আজ রবিবার। ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ। ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ। ১০ই জিলকদ, ১৪৪৫ হিজরি। এখন সময় রাত ৩:২৯

উত্তরায় ডেঙ্গু প্রতিরোধে সপ্তাহব্যাপী এডিস লার্ভা নিধন কর্মসূচী

উত্তরায় ডেঙ্গু প্রতিরোধে সপ্তাহব্যাপী এডিস লার্ভা নিধন কর্মসূচী
নিউজ টি শেয়ার করুন..

নিজস্ব প্রতিবেদক

রাজধানীর উত্তরায় ডেঙ্গু প্রতিরোধে সপ্তাহ ব্যাপী জনসচেতনতা, এডিস মশার লার্ভা নিধন ও পরিচ্ছন্নতা অভিযান কর্মসূচী শুরু হয়েছে। বুধবার (১৬ নভেম্বর) দুপুরে ঢাকা উত্তর সিটি কর্পোরেশন (ডিএনসিসি) এর ১ নম্বর ওয়ার্ডের ৪ নম্বর সেক্টর এলাকায় এসব কার্যক্রম পরিচালনা করা হয়। ডেঙ্গুর প্রকোপ বেড়ে যাওয়ায় ব্যক্তি উদ্যোগে ঢাকা আহ্ছানিয়া মিশনের উপদেষ্টা শেখ কামরুল ইসলাম বিটু জনসচেতনতামূলক এই কার্যক্রম শুরু করেন।

সপ্তাহব্যাপী এই কার্যক্রমের প্রথম দিনে উত্তরা পূর্ব থানা, নবাব হাবিবউল্লাহ স্কুল, উত্তরা ৪ নম্বর সেক্টর পার্ক, রাজলক্ষ্মী মোড় ও আশেপাশের এলাকায় উন্মুক্ত ড্রেনে মশার ওষধ স্প্রে করে স্যাঁতস্যাঁতে স্থানের জমানো পানি অপসারণ করা হয়। পরিষ্কার করা হয় সড়কে ও আবাসিক ভবনের সামনের জমানো আবর্জনা। একইসাথে এডিস মশার লার্ভা জন্মাতে পারে এমন সম্ভাব্য জায়গাগুলোতেও ব্লিচিং পাউডার ও ওষধ স্প্রে করা হয়। সাধারণ মানুষদের মধ্যে ডেঙ্গু প্রতিরোধে এডিসের লার্ভা নিধনের জন্য সচেতনতামূলক লিফলেট বিতরণ করেন স্বেচ্ছাসেবকরা। পর্যায়ক্রমে আগামী ছয়দিনও এলাকাভিত্তিক এসব কার্যক্রম পরিচালনা করা হবে বলে জানান আয়োজকরা। এরমধ্যে দ্বিতীয় দিন রাজধানীর দক্ষিনখান, উত্তরখান, খিলক্ষেত, লেকসিটি এলাকায়, তৃতীয় দিন এয়ারপোর্টে, র‍্যাব-১, আর্মড পুলিশ হেডকোয়ার্টার, কসাইবাড়ি, বিমানবন্দর রেলস্টেশন এলাকায়, চতুর্থ দিন হাজী ক্যাম্প, প্রেম বাগান, দক্ষিণখান স্কুল এলাকায়, পঞ্চম দিন নিকুঞ্জ ১/২, খিলক্ষেত বাজার, কুড়াতলী, বিশ্বরোড এলাকায়, ষষ্ঠ দিন নিকুঞ্জ, কুর্মিটোলা স্কুল, লেকসিটি, বড়ুয়া বাগান বাড়ি এলাকায় ও সপ্তম দিন উত্তরখান এলাকার নির্ধারিত স্থানগুলোতে মশার ওষধ ছিটানো হবে।

এই কার্যক্রমের উদ্যোক্তা শেখ কামরুল ইসলাম বিটু বলেন, সম্প্রতি সারা ঢাকা শহরেই মশার উপদ্রব বেড়েছে। অসংখ্য মানুষ ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়েছেন।শুধুমাত্র আমাদের অসচেতনতার কারণে পরিস্থিতি ভয়ানক হয়েছে। তবে এখনও মানুষ সচেতন হয়নি। আমরা খেয়াল করেছি আবাসিক ভবনের আশেপাশে টবে, চৌবাচ্চায় ও পরিত্যক্ত টায়ারে, দীর্ঘদিনের জমানো পানি রয়েছে। ফলে এডিস মশার প্রজননক্ষেত্র তৈরি হচ্ছে৷ অথচ ব্যক্তি উদ্যোগেই এসব জমানো পানি নির্ধারিত সময় পরপর পরিবর্তন করার কথা। এই বিষয়গুলো চিন্তা করেই আমরা সাত দিনব্যাপী ডেঙ্গু প্রতিরোধে মানুষের মাঝে জনসচেতনতা তৈরি করতে এবং মশা জন্মানোর সম্ভাব্য স্থানগুলো ওষধ ছিটানোর উদ্যোগ গ্রহণ করেছি।

এসময় আরও উপস্থিত ছিলেন ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগ এর সহ-সভাপতি কাদের খান, ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগ এর যুগ্ম-সাধারন সম্পাদক মতিউর রহমান মতি, খিলক্ষেত থানা আওয়ামী লীগের সাবেক সাধারন সম্পাদক আসলাম উদ্দিন, বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটের সাধারন সম্পাদক মোঃ হাবিবুর রহমান, বাংলাদেশ আওয়ামী যুবলীগ কেন্দ্রীয় কমিটির সহ-সম্পাদক রাজু আহমেদ, জসিম উদ্দিন, শওকত বাবু, মোবারক হোসেন, এনামুল হাসান শরীফ সহ অন্যান্যরা।

নিউজ টি শেয়ার করুন..

সর্বশেষ খবর

আরো খবর