আজ রবিবার। ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ। ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ। ১০ই জিলকদ, ১৪৪৫ হিজরি। এখন সময় রাত ৪:৫৪

বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরিচালক পদপ্রার্থী সায়মা ওয়াজেদ

বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরিচালক পদপ্রার্থী সায়মা ওয়াজেদ
নিউজ টি শেয়ার করুন..

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) দক্ষিণপূর্ব এশিয়ার আঞ্চলিক দপ্তরে আঞ্চলিক পরিচালক পদে প্রার্থী হলেন সায়মা ওয়াজেদ।২০২৩ সালের সেপ্টেম্বরে এই পদের জন্য নির্বাচন অনুষ্ঠিত হবে। ডব্লিউএইচওএর এই অঞ্চলের ১১টি সদস্য রাষ্ট্র নির্বাচনেভোট দেবে। এই পদে নেপালও প্রার্থী দেবে বলে ঘোষণা করেছে। দক্ষিণপূর্ব এশিয়া অঞ্চলটি হলো ডব্লিউএইচওএর ছয়টিঅঞ্চলের অন্যতম।

অঞ্চলে বিশ্বের মোট জনগোষ্ঠীর একচতুর্থাংশের বসবাস। অঞ্চলটির প্রায় ২০০ কোটি মানুষের বিভিন্ন ধরনের স্বাস্থ্যজনিতচ্যালেঞ্জ মোকাবিলায় ডব্লিউএইচওএর আঞ্চলিক দপ্তর কাজ করে। পাঁচ বছর মেয়াদের জন্য আঞ্চলিক পরিচালক নির্বাচিতহন।

বর্তমানে দক্ষিণপূর্ব এশিয়া অঞ্চলে আঞ্চলিক পরিচালক . পুনম ক্ষেত্রপাল সিং একজন ভারতীয় নাগরিক। ২০১৮ সালেরসেপ্টেম্বরে তিনি দ্বিতীয় মেয়াদের জন্য বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হন। ডব্লিউএইচওএর নির্বাহী বোর্ড ১৪৪তম অধিবেশনে২০১৯ সালের ২৬ জানুয়ারি তাকে নিয়োগ দেন। . ক্ষেত্রপাল সিং এই পদে প্রথম নারী।

জানতে চাইলে স্বাস্থ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব কাজী জেবুন্নেসা বেগম যুগান্তরকে বলেন, ডব্লিউএইচওএর ১১ সদস্য রাষ্ট্রেরবেশির ভাগ দেশ বাংলাদেশের প্রার্থীর পক্ষে সমর্থন দেবে বলে জানিয়েছে। এর মধ্যে আমরা দুই দফায় প্রচার চালিয়েছি। আরওপ্রচার চালাব। ভোটে বাংলাদেশের প্রার্থীর জয়ের ব্যাপারে আমরা শতভাগ আশাবাদী।

জেবুন্নেসা বাংলাদেশের স্বাস্থ্য মন্ত্রণালয়ে ডব্লিউএইচও সংক্রান্ত বিষয়াদি দেখাশোনা করেন।

তিনি মনে করেন, নেপাল শেষ পর্যন্ত তাদের প্রার্থিতা প্রত্যাহার করবে। তাছাড়া বাংলাদেশের প্রার্থীর পক্ষে ভারত সমর্থন ঘোষণাকরায় বর্তমান আঞ্চলিক পরিচালক কাজ করবেন বলে ধারণা করা হচ্ছে। ভোটের আগে . পুনম ক্ষেত্রপাল সিং বাংলাদেশসফর করতে পারেন। ভারত, থাইল্যান্ড এবং শ্রীলংকা প্রকাশ্যে বাংলাদেশের প্রার্থীর পক্ষে সমর্থন ঘোষণা করেছে। বাকিদেরঅনেকে বাংলাদেশকে সমর্থনের কথা গোপনে জানিয়েছে। জেবুন্নেসা বলেছেন, বাংলাদেশের প্রার্থীর পক্ষে ৭০ ভাগের বেশি সদস্যদেশের সমর্থন পেয়েছি।

বাংলাদেশের প্রার্থী সায়মা ওয়াজেদ একজন অটিজম অ্যাক্টিভিস্ট। তিনি ২০০৮ সাল থেকে শিশুদের অটিজম এবং স্নায়বিকজটিলতাসংক্রান্ত বিষয়ের ওপর কাজ করছেন। তিনি ২০১৩ সাল থেকে বিশ্ব স্বাস্থ্য সংস্থায় বিশেষজ্ঞ দলের সদস্য। ১৯৯৭ সালেযুক্তরাষ্ট্রের ব্যারি বিশ্ববিদ্যালয় থেকে মনোবিজ্ঞানে স্নাতক এবং ২০০২ সালে ক্লিনিক্যাল মনস্তত্বে স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন।তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার কন্যা। সায়মা ওয়াজেদের প্রতিদ্বন্দ্বী নেপালের প্রার্থী জেনেভায় ডব্লিউএইচও সদর দপ্তরে কর্মরতসংস্থাটির একজন কর্মকর্তা। ডব্লিউএইচও দক্ষিণপূর্ব এশিয়া অঞ্চলের ১১টি সদস্য দেশ হলো বাংলাদেশ, ভুটান, উত্তরকোরিয়া, ভারত, ইন্দোনেশিয়া, মালদ্বীপ, মিয়ানমার, নেপাল, শ্রীলংকা, থাইল্যান্ড পূর্ব তিমুর।

নিউজ টি শেয়ার করুন..

সর্বশেষ খবর

আরো খবর