আজ সোমবার। ২০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ। ৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ। ১১ই জিলকদ, ১৪৪৫ হিজরি। এখন সময় রাত ১২:৩০

ফেসবুক ফলোয়ার সমস্যার সমাধান

ফেসবুক ফলোয়ার সমস্যার সমাধান
নিউজ টি শেয়ার করুন..

রহস্যজনক ভাবে হঠাৎই কমেছে ফেসবুক পেইজে ফলোয়ার সংখ্যা। বুধবার (১২ অক্টোবর) সকাল থেকেই এই ঘটনার বহুউদাহরন সামাজিক যোগাযোগ মাধ্যমে ঘুরপাক খাচ্ছে। 

মার্কিন গণমাধ্যম নিউজউইক এক প্রতিবেদনে বলছে, যুক্তরাষ্ট্রসহ বিশ্বের কয়েকটি বড় মিডিয়ার ফেসবুক অ্যাকাউন্ট উল্লেখযোগ্য সংখ্যক ফলোয়ার হারিয়েছে। গত সোম মঙ্গলবার প্রতিষ্ঠানগুলোর ফলোয়ারের সংখ্যা আকস্মিকভাবে হ্রাস পেয়েছে। এর মধ্যে নিউইয়র্ক টাইমস, ওয়াশিংটন পোস্ট, দ্য হিল, ইউএস টুডে, নিউইয়র্ক পোস্ট নিউজইউক রেকর্ডসংখ্যক ফলোয়ার হারিয়েছে। 

ইউএসএ টুডে গত সোমবার হারিয়েছে ১৩৭২৩ এবং মঙ্গলবার হারিয়েছে ১১৩৯২ জন ফলোয়ার। অপরদিকে নিউইয়র্ক টাইমসগত সোমবার হারিয়েছে ,২২৫ জন মঙ্গলবার হারিয়েছে ,৯৪৪ জন ফলোয়ারকে।
সোমবার নিউইয়র্ক পোস্ট হারিয়েছে ৮২০০ জন পরের দিন ৪৩৭৮ জন ফলোয়ার হারিয়েছে। সোমবার ওয়াশিংটন পোস্ট তাদেরফলোয়ার হারিয়েছে ,৮০৪ জন এবং পরের দিন আরও ,৩৩৭ হারিয়ছে।

ফেসবুকের কমিউনিটি স্ট্যান্ডার্ড এনফোর্সমেন্ট রিপোর্ট জানায়, চলতি বছরের এপ্রিল থেকে জুনের মধ্যে প্রায় . বিলিয়নসন্দেহজনক বট অ্যাকাউন্টের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়েছে। তার আগের তিন মাসে প্রায় . বিলিয়ন ভুয়া অ্যাকাউন্ট বন্ধকরেছে প্রতিষ্ঠানটি।

বিষয়ে প্রযুক্তিবিদ সালাউদ্দিন সেলিম  বলেন, অনেকেই নিজেদের আইডির ফলোয়ার বাড়ানোর জন্য পেইডফলোয়ার কিনে নেয়। ফেসবুক এই সংক্রান্ত . বিলিয়ন অ্যাকাউন্ট বাতিল করায় এই ঘটনা ঘটেছে। 

কিন্তু খোদ ফেসবুক সিইও ফেসবুক ফলোয়ার ১০ কোটি কমে যাওয়ার ঘটনায় হতবাক সবাই। প্রশ্ন উঠছে, তাহলে কি তারফলোয়ারও পেইড। 

এই প্রতিবেদন লেখার সময় ( ১২ অক্টোবর, বিকাল টা) ফেসবুক সিইও মার্ক জুকারবার্গের ফলোয়ার আগেই মতোই দেখাগেছে। বিশেষজ্ঞরা বলছেন, হয়তো পর্যায়ক্রমে সকল আইডির এই সমস্যা সমাধান হয়ে যাবে।

নিউজ টি শেয়ার করুন..

সর্বশেষ খবর

আরো খবর