অনলাইনে ভাগেও কোরবানি দেওয়া যাবে!

সংক্রমণ ঠেকাতে সবাইকে জনসমাগম এড়িয়ে চলার পরামর্শ দিয়েছে সরকার। আসন্ন কোরবানির ঈদ উপলক্ষে হাট থেকে পশু না কিনে ডিজিটাল প্লাটফর্ম-এ আসতে দেওয়া হচ্ছে উৎসাহ। সারাদেশে চালু হয়েছে অনেকগুলো সরকারি ডিজিটাল হাট। বেসরকারি ই-কমার্স প্রতিষ্ঠানও দিচ্ছে পশু কেনার সুযোগ। দুই পক্ষই দিচ্ছে ‘ফুল প্রসেস’ সেবা।

কোরবানি দেওয়া, প্যাকেজিং ও দ্রুত মাংস ক্রেতার বাসায় পৌঁছানোকেই ফুল প্রসেস সেবা বলছে ইকমার্সগুলো। পশু কিনে নির্ধারিত সার্ভিস চার্জ পরিশোধ করলেই পাওয়া যাবে এ সার্ভিস। যারা একটি আস্ত পশু কোরবানি দিতে পারবেন না, তারা চাইলে ভাগে (৭ বা ৫ ভাগের এক/দুই ভাগ) কোরবানি দিতে পারবেন। অনেক প্রতিষ্ঠান এ সেবাও দিচ্ছে।

সরকারের আইসিটি বিভাগ, ঢাকা উত্তর সিটি করপোরেশন ও ই-ক্যাবের যৌথ উদ্যোগে চালু হয়েছে ডিজিটাল হাট (https://digitalhaat.net/)।  এই হাটে পাওয়া যাচ্ছে গরু, মহিষ, ছাগল, ভেড়া ও দুম্বা।

আইসিটি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক জানিয়েছেন, ডিজিটাল হাট (ঢাকায়)-এ পাঁচ শ’ কোরবানির পশুর ফুল প্রসেস সার্ভিস-এর ব্যবস্থা করা হয়েছে।

প্রিয়শপ ডট কম ডট বিডি দিচ্ছে কোরবানি সার্ভিস। প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক আশিকুল আলম খান জানালেন, ‘সার্ভিস চার্জ দিলে একজন হাফেজের তত্ত্বাবধানে কোরবানি দেওয়া হবে। কোরবানি শেষ হওয়ার পর এসএমএসের মাধ্যমে ক্রেতাকে জানানো হবে এবং প্রক্রিয়াজাত করে মাংস ক্রেতার বাড়িতে পৌঁছে দেওয়া হবে।

ফুল প্রসেস সার্ভিস দিচ্ছে সুপারশপ পিক অ্যান্ড পে। প্রতিষ্ঠানটির কোরবানি সার্ভিসে আছে দুটি ক্যাটাগরি- প্ল্যান-এ (সাত ভাগের এক বা দুই ভাগ)। এতে প্রতি ভাগে খরচ পড়বে সাড়ে ১৪ হাজার টাকা। প্ল্যান-বি’তে রয়েছে একটি আস্ত গরু কোরবানি দেওয়ার ব্যবস্থা। একটি গরুর দাম ও সার্ভিস চার্জ মিলে পড়বে এক লাখ টাকা।

পিক অ্যান্ড পে’র মহাব্যবস্থাপক মোহাম্মদ মাহবুব বলেন, ‘১৯ জুলাই পর্যন্ত আমরা অর্ডার নেবো। স্বাস্থ্যবিধি মেনে এই সেবা দেওয়া হবে। প্রতিষ্ঠানটির সঙ্গে যোগাযোগ করা যাবে https://www.facebook.com/picknpay.retailhttps://www.facebook.com/picknpay.retail এই পেজে। এ ছাড়া ০১৭৯৫৭৬৭৬৭৬ নম্বরে ফোন করেও সার্ভিস বুকিং দেওয়া যাবে।

পশু বিক্রির পাশাপাশি হেক্সা ট্রেডিং এবারও ফুল প্রসেস সার্ভিস দিচ্ছে।  ঈদের প্রথম ও দ্বিতীয় দিন ১০টি গরু ও ১৫০টি করে খাসি কোরবানি দেওয়ার ব্যবস্থা থাকছে এ প্রতিষ্ঠানে। সাত ভাগ (গরু) হিসেবে প্রতি ভাগের দাম পড়বে ২০ হাজার ৫০০ টাকা। ‍বুকিংয়ের ভিত্তিতে কোরবানির স্লট নির্ধারণ করা হবে। ২০ থেকে ৩৯ কেজি খাসির (জীবিত) ক্ষেত্রে প্রতি কেজির দাম ৫৫০ টাকা এবং ৪০ কেজির বেশি হলে ৬০০ টাকা নির্ধারণ করা হয়েছে।

এর বাইরে মাংস প্রস্তুত ও প্যাকেজিং ফি প্রতি কেজিতে ৮৫ টাকা (জীবিত) বলে প্রতিষ্ঠানটির সূত্রে জানা গেছে। ০১৮৮৬৪৩৯২২৩ নম্বরে ফোন করে বুকিং করা যাবে। এ ছাড়া কোম্পানির ফেসবুক পেজ https://www.facebook.com/HEXATrading-এhttps://www.facebook.com/HEXATrading-এ গিয়েও বুকিং দেওয়ার ব্যবস্থা রয়েছে।

হেক্সা ট্রেডিংয়ের ব্যবস্থাপনা অংশীদার বিএম জাহিদ হোসেন মারুফ বলেন, ‘১৭ জুলাই পর্যন্ত বুকিং নিচ্ছি। গ্রাহক যদি আমাদের ফার্মে এসে খাসি দেখতে না চান, তবে ভিডিও কলে দেখার ব্যবস্থা থাকবে। কোরবানির কাজ সম্পন্ন হওয়ার এক থেকে দেড় ঘণ্টার মধ্যে গ্রাহকের ঠিকানায় মাংস পৌঁছে যাবে।’

বেঙ্গল মিট এবারও কোরবানি পশু বিক্রির পাশাপাশি ফুল প্রসেস সার্ভিস দেবে। ঈদের পাঁচদিন আগে থেকেই অর্ডার দেওয়া হবে। ফুল প্রসেস করে ক্রেতার বাসায় মাংস পৌঁছে দেওয়া হবে বলে জানা গেছে বেঙ্গল মিটের সূত্রে। প্রতিষ্ঠানটির https://qurbani.bengalmeat.comhttps://qurbani.bengalmeat.com ওয়েবসাইটে জানা যাবে বিস্তারিত।

 

Leave a Comment