আজ শনিবার। ১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ। ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ। ৯ই জিলকদ, ১৪৪৫ হিজরি। এখন সময় সকাল ১০:৪৭

ছাত্ররাজনীতি থাকবে কিনা, সিদ্ধান্ত প্রতিষ্ঠানের : শিক্ষামন্ত্রী

ছাত্ররাজনীতি থাকবে কিনা, সিদ্ধান্ত প্রতিষ্ঠানের : শিক্ষামন্ত্রী
নিউজ টি শেয়ার করুন..

শিক্ষাপ্রতিষ্ঠানে রাজনীতি বন্ধ রাখার ফল খুব ভালো নয় মন্তব্য করে শিক্ষামন্ত্রী দীপু মনি বলেছেন, ছাত্ররাজনীতি চালু রাখা কিংবা না রাখার সিদ্ধান্ত নেবে সংশ্লিষ্ট শিক্ষাপ্রতিষ্ঠান।

সচিবালয়ে সোমবার এসএসসি ও সমমানের পরীক্ষাকে সামনে রেখে আইনশৃঙ্খলা পরিস্থিতিসংক্রান্ত সভা শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

মন্ত্রী বলেন, রাজনীতি করাটা মানুষের মৌলিক অধিকারের একটি প্রশ্ন। কোনো শিক্ষাপ্রতিষ্ঠান তারা কী নিয়ম করল এবং সেখানে কোনো একটি রাজনৈতিক দল তাদের সঙ্গে কী ব্যবস্থা হলো, সেটা সেই রাজনৈতিক দল ও সেই প্রতিষ্ঠানের বিষয়। সেটা কিন্তু শিক্ষা মন্ত্রণালয় ঠিক করে না।

আমরা হস্তক্ষেপও করি না, তবে অনেকেই অনেক কথা বলবেন। অনেক মত আছে। কেউ বলেন শিক্ষাপ্রতিষ্ঠানে রাজনীতি নিষিদ্ধ করা উচিত; কেউ বলে থাকা উচিত। আমরা যদি গণতান্ত্রিক সমাজ চাই, আমরা যদি সচেতন মানুষ চাই, সুনাগরিক গড়তে চাই তাহলে রাজনৈতিক সচেতনতার কোনো বিকল্প নেই। সেই সচেতনতা দলীয় রাজনীতি হিসেবে কোনো প্রতিষ্ঠানে থাকবে কি থাকবে না, সেটা আবার সেই প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের সঙ্গে মিলে সিদ্ধান্ত নিতে পারে নিশ্চয়ই, কিন্তু কোনো স্বাভাবিক সুস্থ প্রক্রিয়াকে নিষিদ্ধ করলে এর ফলাফলও আবার খুব ভালো হয় না। সেগুলো বিবেচনায় নেয়া উচিত।

দেশের বেশির ভাগ বেসরকারি বিশ্ববিদ্যালয়েই ছাত্ররাজনীতি নিষিদ্ধ। বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) শিক্ষার্থী আবরার ফাহাদ নিজ ক্যাম্পাসে হত্যাকাণ্ডের শিকার হওয়ার পর থেকে সেখানে নিষিদ্ধ রয়েছে রাজনৈতিক কর্মকাণ্ড। এর মধ্যে সম্প্রতি বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সাবেক শিক্ষার্থীরা জাতীয় শোক দিবস উপলক্ষে একটি কর্মসূচি পালন করলে সেটি নিয়ে ব্যাপক বিতর্কের ঝড় ওঠে।

শিক্ষামন্ত্রী বলেন, রাজনীতি যেমন একটা স্বাস্থ্যকর জিনিস, একটা ইতিবাচক জিনিস, দলীয় রাজনীতি করতে গিয়ে সেই ইতিবাচকতা বজায় রাখতে হবে। সেটাও দলীয় রাজনীতিকে মনে রাখতে হবে। সেটাও যেন না হয়।

নিউজ টি শেয়ার করুন..

সর্বশেষ খবর

আরো খবর