আজ বৃহস্পতিবার। ১৬ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ। ২রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ। ৭ই জিলকদ, ১৪৪৫ হিজরি। এখন সময় দুপুর ২:৫৩

জগন্নাথ বিশ্ববিদ্যালয় দিবস উপলক্ষে বর্ণাট্য কর্মসূচীর ঘোষনা

জগন্নাথ বিশ্ববিদ্যালয় দিবস উপলক্ষে বর্ণাট্য কর্মসূচীর ঘোষনা
নিউজ টি শেয়ার করুন..

আব্দুজ্জাহের মেহেদী ,জগন্নাথ বিশ্ববিদ্যালয় থেকে : 

আগামী ২০ অক্টোবর জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) ১৭ বছরপূর্তি উপলক্ষে দিনব্যাপী বিভিন্ন অনুষ্ঠান ও ক্যাম্পাস আলোকসজ্জার কর্মসূচী ঘোষনা করা হয়েছে।

বৃহস্পতিবার (১৩ অক্টোবর) রেজিস্ট্রার প্রকৌশলী মো. ওহিদুজ্জামান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এসব কথা জানানো হয়।

প্রজ্ঞাপনে বলা হয়, ২০ অক্টোবর জগন্নাথ বিশ্ববিদ্যালয় দিবস উপলক্ষে প্রতি বছরের ন্যায় এবারও দিনব্যাপী অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

অনুষ্ঠানের সময়সূচিতে বলা হয়েছে, সকাল ৯টায়, উপাচার্য মহোদয়কে বিএনসিসি কর্তৃক গার্ড অব অনার প্রদান, সকাল ৯টা ১০ মিনিটে জাতীয় পতাকা উত্তোলন ও জাতীয় সংগীত পরিবেশন। উত্তোলনের একটু পর বেলুন ও পায়রা উড়িয়ে বিশ্ববিদ্যালয় দিবসের শুভ উদ্বোধন করবেন উপাচার্য অধ্যাপক ড. মো. ইমদাদুল হক। সকাল ৯টা ২৫ মিনিটে প্রকাশনা উৎসবের শুভ উদ্বোধন শেষে আনন্দ র‍্যালি শুরু হবে। র‍্যালি শেষে বার্ষিক চারুকলা প্রদর্শনী শুভ উদ্বোধনের পরপরই কেন্দ্রীয় অডিটোরিয়ামে শুরু হবে তাসের দেশ নাটক পরিবেশনা। দুপুরের পরে শিক্ষার্থী, শিক্ষক ও কর্মকর্তাদের নিয়ে সাংস্কৃতিক অনুষ্ঠান হবে মুজিব মঞ্চে।
এ ছাড়াও, ‌বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবন, শহীদ মিনার এবং বিশ্ববিদ্যালয়ের দুই ফটক আলোকসজ্জায় সজ্জিত হবে।

১৮৫৮ সালে প্রতিষ্ঠা হওয়া ঢাকা ব্রাহ্ম স্কুল পর্যায়ক্রমে জগন্নাথ স্কুল, জগন্নাথ কলেজ এবং সর্বশেষ ২০০৫ সালে জাতীয় সংসদে জগন্নাথ বিশ্ববিদ্যালয় আইন-২০০৫ পাশের মাধ্যমে জগন্নাথ কলেজ পুর্ণাঙ্গ বিশ্ববিদ্যালয়ে রূপান্তরিত হয়। বর্তমানে মোট ৬টি অনুষদের অধীনে ৩৬টি বিভাগের ও ২টি ইনস্টিটিউটের মাধ্যমে এখানে শিক্ষা কার্যক্রম পরিচালিত হচ্ছে। বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার পর থেকে প্রতিবছর ২০ অক্টোবর বিশ্ববিদ্যালয় দিবস হিসেবে পালিত হয়ে আসছে।
প্রতিষ্ঠার পর থেকে এই কলেজের শিক্ষক-শিক্ষার্থী দেশের সকল কার্যক্রমে স্বতঃস্ফূর্ত অংশ গ্রহণ করে। বিশেষ করে, মহান মুক্তিযুদ্ধে জগন্নাথ কলেজের অনেক শিক্ষার্থী এবং শিক্ষক শহীদ হন। যুদ্ধ শেষে এখানে গণ কববেরও সন্ধান মেলে।

২০ অক্টোবর মানেই জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের এক আনন্দের দিন। তাই, প্রতি বছর এই দিনের আশায় থাকে শিক্ষার্থীরা।

নিউজ টি শেয়ার করুন..

সর্বশেষ খবর

আরো খবর