আজ শনিবার। ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ। ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ। ১৭ই শাওয়াল, ১৪৪৫ হিজরি। এখন সময় ভোর ৫:৫২

পঞ্চগড়ে বাদাম চাষে কৃষকরা খুশি, ন্যায্য মূল্যের আশা

পঞ্চগড়ে বাদাম চাষে কৃষকরা খুশি, ন্যায্য মূল্যের আশা
নিউজ টি শেয়ার করুন..

পঞ্চগড় প্রতিনিধি :
পঞ্চগড়ের মাটি ভৌগলিক কারনে উঁচু বেলে দোআশ মাটি। এ মাটি বাদাম চাষের জন্য উৎকৃষ্ট মাটি। জেলার সব কটি উপজেলায় পর্যাপ্ত বাদাম চাষ হয়েছে।

বাদাম চাষে ঝুঁকি কম আবহাওয়া অনুকুলে থাকলে বাদাম চাষীরা বাদামের ক্ষেত থেকে প্রচুর পরিমানে বাদাম ঘরজাত করতে পারবে। শুধু শঙ্খা দাম নিয়ে। বাদাম চাষীরা
বলেছে এমনিতে এবার ধানের দাম পায় নি যদি বাদামের সঠিক ও ন্যায্য মূল্য না পায় তবে চরম ক্ষতিগ্রস্থ হবে তারা।

একবিঘা বাদাম চাষে সার, বীজ, কীটনাশক, শ্রমিক সহ প্রায় ৮/১০ হাজার টাকা
খরচ পরে। ভালো ফলন হবে বিঘা প্রতি ১০ থেকে ১২ মন বাদাম উৎপাদিত হয়।
বোদা উপজেলার বেংহারী বনগ্রাম ইউনিয়নের বাদাম চাাষী হরি মোহন, জগদীশ, হোসেন আলী বলেন চলতি বছর ইরি বোরো ধানের দাম পাইনি। বাদামের ন্যায্য দাম পেলে ধান চাষের ক্ষতি কিছুটা হলেও পুষিয়ে নিতে পারবে।


জেলা কৃষি বিভাগের উপ-পরিচালক কৃষিবীদ মোঃ আবু হানিফ বলেন এবছর জেলায় ৯,৮০০হেক্টর জমিতে উচ্চ ফলনশীল ঢাকা ০১,বিনা বাদাম, বারী বাদাম ৩ ও ৪ জাতের বাদাম চাষ হয়েছে যা গত বছর ছিলো ৬,৫০০ হেক্টর।

এ বছর প্রায় ৩,৩০০ হেক্টর জমিতে বেশী বাদাম চাষ হয়েছে। কৃষি বিভাগ নানা ধরনের পরামর্শ মাঠ পর্যায়ে থেকে কৃষকদের সহায়তা করে আসছেন। বাদামের চাষ ভালো হয়েছে এবং কৃষকরা দাম ভালো পেলে বাদাম চাষ আগামীতে বৃদ্ধি পাবে বলে জানালেন কৃষি বিভাগের উপ-পরিচালক ও বাদাম চাষিরা।


প্রযুক্তিগত ধারনা, ঋন সুবিধা সহ উৎপাদিত পণ্যের সুষ্ঠু বাজারজাত ও সংরক্ষন নিশ্চিত করতে পারলে এ জেলার উৎপাদিত বাদাম গ্রামীন এই জনপদের অর্থনীতিতে নতুন মাত্রা যোগ করবে ।


নিউজ টি শেয়ার করুন..

সর্বশেষ খবর

আরো খবর