আজ শুক্রবার। ১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ। ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ। ৮ই জিলকদ, ১৪৪৫ হিজরি। এখন সময় সকাল ১১:৫৫

সবার কাছেই আছে ব্যবস্থাপত্র!

সবার কাছেই আছে ব্যবস্থাপত্র!
নিউজ টি শেয়ার করুন..

কঠোর বিধিনিষেধে নগরে প্রবেশের জন্য লাগবে চিকিৎসার ব্যবস্থাপত্র। তাই গাড়িচালক ও যাত্রীরা নগরে প্রবেশের জন্য সঙ্গে রাখছে ব্যবস্থাপত্র। গতকাল রোববার নগরের প্রবেশপথে পুলিশের প্রায় প্রতিটি চেকপোস্টে এ চিত্র দেখা যায়। সেখানে আসল ও নকল রোগী চেনা দায় হয়ে দাঁড়িয়েছে।

আদর্শ সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট জাকিয়া আফরিন বলেন, ‘বিধিনিষেধ বাস্তবায়নে আমরা কাজ করছি। মানুষ বিভিন্ন অজুহাতে শহরে প্রবেশ করছে। প্রতি ১০টি সিএনজিচালিত অটোরিকশায় তল্লাশি করে ৯টিতে চিকিৎসার ব্যবস্থাপত্র পেয়েছি।’ তিনি বলেন, ব্যবস্থাপত্র থাকলেও এর বেশির ভাগ রোগী নয়। বাইরে বের হতে ব্যবস্থাপত্র পাস হিসেবে ব্যবহার করছে।

নগরের প্রবেশমুখ শাসনগাছা পুলিশের চেকপোস্টে দায়িত্ব পালন করছেন উপপরিদর্শক চিরঞ্জীব। তিনি বলেন, ‘আমরা চেষ্টা করছি প্রকৃত রোগীদের শনাক্ত করতে। অনেক গাড়িতে আট থেকে নয়জন থাকলেও ব্যবস্থাপত্র থাকছে এক থেকে দুজনের কাছে। যাদের কাছে ব্যবস্থাপত্র নেই আমরা তাদের গাড়ি থেকে নামিয়ে দিচ্ছি।’

মো. সেলিম মিয়া ক্যান্টনমেন্ট নাজিরা বাজার থেকে সিএনজিচালিত অটোরিকশায় নগরের মুন হাসপাতালের দিকে যাবেন। তিনি বলেন, তাঁর মা হাসপাতালে ভর্তি। সঙ্গে চিকিৎসা ব্যবস্থাপত্র আছে। তবে সেটি দুই বছর আগের। দায়িত্ব পালনকারী পুলিশ কর্মকর্তা সাব্বির আহম্মেদ জানতে চাইলে সেলিম মিয়া বলেন, ডাক্তার পুরোনো কাগজপত্র দেখতে চেয়েছেন।

চিকিৎসা ব্যবস্থাপত্রসহ নগরের অটোরিকশা নিয়ে প্রবেশ করা যাত্রী মো. সোহেল বলেন, এসেছেন চান্দিনার মাধাইয়া থেকে। মিশন হাসপাতালে ডাক্তার দেখাবেন। তাঁর সঙ্গে ছিল আরও আট নয়জন সহযোগী।

পুলিশের নায়েক সাব্বির আহম্মেদ বলেন, প্রকৃত রোগীও অনেক আছে। আবার মিথ্যা অজুহাতে অনেকে রোগী সেজে যানবাহন নিয়ে বের হচ্ছে।

জেলা পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার (ডিএসবি) আফজল হোসেন বলেন, বিধিনিষেধ পালনে ও জনসচেতনতায় শোভাযাত্রা ও মহড়া দেওয়া হচ্ছে। রয়েছে ৩২টি চেকপোস্ট।

কুমিল্লার অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ শাহাদাত হোসেন বলেন, ‘বিধিনিষেধ বাস্তবায়নে ১৭ উপজেলায় দুটি করে ভ্রাম্যমাণ আদালতের দল ও নগরের ছয়টি দল কাজ করছে। জেলায় সিএনজিচালিত অটোরিকশা চলাচল ঠেকাতে সব সিএনজি পাম্প বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে। যেসব যান নগরের সড়কে বের হয়েছে, সেগুলো আটকে রাখা হয়েছে। তবে প্রাথমিকভাবে তাদের সতর্ক করে খাদ্যসহায়তা দিয়ে ছেড়ে দেওয়া হয়। আমরা পরে আরও কঠোর হব।’


নিউজ টি শেয়ার করুন..

সর্বশেষ খবর

আরো খবর