আজ বৃহস্পতিবার। ১৬ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ। ২রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ। ৭ই জিলকদ, ১৪৪৫ হিজরি। এখন সময় রাত ১১:১৮

ভোটের প্রতি অনীহা গণতন্ত্রের জন্য শুভ নয় : কাদের

ভোটের প্রতি অনীহা গণতন্ত্রের জন্য শুভ নয় : কাদের
নিউজ টি শেয়ার করুন..

ভোটের প্রতি মানুষের অনীহা গণতন্ত্রের জন্য শুভ নয় বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের । ১ ফেব্রুয়ারি অনুষ্ঠিত ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচন বিষয়ে করা এক প্রশ্নের জবাবে এমন মন্তব্য করেন তিনি।

৪ ফেব্রুয়ারি, মঙ্গলবার সচিবালয়ের নিজ কার্যালয়ে সমসাময়িক বিষয় সাংবাদিকদের সঙ্গে আলোচনার সময় এ কথা বলেন ওবায়দুল কাদের ।

নির্বাচনে কম ভোট পড়ার বিষয়টি কীভাবে মূল্যায়ন করছেন− এ প্রশ্নের জাবাবে ওবায়দুল কাদের বলেন, ‘মূল্যায়ন করার জন্য ওয়ার্কিং কমিটির মিটিং ডাকতে বলেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা । তিনি আজ দেশের বাইরে গেছেন। ফিরে আসলেই মিটিং হবে।’

ইভিএম বিষয়ে তিনি বলেন, ‘ইভিএমে এতো বড় নির্বাচন একটি নতুন অভিজ্ঞতা। সেখানেও ভুলত্রুটি থাকতে পরে। তবে যারা ভোট দিয়েছেন তাদের মধ্যে অনেকেরই প্রতিক্রিয়া, সহজেই দিতে পেরেছেন ।

ওবায়দুল কাদের আরো বলেন, আওয়ামী লীগের এতো সমর্থন থাকার পরও আমরা আরো বেশি ভোট আশা করেছিলাম । ভোট কম পড়েছে। কিছু লোক বাড়ি গেছে, এছাড়া সেদিন পরিবহন কম ছিলো, এ কারণে অনেকে ভোট দিতে যাইনি। তারপরও ভোট ভালো হয়েছে।

সেতুমন্ত্রী আরো বলেন, ‘বিএনপি যে অবস্থায় নির্বাচন করেছে তাদের পার্টির মূল নেতৃত্ব নেই। দুর্বল নেতৃত্বহীন দলটি ভালো করেছে বলে আমার মনে হয়। বিএনপির যে পারফরম্যান্স তারা এই ভোটের মধ্যেও তাদের ভোট সংখ্যা একেবারে কম নয়। অনেক ভোট পেয়েছে।’

ভোটের প্রতি মানুষের অনীহার বিষয়ে দৃষ্টি আকর্ষণ করলে সেতুমন্ত্রী বলেন, ‘এই যে ভোটটা হচ্ছে আগেভাগেই শঙ্কা তৈরি করা- এই সিস্টেম খারাপ, এই সিস্টেমে ভোট দেওয়া যাবে না। এই রকম অবস্থায় কিছু মানুষের আগ্রহ তো কমতেই পারে ।

তিনি আরো বলেন, ‘কারণ, ভোট সম্পর্কে অপপ্রচারটা অনেক বেশি হয়েছে। সরকারি দলের ভয়ংকর প্রস্তুতি, বিরোধী দলও সতর্ক পাহারায় থাকবে ।


নিউজ টি শেয়ার করুন..

সর্বশেষ খবর

আরো খবর