আজ বৃহস্পতিবার। ১৬ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ। ২রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ। ৭ই জিলকদ, ১৪৪৫ হিজরি। এখন সময় বিকাল ৩:৫৮

সিত্রাংয়ের বৃষ্টির প্রভাবে ঢাকা আলিয়ায় তীব্র জলাবদ্ধতা,শিক্ষা কার্যক্রম ব্যহত

দাখিল পরীক্ষার জন্য প্রস্তত সরকারি মাদ্রাসা-ই- আলিয়া কেন্দ্র,পরীক্ষার্থী ৬৬১
নিউজ টি শেয়ার করুন..

আবু নোমান রুমি, ঢাকা||
ঘূর্ণিঝড় সিত্রাংয়ের প্রভাবে টানা দুই দিনের তীব্র বৃষ্টিপাতে রাজধানীর সরকারি মাদ্রাসা-ই-আলিয়ার(ঢাকা আলিয়া) রাস্তাঘাট, শিক্ষার্থীদের হলসমূহ এবং ক্যাম্পাসের বিভিন্ন জায়গায় জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে। ফলে যাতায়াত নিয়ে চরম দুর্ভোগে পড়েছেন শিক্ষক-শিক্ষার্থীরা।

শিক্ষার্থীদের অভিযোগ, পর্যাপ্ত ড্রেনেজ ব্যবস্থা না থাকা এবং যেসব ড্রেন রয়েছে সেগুলো নিয়মিত সংস্কার ও পরিষ্কার না করার কারণে বৃষ্টির পানি দ্রুত নিষ্কাশন হয় না। ফলে দীর্ঘ সময় ধরে ক্যাম্পাসের গুরুত্বপূর্ণ এলাকাগুলো পানিতে তলিয়ে থাকে। এতে করে নিয়মিত চলাফেরা করতে অসুবিধায় পড়তে হচ্ছে।

সরেজমিনে গিয়ে দেখা যায়, টানা বৃষ্টিতে ক্যাম্পাসের বিভিন্ন প্রান্ত,আবাসিক হল এবং কেন্দ্রীয় খেলার মাঠ এলাকায় ‘হাঁটু সমান পানি। এমনকি ক্যাম্পাসের ড্রেনগুলোও পানিতে ডুবে আছে। ফলে ক্যাম্পাসে হাঁটাচলা এবং যাতায়াতে দুর্ভোগে পড়েছেন শিক্ষক-শিক্ষার্থী এবং কর্মচারীরা।

 

জলাবদ্ধতা নিয়ে ক্ষোভ প্রকাশ করে কামিলের শিক্ষার্থী জুনায়েদ বলেন, ‘প্রায় সময় অল্প বৃষ্টিতেই আমাদের হল এবং মূল ক্যাম্পাসের সামনের অংশ তলিয়ে যায়। আশপাশের ড্রেনগুলো সংস্কার না করায় একটু বৃষ্টি হলেই এ সমস্যা সৃষ্টি হয়। এতে আমরা শিক্ষার্থীরা ভোগান্তিতে পড়েছি। এসব পানিতে একটু হাঁটাহাঁটি করলে পা চুলকায়। মূলত দুর্বল ড্রেনেজ ব্যবস্থার কারণে ক্যাম্পাসে এ পরিস্থিতির সৃষ্টি হচ্ছে। আমরা দ্রুত এ সমস্যা সমাধানের দাবি জানাই।’

হাদিস বিভাগের শিক্ষার্থী ইলিয়াস হোসাইন বলেন, ‘টানা বর্ষনে মূল ক্যাম্পাস জলাবদ্ধতায় জরাজীর্ণ।ঠিকমতো ক্লাস এবং প্রয়োজনীয় কোনো কাজে যেতে পারি না। ক্যাম্পাসে যেসব ড্রেন রয়েছে সেগুলো খুবই বন্ধ এবং বেশির ভাগই ময়লা-আবর্জনায় পরিপূর্ণ থাকায় ঠিকমতো পানি সরতে পারে না।

সার্বিক বিষয়ে মাদ্রাসার অধ্যক্ষ(ভারপ্রাপ্ত)অধ্যাপক আবদুর রশীদ বলেন, ‘সিটি করপোরেশনের রাস্তা উন্নয়ন কাজ চলমান থাকায় আমাদের ড্রেনের সংযোগ বন্ধ করে দিয়েছে। ড্রেনেজ ব্যবস্থা মেরামত করলে আশা করি ক্যাম্পাসের এই জলাবদ্ধতার সমস্যা কেটে যাবে।’


নিউজ টি শেয়ার করুন..

সর্বশেষ খবর

আরো খবর