আজ বৃহস্পতিবার। ১৬ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ। ২রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ। ৭ই জিলকদ, ১৪৪৫ হিজরি। এখন সময় বিকাল ৪:২০

বইমেলায় আসছে সহিদুল ইসলাম রাজনের ‘আমার একটি নাম দিও’

বইমেলায় আসছে সহিদুল ইসলাম রাজনের ‘আমার একটি নাম দিও’
নিউজ টি শেয়ার করুন..

শাহরিয়ার নাসের
বাঙালির প্রাণের উৎসব বইমেলা। অমর একুশে গ্রন্থমেলা ২০২০ নিয়ে ইতোমধ্যে শুরু হয়ে গেছে লেখক-প্রকাশকদের ব্যস্ততা। এবার বইমেলায় প্রকাশিত হচ্ছে তরুণ কবি ও লেখক সহিদুল ইসলাম রাজনের দ্বিতীয় একক কাব্যগ্রন্থ ‘আমার একটি নাম দিও’। বইটির প্রকাশ করছে ঘাসফুল প্রকাশনী। প্রচ্ছদ করেছেন ইবনে শামস।

রোমান্টিসিজমের পাশাপাশি এবজার্ডিজম, নিহিলিজম পোস্ট মর্ডানিজম, ড্রামাটিক মনোলোগ এবং ক্যাপিটালিজমসহ আরো কিছু তত্ত্বের সংমিশ্রণে সাজানো হয়েছে লেখকের এই কাব্যগ্রন্থের কবিতাগুলো।

সহিদুল ইসলাম রাজনের জন্ম নোয়াখালীর কোম্পানীগঞ্জ উপজেলায়। তাঁর শৈশব কেটেছে কোম্পানীগঞ্জের চরহাজারী গ্রামে। প্রাথমিক ও মাধ্যমিক পড়াশোনা সেখানেই। তারপর ভর্তি হন সরকারি মুজিব কলেজে। উচ্চমাধ্যমিকের পর ভর্তি হন নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে, ইংরেজি ভাষা ও সাহিত্য বিভাগে। সেখান থেকেই স্নাতক শেষ করেন, স্নাতকোত্তর শেষের পর্যায়ে।

নিজস্ব সাহিত্য চর্চার পাশাপাশি বিশ্ববিদ্যালয়ের উন্মুক্ত সাহিত্য চর্চা এবং সাহিত্য মনস্কদের প্ল্যাটফর্মের জন্য ২০১৮ সালের ফেব্রুয়ারি মাসে প্রতিষ্ঠা করেন সাহিত্য সংগঠন ‘শব্দকুটির’। যা বিশ্ববিদ্যালয়ের একমাত্র সাহিত্য সংগঠন। বর্তমানে তিনি এই সংগঠনের সভাপতির দায়িত্ব পালন করছেন।

তাঁর প্রথম কাব্যগ্রন্থ ‘শেষবেলার কাব্য’ প্রকাশিত হয় ২০১৮ সালের অমর একুশের গ্রন্থমেলায়। প্রথম বইতে ৬২ টি কবিতা স্থান পায়।

এছাড়াও একই বছরে ‘বিবর্ণ বসন্ত’ নামে একটি যৌথ কাব্যগ্রন্থও প্রকাশিত হয় তার।

ষষ্ঠ শ্রেণিতে থাকা অবস্থায় লেখালেখির হাতেখড়ি। এরপর থেকে আস্তে আস্তে করে লেখালেখি চালিয়ে যান। বিভিন্ন ম্যাগাজিন, সাহিত্য পত্রিকা, অনলাইন নিউজপেপারে নিয়মিত লিখতে থাকেন তিনি। ইচ্ছে আমৃত্যু লেখালেখির সাথে থাকার।

নিউজ টি শেয়ার করুন..

সর্বশেষ খবর

আরো খবর