আজ শনিবার। ১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ। ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ। ৯ই জিলকদ, ১৪৪৫ হিজরি। এখন সময় রাত ১১:৩৮

দাখিল পরীক্ষার জন্য প্রস্তত সরকারি মাদ্রাসা-ই- আলিয়া কেন্দ্র,পরীক্ষার্থী ৬৬১

দাখিল পরীক্ষার জন্য প্রস্তত সরকারি মাদ্রাসা-ই- আলিয়া কেন্দ্র,পরীক্ষার্থী ৬৬১
নিউজ টি শেয়ার করুন..

আবু নোমান রুমি, ঢাকা :

বাংলাদেশ মাদরাসা শিক্ষা বোর্ডের অধীনে এসএসসি সমমান দাখিল পরীক্ষা ২০২২ অনুষ্ঠিত হবে আগামীকাল বৃহস্পতিবার (১৫ই অক্টোবর)। পরীক্ষার জন্য প্রস্তুত হচ্ছে কেন্দ্রগুলো,তারই ধারাবাহিকতায় প্রস্তুতি সম্পন্ন করেছে সরকারি মাদ্রাসা-ই-আলিয়া কেন্দ্র ।

খোঁজ নিয়ে জানা যায়, সরকারি মাদ্রাসা-ই-আলিয়া কেন্দ্রে ১০টি প্রতিষ্ঠান থেকে অংশ নিবে মোট ৬৬১জন পরীক্ষার্থী ।এরমধ্যে সাধারণ বিভাগ থেকে ৩৪০জন ছাত্র ৭৯জন ছাত্রী এবং বিজ্ঞান বিভাগ থেকে ২০৭জন ছাত্র ৩৫ জন ছাত্রী। পরীক্ষা সকাল ১১.০০টায় শুরু হয়ে চলবে দুপুর ১.০০ টা পর্যন্ত।

দশটি প্রতিষ্ঠান ও শিক্ষার্থী সংখ্যা হলোঃ-
১।আল-আমিন ইসলামিয়া মাদ্রাসা থেকে ৪৩জন
২।নাজমুল হক মদিনাতুল উলুম ফাযিল মাদ্রাসা থেকে ২৪ জন ৩।মাহমুদা খাতুন মহিলা কামিল মাদ্রাসা ১৯জন
৪।হাফেজ আব্দুর রাজ্জাক মাদ্রাসা ৩৫জন
৫।হযরত বাদ ইসলামিয়া আলিম মাদ্রাসা ২০ জন
৬।কাদেরিয়া তৈয়্যেবিয়া কামিল মাদ্রাসা ৭১জন
৭।নয়াটোলা এ.ইউ.এন মডেল কামিল মাদ্রাসা ৪৬জন
৮।তামিরুল মিল্লাত কামিল মাদ্রাসা ৩৩৩জন
৯।মদিনাতুল উলুম মডেল ইন্টা.বালক কামিল মাদ্রাসা ৫০জন এবং ১০।মদিনাতুল উলুম মডেল ইন্টা. বালিকা কামিল মাদ্রাসা ২০ জন।

উল্লেখ্য, এ বছর ৯টি সাধারণ শিক্ষা বোর্ড, মাদরাসা এবং কারিগরি শিক্ষা বোর্ডসহ ১১টি শিক্ষা বোর্ডের আওতায় মোট ২০ লাখ ২১ হাজার ৮৬৮ জন পরীক্ষার্থী এসএসসি ও সমমান পরীক্ষায় অংশগ্রহণ করবে।সারাদেশে ২৯ হাজার ৫৯১টি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা মোট ৩ হাজার ৭৯০টি কেন্দ্রে এসএসসি, দাখিল ও এসএসসি (ভকেশনাল) পরীক্ষায় অংশ নেবে।

এসএসসি পরীক্ষা সকাল ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত হওয়ার কথা থাকলেও সার্বিক দিক বিবেচনা করে যানজট এড়াতে তা পিছিয়ে বেলা ১১টা থেকে শুরু হয়ে চলবে দুপুর ১টা পর্যন্ত।গত ১৯ জুন এসএসসি পরীক্ষা শুরুর কথা থাকলেও সিলেট সহ দেশের অঞ্চলে বন্যা পরিস্থিতির কারণে তা পিছিয়ে যায়। এবার সংশোধিত ও পুনর্বিন্যাস করা সিলেবাসে ৩ ঘণ্টার পরিবর্তে ২ ঘণ্টা পরীক্ষা নেয়া হবে।

প্রতি বছর ফেব্রুয়ারি মাসে এসএসসি ও এপ্রিলে এইচএসসি পরীক্ষা শুরু হলেও এ বছর করোনা ও বন্যা পরিস্থিতির কারণে এ দুটি গুরুত্বপূর্ণ পাবলিক পরীক্ষা পিছিয়ে যায়। গত বছর এসএসসি পরীক্ষা নেয়া হলেও করোনার কারণে এইচএসসিতে শিক্ষার্থীদের অটোপাস দেয় সরকার।

নিউজ টি শেয়ার করুন..

সর্বশেষ খবর

আরো খবর