আজ মঙ্গলবার। ১৬ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ। ৩রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ। ৬ই শাওয়াল, ১৪৪৫ হিজরি। এখন সময় রাত ৮:১৯

হাবিপ্রবিতে পরিবেশ বান্ধব বায়োচার-এর উপর কর্মশালা

হাবিপ্রবিতে পরিবেশ বান্ধব বায়োচার-এর উপর কর্মশালা
নিউজ টি শেয়ার করুন..

আজিজুর রহমান, হাবিপ্রবি প্রতিনিধি:

টেকসই কৃষির উন্নয়ন ও ব্যবস্থাপনা,মাটি সংশোধন,সারের কার্যকারিতা,মাটির পানি ধারন ক্ষমতা ,মাটির পুষ্টি উপাদান ধরে রাখা ও মাটির উর্বরতা শক্তির উন্নয়নে পরিবেশ বান্ধব বায়োচার পদ্ধতি ব্যবহারের উপর কর্মশালা হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (হাবিপ্রবি) অনুষ্ঠিত হয়েছে।

সোমবার(২৯ এপ্রিল) সকাল ১১ টায় বিশ্ববিদ্যালয়ের অডিটোরিয়াম-২ তে কৃষি অনুষদের ডীন প্রফেসর ভবেন্দ্র কুমার বিশ্বাসের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপাচার্য অধ্যাপক ড. মু আবুল কাসেম।

উপাচার্য অধ্যাপক ড. মু আবুল কাসেম বলেন,বায়োচার ব্যবহার করলে দীর্ঘদিন মাটির গুণাগুণ ভালো থাকে। এতে করে ফসলের উৎপাদন বৃদ্ধি পায়।কৃষকদের খরচ বাঁচিয়ে ফসল বৃদ্ধি হওয়ায় পরিবারের আর্থিকভাবে সচ্ছলতা আসবে এবং দেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

সহযোগী অধ্যাপক মোঃ রেজাউল করিম-এর সঞ্চালনায় উক্ত কর্মশালায় বিশেষ অতিথি উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. বিধান চন্দ্র হালদার, রেজিস্ট্রার অধ্যাপক ডা. মোঃ ফজলুল হক এবং সম্মানিত অতিথি ছিলেন সিসিডিবি’র সহসভাপতি হ্যারোল্ড সাওগত ব্যারল ও সিসিডিবি’র মাহবুবুল ইসলাম।

উল্লেখ, সিসিডিবি এর অর্থায়নে বায়োচার নিয়ে যৌথভাবে গবেষণা করছে হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের(হাবিপ্রবি) মৃত্তিকা বিজ্ঞান ও কৃষি সম্প্রসারণ বিভাগ।

নিউজ টি শেয়ার করুন..

সর্বশেষ খবর

আরো খবর