রাবিতে বাঁধন’র সপ্তাহব্যাপি বিনামূল্যে রক্তের গ্রুপ নির্ণয় কর্মসূচি শুরু

’একের রক্ত অন্যের জীবন, রক্তই হোক আত্মার বাঁধন’ এই প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে স্বেচ্ছায় রক্তদানকারী সংগঠন বাঁধন, রাজশাহী বিশ্ববিদ্যালয় জোনাল পরিষদের উদ্যোগে ৫ দিনব্যাপি বিনামূল্যে নবীনদের রক্তের গ্রুপ নির্ণয় ও কর্মী নিবন্ধন কর্মসূচির আয়োজন করা হয়েছে।

রোববার সকাল ৯টায় বিশ্ববিদ্যালয় সত্যন্দ্রনাথ বসু একাডেমিক ভবন(১ম বিজ্ঞান ভবন) এর সামনে এই কর্মসূচির উদ্বোধন করা হয়। রক্তের গ্রুপ নির্ণয় কর্মসূচির আহ্বায়ক মো. আরাফাত ইসলামের সঞ্চালনায় অনুষ্ঠানের উদ্বোধন করেন রাবি জোনের সভাপতি বকুল হোসাইন। উক্ত কর্মসূচি চলবে ২৯ জানুয়ারি (বৃহস্পতিবার) বিকাল ৫টা পর্যন্ত।

বাঁধন রাবি জোনের সভাপতি বলেন, আমরা প্রায় প্রতি মাসেই রক্তের গ্রুপ নির্ণয় ও সচেতনতামূলক প্রোগ্রাম করে থাকি। তারই ধারাবাহিকতায় এই বিনামূল্যে নবীনদের রক্তের গ্রুপ নির্ণয় ও কর্মী নিবন্ধন কর্মসূচি আয়োজন করা হয়েছে। মানুষের ভেতরকার মানবিক মূল্যবোধ জাগ্রত করে, সেচ্চায় রক্তদানে আগ্রহী করে তোলাই এই কার্মসূচির মূল উদ্দেশ্য।

জোনের সাধারণ সম্পাদক মিজানুর রহমান বলেন, অত্যন্ত উৎসব মুখর পরিবেশে আমাদের ব্লাড গ্রুপিং কার্যক্রম চলছে এবং তা আগামী বৃহস্পতিবার বিকাল পর্যন্ত চলবে। রক্তের গ্রুপ নির্ণয়ের জন্য নবীনদের পাশাপাশি বিশ্ববিদ্যালয় স্টাফদেরও উপচে পড়া ভীড় লক্ষ্য করেছি। সফলতার সাথে আগত সকলের রক্তের গ্রুপ নির্নয় করতে পারবেন বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।

জোনের সাবেক সাধারণ সম্পাদক রাইহান আলী বলেন, রাবিতে আমাদের কার্যক্রম অনেক ভালো, প্রতিদিন আমরা ৪০/৫০ ব্যাগ করে রোগীদের রক্তের ব্যবস্থা করে থাকি। আর সদস্য হওয়ার ব্যাপারে তিনি বলেন, কোনো শিক্ষার্থী যদি স্বেচ্ছায় আমাদের সংগঠনে সক্রিয় সদস্য হয়ে কাজ করতে চায় তবে সংগঠনের নিয়ম মেনে সদস্য হতে পারবে।

উল্লেখ্য, বাঁধন রাজশাহী বিশ্ববিদ্যালয় জোনাল পরিষদ ১৭ টি ইউনিট বিশিষ্ট অন্যতম সফল একটি জোনাল পরিষদ, যা ২০০৪ সালের ১৭ এপ্রিল তারিখে শহীদ শামসুজ্জোহা হলে সর্বপ্রথম কার্যক্রম শুরু করে বাঁধনের লক্ষ্য ও উদ্দেশ্য পূরনে সততার সাথে কাজ করে যাচ্ছে। ’বাঁধন’ সপ্ন দেখে সেদিনের, যেদিন বাংলাদেশের প্রতিটি মানুষ তার নিজ নিজ রক্তের গ্রুপ জানবে এবং সেচ্ছায় রক্তদানে এগিয়ে আসবে।

Leave a Comment