আজ শুক্রবার। ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ। ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ। ১৬ই শাওয়াল, ১৪৪৫ হিজরি। এখন সময় রাত ১০:২৩

বাংলাদেশে সমকামীদের স্বীকৃতি চায় যুক্তরাষ্ট্র

বাংলাদেশে সমকামীদের স্বীকৃতি চায় যুক্তরাষ্ট্র
নিউজ টি শেয়ার করুন..

বাংলাদেশে মানবাধিকার লঙ্ঘনের অন্যান্য বিষয়ে নিয়েয়ে যুক্তরাষ্ট্রের প্রকাশিত প্রতিবেদনে নানা বিষয় উল্লেখ করা হয়েছে। এরই মধ্যে এলজিবিটিদের (লেসবিয়ান, সমকামী, রূপান্তরকামী) জন্য বাংলাদেশে আইন নেই এবং বাংলাদেশ তাদের প্রয়োজন মেটাতে পারছে না- এমন কথাও বলা হয়।

দণ্ডবিধির অধীনে সমলিঙ্গের যৌন আচরণ বেআইনি। সরকার সক্রিয়ভাবে আইন প্রয়োগ করেনি। সমকামী গোষ্ঠীর সদস্যরা দাবি করেছেন যে সরকার সামাজিক চাপের কারণে আইনটি ধরে রেখেছে।

বিশ্ব মানবাধিকার পরিস্থিতি নিয়ে সোমবার (২১ মার্চ) যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের ওয়েবসাইটে প্রকাশিত ‘২০২২ কান্ট্রি রিপোর্টস অন হিউম্যান রাইটস প্র্যাকটিসেস’ শীর্ষক প্রতিবেদনে এসব কথা বলা হয়েছে।

“জাতিগত সংখ্যালঘু গোষ্ঠী বা আদিবাসীদের ওপর সন্ত্রাস, সহিংসতা ও হুমকি; সমকামী ও উভকামী মানুষদের বিরুদ্ধে সহিংসতা এবং তাদের পারস্পরিক সম্মতিপূর্ণ যৌন আচরণকে অপরাধী সাব্যস্ত করে আইন; তাঁদের স্বাধীনতার ওপর উল্লেখযোগ্য বিধি-নিষেধ সবচেয়ে খারাপ রূপের অস্তিত্ব রয়েছে,” প্রতিবেদনে দাবি করা হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, এলজিবিটি সম্প্রদায়ের সদস্যরা টেলিফোন, টেক্সট এবং সোশ্যাল মিডিয়ার মাধ্যমে হুমকিমূলক বার্তা পেয়েছে। অনেকে আইন শৃঙ্খলা বাহিনী দ্বরা দ্বারা হয়রানির শিকার ও হয়েছেন। তারা শারীরিক সহিংসতার ক্রমাগত হুমকির কারণে অনলাইন এবং শারীরিক নিরাপত্তার প্রয়োজনীয়তার উপর জোর দিয়েছে। এলিজিবিট+ ব্যক্তিদের বিরুদ্ধে সহিংসতা ও অপব্যবহারে জড়িতদের তদন্ত, বিচার এবং শাস্তির জন্য সরকার কিছু সরকারি পদক্ষেপ নিয়েছে।

এলজিবিটিকিউআই সম্প্রদায় নিয়ে কাজ করে এমন সংস্থাগুলি জানিয়েছে যে পুলিশ এলজিবিটিকিউআই+ ব্যক্তি এবং ব্যক্তিদের হয়রানি করার অজুহাত হিসাবে আইনটি ব্যবহার করেছে। যদিও তাঁদের বিরুদ্ধে ব্যবস্থা বা সাংগঠিনিক কোনো বিচারের এর দৃষ্টান্ত নেই বললেই চলে।

এলজিবিটি ব্যক্তিরা গত এক দশকে সহিংস চরমপন্থী হামলার পরিপ্রেক্ষিতে উচ্চ মাত্রার ভয়, হয়রানি অভিজ্ঞতা অর্জন করেছেন। তাঁদের বিরুদ্ধে সহিংসতা বা অপরাধে জড়িতদের পুলিশ তদন্ত এবং বিচার বিরল ছিল।

বৈষম্য: যৌন অভিযোজন, লিঙ্গ পরিচয় বা অভিব্যক্তি, বা যৌন বৈশিষ্ট্যের উপর ভিত্তি করে রাষ্ট্র এবং অ-রাষ্ট্রীয় বৈষম্য নিষিদ্ধ করে না। LGBTQI+ গোষ্ঠীগুলি কর্মসংস্থান এবং পেশা, আবাসন, এবং স্বাস্থ্যসেবা এবং ন্যায়বিচারসহ সরকারি পরিষেবাগুলিতে সরকারী বৈষম্যের কথা জানিয়েছে।

মানসিক স্বাস্থ্যসেবা একটি শীর্ষ উদ্বেগের বিষয় ছিল এখানে। সমকামী গোষ্ঠীগুলির মতে, মানসিক স্বাস্থ্য-যত্ন প্রদানকারীরা সমকামী ব্যক্তিদের লজ্জা দেওয়ার জন্য নৈতিকতামূলক শব্দ ব্যবহার করার প্রবণতা দেখা গেছে।

প্রি-এক্সপোজার এবং পোস্ট এক্সপোজার ওষুধ যা যৌনতার সময় এইচআইভি সংক্রমণ প্রতিরোধ করে, এমন ওষুধ ঢাকায় একটি পাইলট প্রকল্পের মাধ্যমে উপলব্ধ থাকলেও দেশের বাকি অংশে ছিলোনা। সরকার এইচআইভি পরীক্ষা বিনামূল্যে করেছে, কিন্তু পরীক্ষা এবং চিকিৎসার বিষয়ে কলঙ্ক রয়ে গেছে।

হিজড়া উপসংস্কৃতির প্রতি অনুরাগ বা সামাজিক সুরক্ষা বৃদ্ধির আকাঙ্ক্ষার কারণে দেশের কিছু হিজড়া নারীকে হিজরা হিসেবে চিহ্নিত করা হলেও, সবাই তা বেছে নেয়নি।

তাদের ট্রান্সজেন্ডার পরিচয় নিশ্চিত করেছেন এবং যারা হিজড়া হিসাবে চিহ্নিত করেছে তাদের সংশোধন করেছে। ইতিমধ্যে, ট্রান্সজেন্ডার পুরুষরা সামান্য সমর্থন বা সহনশীলতা পেয়েছে, বিশেষ করে দরিদ্র এবং গ্রামীণ সম্প্রদায়গুলিতে। কিছু রক্ষণশীল ধর্মযাজক হিজড়া সম্প্রদায়ের নিন্দা করেছেন এবং হিজড়া পরিচয় থেকে এটিকে তীব্রভাবে আলাদা করেছেন, বলেছেন যে দ্বিতীয়টি সহনীয় হবে যদিও আগেরটি অগ্রহণযোগ্য থাকবে।

ট্রান্সজেন্ডার অধিকার আইনজীবীরা দাবি করেছেন যে সরকার কিছু ক্ষেত্রে হিজড়াদের যৌনাঙ্গ পরীক্ষা করেছে, তাদের পরিষেবাগুলিতে অ্যাক্সেসের অনুমতি দেওয়ার আগে।

আইনি লিঙ্গ স্বীকৃতির উপলব্ধতা: ভোটার নিবন্ধন ফর্ম সহ পাসপোর্ট এবং আইনি শনাক্তকরণ নথিতে তৃতীয় লিঙ্গ হিসাবে “X” বা “হিজরা” নির্বাচন করার বিকল্প অন্তর্ভুক্ত রয়েছে। বছরে পরিচালিত জাতীয় আদমশুমারিতে একটি “তৃতীয় লিঙ্গ” বিভাগ অন্তর্ভুক্ত ছিল। হিজড়াদের সামাজিক গ্রহণযোগ্যতা বৃদ্ধিতে সরকার কিছুটা অগ্রগতি করলেও সরকার সীমিত প্রচেষ্টা চালিয়েছে। কিন্তু এই সম্প্রদায়ের অন্যদের অধিকার প্রচার করতে এবং আইনি স্বীকৃতি প্রদান করেনি।

এলজিবিটি সংস্থার কর্মীরা দাবি করছেন, তথাকথিত রূপান্তর থেরাপির অনুশীলনগ ব্যাপকভাবে প্রচলিত ছিল। সমকামী নারী এবং সমকামী পুরুষরা তাদের পিতামাতার দ্বারা মাদক পুনর্বাসন সংস্থায় পাঠানোর এবং নিরাময়কারী ওষুধ খেতে, ঐতিহ্যবাহী পোশাক পরতে এবং কোরআন তেলাওয়াত করতে বাধ্য করার গল্প বর্ণনা করেছেন। সরকার এসব চর্চার নিন্দা করার কোনো ব্যবস্থা নেয়নি।

মতপ্রকাশের স্বাধীনতা শান্তিপূর্ণ সমাবেশের বিধিনিষেধ: দেশে সমকামীতার বিষয়গুলি নিয়ে কাজ করা সইংগঠনগুলো আনুষ্ঠানিক এনজিও হিসাবে সরকারের সাথে নিবন্ধন করতে অক্ষমতার কারণে প্রকল্পগুলিকে অর্থায়ন এবং বাস্তবায়নে বড় বাধার সম্মুখীন হয়েছে। কিছু সংস্থা সামাজিক পরিষেবা বা বৈচিত্র্য-কেন্দ্রিক এনজিও হিসাবে নিবন্ধিত হয়েছে। অন্যান্য সংস্থাগুলি নিবন্ধন ছাড়াই কাজ করতে পছন্দ করে, কিন্তু তখন তাদের সরাসরি বিদেশী তহবিল গ্রহণ করা থেকে বিরত রাখা হয়েছে।


নিউজ টি শেয়ার করুন..

সর্বশেষ খবর

আরো খবর