আজ রবিবার। ৩রা মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ। ১৯শে ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ। ২১শে শাবান, ১৪৪৫ হিজরি। এখন সময় সকাল ৬:৩৮

ঢাকা বিশ্ববিদ্যালয়ে লুঙ্গি মহফেল

ঢাকা বিশ্ববিদ্যালয়ে লুঙ্গি মহফেল
নিউজ টি শেয়ার করুন..

ঢাকা বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হয়েছে ‘লুঙ্গি মহফেল ২০১৯’।

বুধবার দুপুরে টিএসসিতে জড়ো হয়ে ক্যাম্পাসে মিছিল করেছেন শিক্ষার্থীরা।

ঘুরে বেড়িয়েছেন ক্যাম্পাসে, দিয়েছেন আড্ডা। ‘আরামদায়ক পোশাক লুঙ্গি’, ‘ক্লাসে লুঙ্গি’, ‘জাতীয় পোশাক লুঙ্গি’ স্লোগান দিয়ে তারা মিছিল নিয়ে ক্যাম্পাসের বিভিন্ন স্থান প্রদক্ষিণ করেন। ইভেন্টের উদ্দেশ্য অনুযায়ী লুঙ্গি পরে ক্লাসও করেছেন অনেকে।

‘ঢাবি লুঙ্গি মহফেল’ ১৯ নামে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে একটি ইভেন্ট খুলে এ মহফেলের আয়োজন করে। এতে বিশ্ববিদ্যালয়ের অনেক শিক্ষার্থী অংশ নেন।

গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের ছাত্র হুজাইফা আল মাহমুদ বলেন, বিশ্ববিদ্যালয় মুক্তচিন্তার জায়গা। কিন্তু আজকাল সবক্ষেত্রে এর প্রয়োগ দেখা যায় না। অন্যের প্রতি সম্মান, সহনশীলতা এসব এখন অনেক কমে গেছে। লুঙ্গি আমাদের দেশিয় পোশাক হলেও অনেকে এটাকে ‘ক্ষ্যাত’ বলে আখ্যা দেয়। আমরা মূলত সেই ধারণা থেকেই বেরিয়ে আসার চেষ্টা করেছি।

তিনি আরও বলেন, পোশাক যার যার ব্যক্তিগত পছন্দ। কিন্তু বিশ্ববিদ্যালয়ে লুঙ্গি পরে ক্লাস করার কথা ভাবাও যায় না। অনেকেই বিষয়টিকে অন্যভাবে দেখেন। এই বিশ্ববিদ্যালয়েরই কিছু কিছু জায়গায় টিশার্ট পরে গেলেও প্রশ্নের সম্মুখীন হতে হয়। আমরা চাই, এই অবস্থার অবসান ঘটুক।

চারটি উদ্দেশ্যে এ লুঙ্গি মহফেলের আয়োজন করা হয়। সেগুলো হলো- বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী হিসেবে নিজেদের জাতীয় পোশাককে একটা সম্মান দেয়া; লুঙ্গি দেখলে চোখ টাটানো ‘সাহেব’দের (ব্যঙ্গ করে) চোখকে কষ্ট দেয়া; লুঙ্গি পরে কাউকে ক্লাস করতে দেখলে আকাশ থেকে পড়া বা ফিসফিসানি-হাসাহাসি বন্ধকরণ এবং চক্ষু সহজীকরণ (ব্যঙ্গ করে), নিজেদের পোশাক ও সংস্কৃতি নিয়ে সর্বপ্রকার হীনম্মন্যতা দূরীকরণ।


নিউজ টি শেয়ার করুন..

সর্বশেষ খবর

আরো খবর