বাবা মাকে ক্ষমা করতে পারি না, কী করবো?

জীবনে চলার পথে বিভিন্ন কারণে বিষণ্ণতা ঘিরে ধরতে পারে, থমকে যেতে পারে স্বাভাবিক জীবনযাত্রা। হতাশার এই সময়ে সঠিক দিকনির্দেশনা সাহায্য করতে পারে দ্রুত স্বাভাবিক জীবনে ফিরতে।  আপনার মনের কথাগুলো শুনে প্রতি শনিবার পরামর্শ দেবেন মনোরোগ চিকিৎসক আতিকুল হক। পরিচয় গোপন রেখে যেকোনো ধরনের মানসিক টানাপোড়েনের বিষয় আমাদের জানাতে পারেন এখানে- lifestylebanglatribune@gmail.com।

প্রশ্ন: নতুন কর্মস্থলে নতুন পরিবেশে খাপ খাওয়াতে চরম সমস্যা হচ্ছে। কী করতে পারি?

উত্তর: একেক মানুষের ব্যক্তিত্ব একেক রকম। যে মানুষটি তার কর্মস্থলে অত্যন্ত ভদ্র, বিনয়ী, দায়িত্বনিষ্ঠ, সকলের প্রিয়ভাজন, সেই মানুষটিই হয়তো অন্যের সাথে কথা বলতে বিব্রতবেধ করে। নতুন পরিবেশে খাপ খাওয়াতে তার কষ্ট হয়। যেটাকে আপনার কাছে চরম সমস্যা মনে হচ্ছে, তা আপনার ব্যক্তিত্বের সাথে সামঞ্জস্যপূর্ণ। প্রাথমিক এই চাপ আপনি একটু ধৈর্য্য ধরলে, একটু ব্রিদিং এক্সারসাইজ করলে, বা মাইন্ডফুলনেস চর্চা করলে, হালকা ফ্রি হ্যান্ড এক্সারসাইজ করলে সহজেই মোকাবিলা করতে পারবেন। আপনার এই ধরনের ব্যক্তিত্বের অপর দিকটি হলে আপনি দ্রুত সকলের কাছেই অত্যন্ত ভালো মনের একজন সহকর্মী হিসেবে পরিচিতি পাবেন।

প্রশ্ন: আমার বয়স ত্রিশ। আমি অনেক নেগেটিভ পরিবেশে বড় হয়েছি। বাবা মায়ের বিচ্ছেদ হয়েছে অনেক আগে। কৈশোরকালে নানা পারিবারিক অশান্তি দেখে বড় হয়েছি। আমার উপর এটার প্রভাব পড়েছে খুব খারাপভাবে। অনেক চেষ্টা করেও আমি স্বাভাবিক জীবন যাপন করতে পারি না। সারাক্ষণ হতাশা কাজ করে। কোনও কিছু ভালো লাগে না। বাবা মাকে ক্ষমা করতে পারি না এজন্য। কীভাবে এই পরিস্থিতি সামলে উঠতে পারি?

উত্তর: অতীতের নেতিবাচক প্রভাব কাটিয়ে ওঠার অদম্য বাসনা আপনার মধ্যে আছে বলেই আপনি আমাদের পরামর্শ চেয়েছেন। এটা আপনার ইতিবাচক পরিবর্তন প্রত্যাশী মননশীলতার পরিচায়ক। এই মুহূর্তে যে কঠোর বাস্তবতার ভেতর দিয়ে যাচ্ছেন, তা আপনাকে সহনশীল এবং সাহসী যোদ্ধায় পরিণত করছে। নিজের নেতিবাচক আবেগ অনুভূতির সাথে যুদ্ধ বন্ধ করে একে আপনার অবিচ্ছেদ্য অংশ হিসেবে মেনে নিতে হবে। এর সমালোচনা করা যাবে না বা এর জন্য নিজেকে তিরস্কার করা বা দায়ী মনে করা যাবে না। এরপরেই শুধুমাত্র আপনার ভেতর কাঙ্ক্ষিত পরিবর্তন সূচিত হবে। তবে হতাশা যদি আপনার মোকাবিলা ক্ষমতার বাইরে হয়, এর জন্য যদি আপনার পেশাগত জীবন ব্যহত হয় বা, আপনার ভেতরে আত্মহত্যার চিন্তা বা প্রবনতা তৈরি হয়, তবে আপনাকে দ্রুত কোনও মানসিক রোগ বিশেষজ্ঞের শরনাপন্ন হতে হবে।

Leave a Comment