নির্বাচনে পর্যবেক্ষক পাঠাতে সুইডেনকে অনুরোধ বাংলাদেশের

আগামী দ্বাদশ জাতীয় নির্বাচনে পর্যবেক্ষক পাঠাতে সুইডেনের কাছে অনুরোধ করেছে বাংলাদেশ। রোববার পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, সম্প্রতি সুইডেনে পবিত্র কোরআন পোড়ানো নিয়ে সুইডেনের পররাষ্ট্রমন্ত্রী টোবিয়াস বিলস্ট্রোমের সঙ্গে রোববার বিকেলে টেলিফোনে আলাপ করেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন। আলাপকালে একের পর এক পবিত্র কোরআন পোড়ানোর ঘটনায় বাংলাদেশের পক্ষ থেকে তীব্র নিন্দা জানানো হয়। সেই সঙ্গে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে আহ্বান জানান ড. মোমেন।

আলাপকালে আগামী ডিসেম্বর অথবা জানুয়ারিতে সাধারণ নির্বাচনের বিষয়টি উঠে আসে। এ সময় ড. মোমেন জানান যে বাংলাদেশের সংবিধান অনুযায়ী নির্বাচন অনুষ্ঠিত হবে। নির্বাচন কমিশন অবাধ, সুষ্ঠু এবং শান্তিপূর্ণ পরিবেশে নির্বাচন পরিচালনা করবে বলে দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন তিনি। নির্বাচনে পর্যবেক্ষণের জন্য পর্যবেক্ষক পাঠাতে সুইডেনের কাছে অনুরোধ করেন। এ সময় সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে বার্তাটি পৌঁছে দেওয়ার বিষয়টি সুইডেনের পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেনকে নিশ্চিত করেন।

সুইডেন ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) সদস্য রাষ্ট্র। সংস্থাটির নির্বাচনের পূর্ব পরিস্থিতি পর্যবেক্ষণে প্রাক-নির্বাচন পর্যবেক্ষক প্রতিনিধি দল গত ৮ জুলাই থেকে ২৩ জুলাই পর্যন্ত বাংলাদেশ সফর করে গিয়েছে।

Leave a Comment