কুমিল্লা বিশ্ববিদ্যালয় নিয়ে ইউজিসির ওয়েবসাইটে ভুল তথ্য

খালেদুল হক,কুবি প্রতিনিধিঃ

বাংলাদেশের পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের নিয়ন্ত্রণকারী প্রতিষ্ঠান বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) ওয়েবসাইটে দেখা যায় কুমিল্লা বিশ্ববিদ্যালয় নিয়ে ভুল তথ্য। রোববার ইউজিসি’র ওয়েবসাইটে প্রবেশ করলে এ ভুল তথ্য সম্পর্কে জানা যায়। ইউজিসি’র পরিচালিত এই ওয়েবসাইটটি নিয়মিত আপডেট করা হয় না বিধায় এ ধরণের ভুল হয় বলে অনেকে দাবী করেন।

প্রতিবেদন লেখার আগ পর্যন্ত ইউজিসি’র ওয়েবসাইটে দেখা যায়, ওয়েবসাইটের পাবলিক বিশ্ববিদ্যালয় সেগমেন্টে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) সংক্ষিপ্ত পরিচিতিতে বর্তমান রেজিস্ট্রার হিসেবে নাম উল্লেখ রয়েছে মো. মজিবুর রহমান মজুমদারের। কিন্তু বিশ্ববিদ্যালয়ের সাবেক এ রেজিস্ট্রারকে গত বছরের ২৭ ফেব্রুয়ারি রেজিস্ট্রার পদ থেকে বদলি করে অধ্যাপক ড. মো. আবু তাহেরকে রেজিস্ট্রার পদে দায়িত্ব দেয়া হয়। কিন্তু ইউজিসি’র ওয়েব সাইট অনুযায়ী মো. মজিবুর রহমান মজুমদার বদলি হওয়ার প্রায় দেড় বছর অতিবাহিত হলেও এখনও কুবির রেজিষ্ট্রার! একটি বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার হল প্রশাসন প্রধান কর্মকর্তা।

তিনি বিশ্ববিদ্যালয়ের গুরুত্বপূর্ণ ব্যক্তি। অন্যদিকে এ ওয়েবসাইটে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও রেজিষ্ট্রারের সরাসরি যোগাযোগের ইমেল আইডি এবং যোগাযোগের নাম্বার দেয়া নেই। এমনকি বিশ্ববিদ্যালয়ে বর্তমানে কতগুলো অনুষদ এবং বিভাগ রয়েছে তার কোন উল্লেখ নেই। এছাড়া গত ২৫ ফেব্রুয়ারি অনুষ্ঠিত বিশ্ববিদ্যালয়ের ৭২ তম সিন্ডিকেট সভায় বিশ্ববিদ্যালয়ের ইংরেজি নামের বানান পরিবর্তন করা হলেও ইউজিসি’র ওয়েবসাইট অনুযায়ী তা পূর্বের বানানেই রয়েছে।

ইউজিসি’র ওয়েবসাইটের বেহাল চিত্র দেখা যায় আরো কয়েকটি বিশ্ববিদ্যালয়ের তথ্য জানতে গিয়েও। ওয়েবসাইটে দেখা যায়, চট্টগ্রাম, সিলেট ও রাজশাহী মেডিকেল বিশ্ববিদ্যালয়ের ঠিকানা, রেজিস্ট্রারের নাম এবং ওয়েবসাইটে উল্লেখ নেই। খুলনা কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য এবং প্রতিষ্ঠা সাল ব্যতীত কোন তথ্যের উল্লেখ নেই। এছাড়া পৃথক পৃথকভাবে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের গুরুত্বপূর্ণ তথ্যের পাশাপাশি কোন বিশ্ববিদ্যালয়ে কতগুলো বিভাগ, অনুষদ রয়েছে এবং কি কি ধরণের ডিগ্রি প্রদান করা হয় এবং কোর্স পড়ানো হয় তার কোন উল্লেখ নেই ইউজিসি ওয়েবসাইটে।

এ বিষয়ে জানতে চাইলে ইউজিসি’র জনসংযোগ ও তথ্য অধিকার বিভাগের পরিচালক ড. এ কে এম শামসুল আরেফিন বলেন, বিষয়টি আমি সংশ্লিষ্ট দায়িত্বপ্রাপ্তদের জানাবো। কিছু নতুন বিশ্ববিদ্যালয় রয়েছে যেগুলোর একাডেমীক কার্যক্রম চালু হয়নি বিধায় পূর্ণাঙ্গ তথ্য সংযোজন করা হয়নি।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ কর্মকর্তা (ভারপ্রাপ্ত) মোহাম্মদ এমদাদুল হক বলেন, গত বছরেই ইউজিসিকে এ সংক্রান্ত তথ্য প্রেরণ করেছি। তবুও কেন ওয়েবসাইটের তথ্য ভুল হলো তা আমাদের জানা নেই।

Leave a Comment