আজ শুক্রবার। ১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ। ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ। ৮ই জিলকদ, ১৪৪৫ হিজরি। এখন সময় রাত ৪:৩৪

১২৫ এমপি মনোনয়ন পাচ্ছে না আগামী নির্বাচনে

১২৫ এমপি মনোনয়ন পাচ্ছে না আগামী নির্বাচনে
নিউজ টি শেয়ার করুন..

আজ প্রধানমন্ত্রী শেখ হাসিনা রংপুরের জনসভায় বক্তব্য রেখেছেন। এর মধ্য দিয়ে আওয়ামী লীগ আনুষ্ঠানিকভাবে নির্বাচনী প্রচারণা শুরু করল বলে আওয়ামী লীগের শীর্ষ নেতারা বলছেন। আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, রংপুরে জন সমুদ্রের মধ্যে প্রধানমন্ত্রী এবং আওয়ামী লীগ আগামী নির্বাচনের আনুষ্ঠানিক কার্যক্রম শুরু করল। শুধু তাই নয়, আগামী ৬ অগাস্ট আওয়ামী লীগের বর্ধিত সভা ডাকা হয়েছে। কেন্দ্রীয় কমিটির নেতারা ছাড়াও জেলা-উপজেলার নেতৃবৃন্দ এবং এমপিরা এই বর্ধিত সভায় যোগদান করবেন। আগামী জাতীয় সংসদ নির্বাচনের রোডম্যাপ ঘোষণা করবেন প্রধানমন্ত্রী এর মধ্য দিয়ে।

একাধিক সূত্র বলছে, আওয়ামী লীগের পক্ষ থেকে আগামী নির্বাচনের সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে। এই নির্বাচনের মনোনয়নও চূড়ান্ত করে ফেলা হয়েছে বলে ধারণা করা হচ্ছে। সংশ্লিষ্ট সূত্রগুলো বলছে, ইতোমধ্যে ১৫০ জন বর্তমান এমপিকে সবুজ দেয়া হয়েছে। তারা আগামী নির্বাচনে মনোনয়ন পাচ্ছেন এটা মোটামুটি নিশ্চিত। তাদেরকে এলাকায় কাজ করা এবং নির্বাচনমুখী জনসংযোগ করার জন্য নির্দেশনা দেওয়া হয়েছে প্রধানমন্ত্রীর পক্ষ থেকে।

কোন কোন সংসদ সদস্যকে আওয়ামী লীগ সভাপতি নিজেই নির্বাচনের জন্য প্রস্তুতি গ্রহণের নির্দেশ দিয়েছেন। আবার কোথাও কোথাও আওয়ামী লীগের সাধারণ সম্পাদক প্রার্থীদেরকে নির্বাচনের জন্য কাজ শুরু করার জন্য সবুজসংকেত দিয়েছেন।
বিভিন্ন সূত্রগুলো বলছে, আওয়ামী লীগের তিনটি জরিপের ওপর ভিত্তি করে একটি খসড়া মনোনয়ন এখন চূড়ান্ত হয়েছে। এই খসড়া মনোনয়নে ১২৫ জন বর্তমান এমপি আগামী নির্বাচনে মনোনয়ন পাবেন না বলে ধারণা করা হচ্ছে। এই সমস্ত এমপিদের মধ্যে কেউ কেউ বার্ধক্য জনিত কারণে আগামী নির্বাচন করতে পারবেন না, অনেকের এলাকায় জনপ্রিয়তার হ্রাস হয়েছে এবং এমপি হিসেবে কাজ করতে গিয়ে সফলতা অর্জন করেননি বলে তাদেরকে মনোনয়ন থেকে বাদ দেয়া হচ্ছে।

সংশ্লিষ্ট সূত্রগুলো বলছে, এবার ঢাকার মনোনয়নে ব্যাপক পরিবর্তন হতে পারে। ঢাকার গুরুত্বপূর্ণ অন্তত চারটি আসনে প্রার্থী পরিবর্তনে তথ্য পাওয়া গেছে। সূত্র মতে, ঢাকার ধানমন্ডিতে বর্তমান এমপি আর মনোনয়ন পাচ্ছে না বলে বিভিন্ন সূত্রগুলো জানিয়েছে। এখানে যুবলীগের চেয়ারম্যান শেখ ফজলে শামস্ পরশ মনোনয়ন পেতে পারেন বলে একাধিক সূত্র জানিয়েছে। ঢাকার আরেকটি গুরুত্বপূর্ণ আসন মোহাম্মদপুরেও বর্তমান এমপি সাদেক খান মনোনয়ন পাবেন না বলেই বিভিন্ন সূত্র জানিয়েছে। তার বদলে আওয়ামী লীগের হেভিওয়েট নেতা জাহাঙ্গীর কবির নানক এই আসনে মনোনয়ন পেতে যাচ্ছেন বলেও বিভিন্ন সূত্র জানিয়েছে। উল্লেখ্য, ২০০৮ ও ২০১৪ সালের নির্বাচনে জাহাঙ্গীর কবির নানক এই আসন থেকে সংসদ সদস্য হয়েছিলেন।
ঢাকার সূত্রাপুর আসন থেকে মনোনয়ন পেতে পারেন সাঈদ খোকন। কিন্তু শেষ পর্যন্ত যদি বিএনপি নির্বাচনে আসে তাহলে আওয়ামী লীগ মহাজোটের মাধ্যমে নির্বাচন করবে এবং সেক্ষেত্রে জাতীয় পার্টির প্রার্থী কাজী ফিরোজ রশীদই সেখানে আবার প্রার্থী হতে পারেন বলে বিভিন্ন সূত্র জানিয়েছে। তবে জাতীয় পার্টির পক্ষ থেকে বলা হয়েছে, বিএনপি নির্বাচনে আসুক না আসুক তারা এককভাবে নির্বাচন করবে। অন্যদিকে ঢাকার আরও দুইটি আসনে প্রার্থী বদলের সম্ভাবনা রয়েছে। তবে ঢাকা-১৭ আসনে উপনির্বাচনে ‍যিনি প্রার্থী হচ্ছেন তিনি আগামী নির্বাচনে প্রার্থী হবেন বলে ধারণা করা হচ্ছে।

সংশ্লিষ্ট সূত্রগুলো বলছে, মতিঝিলের আসনে রাশেদ খান মেননের জনপ্রিয়তা অনেকটাই নিম্নমুখী। এই আসনে নতুন প্রার্থী দেয়ার বিষয়টি বিবেচনা করছে। তবে সেক্ষেত্রে জোটের ঐক্য একটি বড় ফ্যাক্টর হিসেবে দাঁড়িয়েছে। ফরিদপুরে গত নির্বাচনের হেভিওয়েট প্রার্থী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন এবার প্রার্থী হচ্ছেন না এটা মোটামুটি নিশ্চিত। তার বদলে ওই আসনে বিশিষ্ট চিকিৎসক কাজী দীন মোহাম্মদের মনোনয়ন পাওয়ার সম্ভাবনা রয়েছে। এভাবে দেশের প্রত্যেকটি নির্বাচনী এলাকায় পৃথক পৃথক জরিপ, তথ্য-উপাত্ত যাচাইয়ের প্রেক্ষিতে মনোনয়ন চূড়ান্ত করা হয়েছে বলে বিভিন্ন সূত্র নিশ্চিত করেছে।
সংশ্লিষ্ট সূত্রগুলো বলছে, প্রধানমন্ত্রী ৬ আগস্ট আরও স্পষ্টভাবে জানিয়ে দেবেন যে, যাদেরকে মনোনয়ন দেয়া হবে তাদের পক্ষেই কাজ করতে হবে। যদি কেউ দলের সিদ্ধান্তের বিরোধিতা করে সেক্ষেত্রে তার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে। এবার অনৈক্য, বিভেদকে কোনোভাবে প্রশ্রয় দেওয়া হবে না এমন বার্তাটি দেবেন প্রধানমন্ত্রী।

নিউজ টি শেয়ার করুন..

সর্বশেষ খবর

আরো খবর