আজ শুক্রবার। ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ। ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ। ১৬ই শাওয়াল, ১৪৪৫ হিজরি। এখন সময় দুপুর ১:৫৯

২দফা দাবিতে সরকারি কলেজে বেসরকারি কর্মচারীদের মানববন্ধন

২দফা দাবিতে সরকারি কলেজে বেসরকারি কর্মচারীদের মানববন্ধন
নিউজ টি শেয়ার করুন..

নিজস্ব প্রতিবেদক।।

সরকা‌রি কলেজের তৃতীয় ও চতুর্থ শ্রেনীর বেসরকা‌রি কর্মচারীদের চাকরি রাজস্ব খাতে স্থানান্তরের দাবি সহ দুই দফা দাবিতে ঢাকায় মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে।

শ‌নিবার (০৪ মার্চ) রাজধানীর প্রেসক্লাবে ঢাকা বিভাগ সরকা‌রি কলেজের বেসরকা‌রি কর্মচারী ইউনিয়নের উদ্যোগে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

আন্দোলন আহবায়ক আবদুল রশীদের সভাপ‌তিত্বে মানববন্ধনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সরকা‌রি কলেজের বেসরকা‌রি কর্মচারী ইউনিয়নের কেন্দ্রীয় সভাপতি মোঃ দুলাল সরদার।

মানববন্ধনে বক্তারা বলেন, আমরা বাংলাদেশে প্রায় ৪’শ সরকারি কলেজ ও ৩টি সরকারি মাদ্রাসার বেসরকারি কর্মচারীরা বিগত ৫/১৫ বছরের অধিককাল ধরে নিয়োগপ্রাপ্ত হয়ে ৩য় ও চতুর্থ শ্রেণির কর্মচারী হিসেবে কর্মরত আছি। আমাদের মাসিক বেতন মাত্র ৩০০০ টাকা থেকে ৭০০০ টাকা। এই অল্প বেতনে আমরা পরিবার পরিজন নিয়ে খুবই কষ্টে জীবন যাপন করছি।

সরকারি কলেজ ও মাদ্রাসা পরিচালনাকারী মাধ্যমিক উচ্চ শিক্ষা অধিদপ্তর কর্তৃপক্ষ ২০১৬ সালে জনবল নিয়োগ দেয়, কিন্তু বেসরকারি কর্মচারীদের কোনো অধিকার দেয়নি বলে জানান তারা।

তারা বলেন, মাউশি কর্তৃপক্ষ ২০২০ সালে জনবল নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করে। সে বিজ্ঞপ্তিতে সুপ্রীম কোর্টের একটি রিট মামলার নিদের্শনা মোতাবেক অগ্রাধিকার থাকলেও মাউপি কর্তৃপক্ষ সে নিদের্শনা মানেনি বলে অভিযোগ করেন তারা।

আরও বলেন, সরকারি কলেজগুলোতে মাত্র ৫% লোক সরকারিভাবে কর্মরত আছে। বাকী ৯৫% লোক বেসরকারি কর্মচারী কর্মরত আছে। কোনো কলেজ ও মাদ্রাসা কর্মচারীর অভাবে প্রতিষ্ঠানের শিক্ষা কার্যক্রম বন্ধ হয়ে যায়নি। এমনকি করনা মহামারির মধ্যে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকলেও বেসরকারি কর্মচারীরা শিক্ষা প্রতিষ্ঠান ত্যাগ না করে প্রতিষ্ঠান দেখা-শোনার দায়িত্বে নিয়োজিত ছিল।

করোনা মহামারির জন্য অনেক কলেজের কর্মচারীদের মাসিক বেতন ভাতা অর্ধেক করে দেয়া হয়েছে। বর্তমানে মাসিক বেতন মাত্র ১৫০০/- টাকা থেকে ৩৫০০/- টাকা পায়। বেতন অর্ধেক করার কারণে করোনা মহামারীর সময় মানবতর জীবন-যাপন করছি এবং অনেকের চাকরিও চলে গেছে, অনেকের মৃত্যুও হয়েছে।

প্রধানমন্ত্রীর কাছে আবেদন করে তারা বলেন, আমরা ১৫ বছর শিক্ষা প্রতিষ্ঠানকে ভালোবেসে নিজের বুকে ধারণ করেছি। এমতাবস্থায় করোনা মহামারীর কারণে যদি আমাদের চাকরি চলে যায় অথবা বেতন না পাই তাহলে আমাদের মৃত্যু ছাড়া আর কোন উপায় নাই। প্রধানমন্ত্রীর সুদৃষ্টি ছাড়া আমাদের ভাগ্যের কোন পরিবর্তন আসবে না।

এছাড়া মানববন্ধন থেকে তারা দাবি করেন, সরকারি শিক্ষা প্রতিষ্ঠানে নিয়োজিত বেসরকারি কর্মচারীদেরকে নিয়োগের তারিখ হতে চাকুরি সরকাধিকরণ করতে হবে। চাকরি সরকারিকরণের পূর্ব পর্যন্ত সরকারি নিয়ম অনুযায়ী বেতন ভাতাদি প্রদান করার দাবি করেন তারা।

এসময় তিনি দুই দফা দাবী উত্থাপন করেন।

দুই দফা দাবীঃ-
১। সরকারি শিক্ষা প্রতিষ্ঠানে নিয়োজিত বেসরকারি কর্মচারীদেরকে নিয়োগের তারিখ হতে চাকুরি সরকারিকরণের দাবি জানাচ্ছি
২। চাকুরী সরকারিকরণের পূর্ব পর্যন্ত সরকারি স্কেল অনুযায়ী বেতন ভাতাদি প্রদান করতে হবে।

উক্ত অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন সরকা‌রি কলেজের বেসরকা‌রি কর্মচারী ইউনিয়ন ঢাকা বিভাগের সভাপতি আলী মুর্তজা পনির, কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক রুহুল আমিন, দপ্তর সম্পাদক আব্দুল মজিদ, প্রচার সম্পাদক তাজুল ইসলাম, ঢাকা মহানগরের সভাপতি আলী মর্তুজা প্রমুখ।

নিউজ টি শেয়ার করুন..

সর্বশেষ খবর

আরো খবর