অবসর সময়ে লেবু চাষ করে সফল শেরপুরের আনোয়ার

জাহিদুল খান সৌরভ, শেরপুর

শেরপুর সদর উপজেলার লছমনপুর ইউনিয়নের বাসিন্দা আনোয়ার হোসেন, করেন সরকারী চাকুরী। শুক্রবার সহ ছুটির দিনগুলোতে তার অলস সময় কাটে। হঠাৎ একসময় ভাবলেন অবসর সময় কিভাবে কাজে লাগানো যায়। তখনি তার মাথায় বুদ্ধি এলো বাড়ির সামনে পতিত জমিতে কিছু একট চাষ করবেন। যেই ভাবনা সেই কাজ তার নিকট আন্তীয়ের কাছ থেকে আনোয়ার পেল লেবু চাষের সফলতার কথা। এরপর ৩০ হাজার হাজার টাকা খরচ করে ৪০-৫০ শতাংশ জমিতে জৈব সার ও টিএসপি মিশিয়ে লেবু চারা রোপনের জন্য জমি প্রস্তুত করেন।

তারপর পার্শ্ববর্তী জামালপুর জেলা হতে ৩৫ টাকা হারে প্রায় অর্ধশত “সেন্ট এলাচ” নামের কলম কাঁটা লেবু চারা কিনে সেগুলো রোপন করেন। । আনোয়ার জানান, “সেন্ট এলাচ” লেবু গাছ ২৪ মাস বয়স থেকে ফল দেওয়া শুরু করে। কিন্তু অবাক করা বিষয় বর্তমানে আমার গাছের বয়স মাত্র ১২ মাস। এই অল্প বয়সেই আমার রোপিত লেবু গাছে ফল আসতে শুরু করে দিয়েছে। প্রথম অবস্থায় আমি বাগান থেকে প্রায় ৩-৪ হাজার লেবু তুলেছি। পরে লেবু গুলো পাইকারি বাজারে বিক্রি করে মোটা অংকের টাকা পেয়েছি।

আনোয়ার আরও জানান, এখন তিনি ১৫ দিন পর পর বাগান থেকে লেবু উঠাতে পারেন। তার বাগানে প্রতিটি লেবু গাছে অন্তত ৬০-৭০ টি করে লেবু আসে। এছাড়া লেবু চাষে বাড়তি খরচ ও পরিশ্রম নেই। অবসর সময়ে বাগানে একটু পরিচর্যা করলেই যথেষ্ট। রোপনের পর লেবু গাছে যখন ফুল আসা শুরু করে তখন ১০ দিন অন্তর অন্তর বোরন ও রিপকর্ড স্প্রে করতে হয়। তাহলে পোকার আক্রমন থেকে বাঁচা যায়।

সর্বশেষ আনোয়ার বলেন, সেন্ট এলাচ লেবু ১৫ বছর পর্যন্ত ফল দেয়। আকারে বড়,দেখতে সুন্দর, বিচিহীন ও প্রচুর রসযুক্ত সেন্ট এলাচ লেবুর বাজারে চাহিদা অনেক। বেকার যুবকরা অল্প পুঁজিতে বাড়ির আশপাশে পতিত জমিতে এ লেবুর চাষ করে যেমন বেকারত্ব দূর করতে পারে। অন্যদিকে আন্তনির্ভরশীল হয়ে দীর্ঘমেয়াদি লাভবানও হতে পারে।

Leave a Comment