যুগ্ম সচিব পদে পদোন্নতি হচ্ছে, জানালেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী

সরকারের যুগ্ম সচিব পদে পদোন্নতি হতে যাচ্ছে। এবার নতুন করে ২২তম বিসিএসের কর্মকর্তাদেরও এই পদে পদোন্নতি দেওয়া হবে। জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন আজ রোববার সচিবালয়ে কর্মরত সাংবাদিকদের সংগঠন বাংলাদেশ সেক্রেটারিয়েট রিপোর্টার্স ফোরাম আয়োজিত এক সংলাপ অনুষ্ঠানে এ তথ্য জানিয়েছেন।

সচিবালয়ের গণমাধ্যম কেন্দ্রে অনুষ্ঠিত সংলাপে জেলা প্রশাসক (ডিসি) নিয়োগ নিয়ে করা প্রশ্নের জবাবে যুগ্ম সচিব পদে পদোন্নতির বিষয়ে কথা বলেন প্রতিমন্ত্রী। কিছু দিন আগে ২৮ জেলায় নতুন ডিসি নিয়োগের কথা তুলে ধরে তিনি বলেন, যাঁদের (ডিসি পদ থেকে) তুলে আনা হয়েছে, তাঁদের মধ্যে ২০ জন বিসিএস ২২তম ব্যাচের কর্মকর্তা। আশা করা যাচ্ছে তাঁরা এ মাস নাগাদ যুগ্ম সচিব হয়ে যাবেন। ইতিমধ্যে সুপিরিয়র সিলেকশন বোর্ডের (এসএসবি) সভা শেষ হয়েছে। এ জন্যই তাঁদের উঠিয়ে আনা হয়েছে এবং তাঁদের জায়গায় নতুনদের পদায়ন করা হয়েছে। ডিসির পদটি উপসচিব পদমর্যাদার।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের সূত্রগুলো জানায়, গত জুন পর্যন্ত যুগ্ম সচিব পদে কর্মকর্তা ছিলেন ৭০০ জনের বেশি। তাঁদের সঙ্গে নতুন করে পদোন্নতি পেলে যুগ্ম সচিবের সংখ্যা স্বাভাবিকভাবেই বাড়বে। সর্বশেষ গত বছরের নভেম্বরে প্রশাসনের ১৭৫ জন উপসচিবকে পদোন্নতি দিয়ে যুগ্ম সচিব করা হয়েছিল।

ডিসি পদে নিয়োগ দেওয়া নিয়ে করা আরেক প্রশ্নের জবাবে জনপ্রশাসন প্রতিমন্ত্রী বলেন, এখানে কোনো পক্ষপাত নেই। যোগ্যতা অনুযায়ী সেরা কর্মকর্তাদের ডিসি বানানো হচ্ছে। আর বেছে বেছে সেরা কর্মকর্তাদের মন্ত্রীদের একান্ত সচিব (পিএস) পদে নিয়োগ দেওয়া হয় প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে। কেউ যাতে ইচ্ছেমতো পিএস নিয়োগ দিতে না পারেন, সে জন্য প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে প্রধানমন্ত্রী উদ্যোগ গ্রহণ করে পিএস দিয়েছেন। কোনো মন্ত্রী জানেন না, কোন পিএস আসবেন। এখানে নিয়োগ দেওয়ার সময়ে দেওয়া হয়েছে সেরা কর্মকর্তাদের। কারণ, তিনি মন্ত্রীর সঙ্গে থাকবেন, তিনি যাতে যথাযথভাবে সাহায্য করতে পারেন।

Leave a Comment