আজ বৃহস্পতিবার। ১৬ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ। ২রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ। ৭ই জিলকদ, ১৪৪৫ হিজরি। এখন সময় দুপুর ১:২৪

মাদ্রাসা-ই-আলিয়ায় ঈদে মিলাদুন্নবী (সাঃ) উপলক্ষে সেমিনার

মাদ্রাসা-ই-আলিয়ায় ঈদে মিলাদুন্নবী (সাঃ) উপলক্ষে সেমিনার
নিউজ টি শেয়ার করুন..

আবু নোমান রুমি, ঢাকা||

পবিত্র ঈদ-ই-মিলাদুন্নবী (সাঃ) ১৪৪৪ হিজরি উদযাপন উপলক্ষ্যে সরকারি মাদ্রাসা-ই-আলিয়ায় ‘বিশ্ব শান্তি প্রতিষ্ঠায় মহানবী (স.) এর অবদান’ শীর্ষক সেমিনার, আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে।

বুধবার (২৬ অক্টোবর) মাদ্রাসার অডিটোরিয়ামে এই সেমিনার অনুষ্ঠিত হয়।অনুষ্ঠানে মাদ্রাসা-ই-অলিয়ার অধ্যক্ষ (ভারপ্রাপ্ত) মুহাম্মদ আবদুর রশীদের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিব মোঃ কামাল হোসেন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব (মাদ্রাসা)
মোঃ হাবিবুর রহমান।

প্রধান অতিথির বক্তব্যে কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিব মোঃ কামাল হোসেন বলেন, মহানবী (সাঃ) এর আদর্শ এবং জীবনের নানাবিধ কর্মকান্ডের ব্যাপক বিচার-বিশ্লেষণ করে তাঁর বলিষ্ঠ নেতৃত্ব, সুন্দরতম চরিত্র, অনুপম আদর্শ, নির্ভীকতা ও সহনশীলতার মাধুর্যে আমাদের অনুপ্রেরণা নেয়া উচিত। কেননা মানবিক শিক্ষার মাধ্যমে মানুষ যেন কোন ক্ষতিকর কাজে জড়িয়ে না যায় সেদিকে দৃষ্টি রাখতে রাসুল (সাঃ) নির্দেশ দিয়েছেন। তাই তাঁর আদর্শকে ছড়িয়ে দিতে বিশেষ করে মাদ্রাসা শিক্ষার্থীদের এগিয়ে আসতে হবে।

বিশেষ অতিথির বক্তব্যে কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব (মাদ্রাসা) মোঃ হাবিবুর রহমান বলেন,
বিশ্ব শান্তি প্রতিষ্ঠার অগ্রদূত মহানবী (সাঃ) টেকসই শান্তি প্রতিষ্ঠায় তাঁর যে অসামান্য অবদান রেখে গেছেন তা আজ ধর্ম-বর্ণ নির্বিশেষে সর্বজন স্বীকৃত, সর্ব মহলে প্রশংসিত। আজকের সংঘাতময় পৃথিবীতে, অশান্ত রাষ্ট্রে, নৈরাজ্যকর সমাজে, সংঘাতময় পরিবারে এবং মানুষের নিরাপত্তাহীন ব্যক্তিগত জীবনে শান্তি ও মুক্তির বিপ্লব ঘটাতে হলে নবীজীর উপস্থাপিত নীতিমালার অনুসরণ অপরিহার্য।


সেমিনারে স্বাগত বক্তব্য রাখেন দাওয়াহ এন্ড ইসলামিক স্টাডিজ বিভাগের বিভাগীয় প্রধান মনজুরুর রহমান।‘বিশ্ব শান্তি প্রতিষ্ঠায় মহানবী (স.) এর অবদান’ বিষয়ের উপর প্রবন্ধ উপস্থাপন করেন আল-কুরআন এন্ড ইসলামিক স্টাডিজ বিভাগের চেয়ারম্যান ড. মোহাম্মাদ মাসুম বিল্লাহ।এবং প্রবন্ধের উপর আলোচনা করেন তাফসিরে বিভাগের বিভাগীয় প্রধান নাসীর উদ্দিন।

সেমিনার শেষে পবিত্র ঈদ-ই-মিলাদুন্নবী (সাঃ) উপলক্ষ্যে আয়োজিত বিভিন্ন প্রতিযোগীতায় বিজয়ী ছাত্রদের পুরষ্কার ও সার্টিফিকেট তুলে দেওয়া হয়।


নিউজ টি শেয়ার করুন..

সর্বশেষ খবর

আরো খবর