আজ শনিবার। ২৫শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ। ১১ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ। ১৬ই জিলকদ, ১৪৪৫ হিজরি। এখন সময় রাত ৪:১৮

কৃষকের ধান কেটে দিল গণ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা

কৃষকের ধান কেটে দিল গণ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা
নিউজ টি শেয়ার করুন..

মেহেদীজ্জামান, গবি সংবাদদাতাঃ

ধামরাই উপজেলার ভাড়ারিয়া ইউনিয়নের কন্সাপট্টি গ্রামের আয়নাল মিয়া (৮০) নামের এক হতদরিদ্র কৃষকের জমির ধান স্বেচ্ছাশ্রমে কেটে দিয়েছেন গণ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

মঙ্গলবার (২১মে) ওই কৃষকের এক বিঘা জমির ধান কেটে দেয় তারা। এর আগে, সোমবার (২০মে) খোঁজ নেয় গণ বিশ্ববিদ্যালয়ের ফিজিওথেরাপি বিভাগের শিক্ষার্থী কর্তৃক পরিচালিত ডাঃ এড্রিক বেকার মানব কল্যাণ সংঘের সদস্যরা। পরে তাদের ১৩ সদস্য বিশিষ্ট একটি দল সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত ধান কেটে মাড়াই করে দেয়।

কৃষক আয়নাল মিয়া জানান,এক বিঘা জমিতে খুব আশা করে ধান চাষ করেছিলাম। কিন্তু ফলন আশা অনুযায়ী হয়নি। দাম কম থাকায় এবং ধান কাটার জন্য চাহিদা অনুযায়ী অল্প টাকায় ধান কাটার মানুষ পাচ্ছিলাম না। ফলে মাঠে বিছিয়ে পরে নষ্ট হওয়ার উপক্রম হচ্ছিল ধানগুলো। শ্রমিকের চড়া দাম প্রায় ৮০০টাকা। কিন্তু ধানের দাম কম। গতকাল কিছু ছেলেমেয়ে স্থানীয়দের থেকে খোঁজ নিয়ে আজকে সকালে চলে আসে। পরে তারা আমার জমির ধান কেটে মাড়াই করে দেয়। ”

গণ বিশ্ববিদ্যালয় ইংরেজি বিভাগের শিক্ষার্থী মেহেদী হাসান জানান, “এই প্রথম ধান কাটার অভিজ্ঞতা হল। প্রখর রোদে কাজ করতে অনেক কষ্ট হচ্ছিল। তবে অসহায় কৃষকে সাহায্য করতে পেরে মনের মধ্যে যে অনুভূতি সৃষ্টি হয়েছে, তা বলে প্রকাশ করতে পারব না।

এ দলের দলনেতা সিয়াম হোসাইন বলেন, “কৃষক যে পরিমাণে পরিশ্রম দিচ্ছে, সে পরিমাণে মূল্য তারা পাচ্ছে না। তাঁদের বুকফাটা কষ্ট লাঘব করতে আমাদের এ কর্মসূচি অব্যাহত থাকবে।”

নিউজ টি শেয়ার করুন..

সর্বশেষ খবর

আরো খবর