণ্যের ক্রয়ে ব্যয় যে হারে বেড়েছে তাতে হিসাব মেলাতে গিয়ে অসহায় হয়ে পড়েছে সাধারণ মানুষসহ বাড়ি ছেড়ে পড়তে আসা সাধারণ শিক্ষার্থীদের।

বছরের শুরুতেই পেঁয়াজের দাম বেড়েছে ৬০-৭০ টাকা।গতবছরে পেঁয়াজের দাম সর্বোচ্চ ২৬০ টাকাও হয়েছিলো।এভাবে শুধু পেঁয়াজ নয় রসুন, চাল,তেল,মরিচসহ অধিকাংশ নিত্যপণ্যের দাম বেড়েছে।ক্রেতাদের অভিযোগ,সময়ের সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে জিনিসপত্রের দাম।কিন্তু সাধারণ নাগরিকের আয় সেভাবে বাড়ছে না।বাড়তি মূল্যে পণ্য কিনতে গিয়ে নাভিশ্বাস উঠছে অনেকেরই।

বিশ্ববিদ্যালয় সংলগ্ন ঢাকা-দিনাজপুর মহাসড়কের পাশে বাঁশেরহাট কাঁচাবাজারে সরেজমিন দেখা যায় ৯০-১০০ টাকার পেঁয়াজ আজ(৫ জানুয়ারি) বৃদ্ধি পেয়ে ১৫০-৬০ টাকায় বিক্রি হচ্ছে।এদিকে শীতকালীন সবজির মধ্যে বাঁধাকপি ১০,ফুলকপি ৩০ টাকা,গাজর ৩৫ টাকা,সিম ৪০ টাকা,লালশাক ১৬,মুলা ১০,সরিষাশাক ৫,বেগুন ২৫ টাকা,মরিচ ৪০ টাকা থেকে ৬০ টাকা,আলু ২৬ টাকা,রসুন ২০০ টাকা,সয়াবিন তেন ৯০ টাকা থেকে ১০৫ টাকা কেজিতে বিক্রি হচ্ছে।

হাবিপ্রবি’র বঙ্গবন্ধু হলের আবাসিক শিক্ষার্থী আসাদ বলেন,আমাদের প্রতিমাসে নিদিষ্ট অর্থ দিয়ে চলতে হয় কিন্তু বাজারে পেঁয়াজ সহ নিত্যদিনের খাবার পণ্যের মূল্য বৃদ্ধিতে সাধারণ শিক্ষার্থীদের বিভিন্ন সমস্যা সম্মুখীন হতে হচ্ছে।

স্থানীয় বাসিন্দা রফিক ইসলাম অভিযোগ করে বলেন,বর্তমানে লাগামহীন দ্রব্যমূল্য জনগণকে হতাশার রাজ্যে নিয়ে যাচ্ছে।নিত্যপ্রয়োজনীয় পণ্যের পাশাপাশি বাড়ছে বাসাভাড়া, পরিবহন-ভাড়া,চিকিৎসা ও শিক্ষা খাতের ব্যয়।সরকারি-বেসরকারি সেবার দামও বাড়ছে।সেই অনুপাতে বাড়ছে না মানুষের আয়।ফলে জীবনযাত্রার মানেও নেতিবাচক প্রভাব পড়েছে।

খুচরা ব্যাবসায়ী নাজমুল ইসলাম বলেন,বৃষ্টিসহ শীতকালীন বৈরী আবহাওয়ার কারণে পেঁয়াজের সরবরাহ কম হওয়ায় মূল্য বৃদ্ধি পেয়েছে।শীতকালীন সবজির মূল্য কমবেশি হয় প্রতিদিন।তবে ক্রেতারা সবজির মূল্য নিয়েও ক্ষোভ প্রকাশ করে থাকে।


নিউজ টি শেয়ার করুন..

সর্বশেষ খবর

আরো খবর