আজ শনিবার। ১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ। ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ। ৯ই জিলকদ, ১৪৪৫ হিজরি। এখন সময় বিকাল ৩:২৪

অতিরিক্ত ঘুমানো ভাল নয় যে কারণে

অতিরিক্ত ঘুমানো ভাল নয় যে কারণে
নিউজ টি শেয়ার করুন..

চাকুরিজীবীরা সারা সপ্তাহ অপেক্ষায় থাকেন ছুটির দিনের। কারণ এই দিন অন্যান্য দিনের মতো সাত সকালে অফিসে যাওয়ার তাড়া থাকে না। চাইলে বেশি সময় ঘুমানো যায়।

বিশেষজ্ঞরা বলছেন, সাপ্তাহিক ছুটির দিনে দীর্ঘক্ষণ ঘুমিয়ে কাটানো মোটেও ভাল নয় স্বাস্থ্যের জন্য। তারা বলছেন, পর্যাপ্ত ঘুম শরীর সুস্থ রাখতে অবশ্যই জরুরি। কারণ ঘুমের সমস্যা হলে উৎকণ্ঠা, হৃদরোগ, উচ্চ রক্তচাপ এবং স্ট্রোকের ঝুঁকি বাড়ে।সাম্প্রতিক এক গবেষণা বলছে, সাপ্তাহিক ছুটির দিনে বেশি পরিমাণে ঘুমালে স্থূলতা এবং হৃদরোগজনিত সমস্যা বাড়ার ঝুঁকি বাড়ে।

আরও পড়ুন : কমলার জুসে রয়েছে যেসব উপকারিতা

যুক্তরাষ্ট্রের ‘ইউনিভার্সিটি অব কলোরাডো বোল্ডারে’র গবেষকরা প্রাপ্তবয়স্ক ও তরুণদের ওপর ঘুম নিয়ে একটি গবেষণা চালান। এতে দেখা যায়, যেসব অংশগ্রহণকারীরা কর্মদিবসে পর্যাপ্ত ঘুমান না তাদের রাতের খাবারের পরও বিভিন্ন ধরনের স্ন্যাক্স জাতীয় খাবার খাওয়ার প্রবণতা থাকে। এতে  তাদের ওজনও বাড়ে।

গবেষণায় আরও দেখা গেছে, যারা সাপ্তাহিক ছুটির দিনে অতিরিক্ত ঘুমিয়ে সারা সপ্তাহের ঘুমের ঘাটতি পূরণ করতে চান তাদের ওজন বেড়ে যাওয়ার ঝুঁকি থাকে।এর ফলে হৃৎপিণ্ডও ক্ষতিগ্রস্ত হয়।

ন্যাশনাল স্লিপ ফাউন্ডেশনের মতে, সাপ্তাহিক ছুটির দিনে অন্যান্য দিনের তুলনায় খুব বেশি হলে ২০ থেকে ৩০ মিনিট বেশি ঘুমানো যেতে পারে। এর চেয়ে বেশি ঘুম আপনার জন্য বিপদ ডেকে আনতে পারে। সূত্র : টাইমস অব ইন্ডিয়া

নিউজ টি শেয়ার করুন..

সর্বশেষ খবর

আরো খবর