আজ শুক্রবার। ১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ। ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ। ৮ই জিলকদ, ১৪৪৫ হিজরি। এখন সময় সকাল ১০:৫৮

দেশে প্রতিদিন মাইল্ড করোনায় আক্রান্ত হচ্ছে হাজার হাজার মানুষ

মোবাইল ফোনে চার দিন বাঁচে করোনা ভাইরাস
নিউজ টি শেয়ার করুন..

ঢাকা সহ সারাদেশে এখন অনেক এলাকায় হাজার হাজার লোক মাইল্ড করোনায় আক্রান্ত হচ্ছেন। প্রায় ৬ ধরনের করোনার মধ্যে মাইল্ড করোনা হচ্ছে সবচেয়ে দুর্বল করোনা। এটা খুবই সাধারণ এবং স্বাভাবিক জ্বর মাত্র। মনে হবে সিজোনাল জ্বর। হঠাৎ করে জ্বর শুরু হয়ে দুই থেকে তিন দিন থাকে এবং সাধারণ নাপা বা প্যারাসিটামলেই জ্বর চলে যায়। কোন এন্টিবায়োটিক লাগেনা। এক পরিবারে একজনের জ্বর হলে একসাথে ওই পরিবারের আরো ৪/৫ জনের জ্বর হচ্ছে। টেস্ট করলে করোনা পজেটিভ আসে।
তবে সুখবর হচ্ছে নমুনা পরীক্ষায় পজেটিভ হলেও এই সামান্য জ্বরে তার ভিতর এন্টিবডি তৈরি হয় এটি তার পরবর্তী সেফটির জন্য একটা কারন হতে পারে।

৩৩৩ কল সেন্টারে সবচেয়ে বেশি কল রিসিভ করছেন এরকম কয়েকজন ডাক্তারের সাথে কথা বলে জানা যায়, “নারায়ণগঞ্জ, নরসিংদী ও গাজীপুর সহ ঢাকার আশেপাশের বিভিন্ন জায়গায় এরকম হাজার হাজার লোকের মাইল্ড করোনা হচ্ছে। মনে হচ্ছে স্বাভাবিক ফ্লুর মত। এই জ্বরে কারো কারো হালকা গলা ব্যথা হয়, কেউ কেউ ঘ্রাণ পায় না, কেউ কেউ শারীরিক দুর্বলতা অনুভব হয়। এছাড়া কোন শ্বাসকষ্ট হয় না। কিংবা কোন বড় ধরনের অসুবিধা হচ্ছে না। কিন্তু টেস্ট করলে করোনা পজিটিভ আসছে। “
৩৩৩ নাম্বারে প্রায় চার হাজারেরও বেশি কল রিসিভ করেছেন এমন একজন ডাক্তারের সাথে কথা বলে জানা যায়, “বেশির ভাগ রোগী ফোন করে বলছে জ্বর ১০১ ডিগ্রি বা তার বেশি। নমুনা টেস্টেও পজেটিভ এসেছে, তবে ২ দিন পর জ্বর চলে যাচ্ছে। পরবর্তীতে জ্বর আবার আসছে না। এখন কি করবে, এব্যাপারে জানতে চায়। তাছাড়া আমি ঢাকায় যে এলাকায় থাকি ওখানে আমাদের এলাকাতে আমাদের বিল্ডিং সহ আশেপাশে প্রায় ২০ থেকে ২৫ টি পরিবারে এরকম হয়েছে। অনেকে টেরই পায়নি যে এটা করোনা। এতো স্বাভাবিক জ্বর, মাত্র দুই দিনেই জ্বর শেষ। হাসপাতাল,এমনকি আইসিইউ পর্যায় শুধু তারাই যাচ্ছে যাদের আগের থেকেই মাল্টি অর্গান ফেইলর ছিল। যারা জীবনের অধিকাংশ সময় এসিতে কাটিয়েছেন। ইমিউনিটি একেবারেই কম। অন্যদিকে অনেক বয়স্ক। এইজন্য দেখা যাচ্ছে সমাজের উচ্চ পর্যায়ের লোকের সমস্যা বেশি হচ্ছে। অন্যদিকে রিকশাওয়ালা বা দিনমজুর,খেটে খাওয়া মানুষেরা কম আক্রান্ত হচ্ছে। “

তবে যাই হোক, এভাবে খুব স্বাভাবিক জ্বরের মাধ্যমে যদি অধিকাংশ লোকের করোনা হয়ে যায় তাহলে শরীরে অটোমেটিক অ্যান্টিবডি তৈরির কাজ হয়ে যাচ্ছে এবং যার ফলে আল্লাহ প্রদত্ত ভ্যাকসিনেশন চলছে। এইজন্য এরকম জ্বর হলে ভয়ের কোন কারন নাই। স্বাভাবিক চিকিৎসায় ২-৩ দিনে ভালো হয়ে যাবে অধিকাংশ মানুষ।

নিউজ টি শেয়ার করুন..

সর্বশেষ খবর

আরো খবর