আজ শনিবার। ১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ। ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ। ৯ই জিলকদ, ১৪৪৫ হিজরি। এখন সময় বিকাল ৪:১২

২০০ মুসলিম ধর্মীয় নেতাকে বহিষ্কার করল শ্রীলঙ্কা

২০০ মুসলিম ধর্মীয় নেতাকে বহিষ্কার করল শ্রীলঙ্কা
নিউজ টি শেয়ার করুন..

শ্রীলঙ্কা থেকে ২০০ জন মুসলিম ধর্মীয় নেতা সহ ৬০০ বিদেশি নাগরিককে বহিষ্কার করা হয়েছে। গত ২১ এপ্রিলের জঙ্গি হামলার দায় স্থানীয় ইসলামি জঙ্গি সংগঠন ন্যাশনাল তাওহীদ জামাত (এনটিজে) এর ওপর বর্তানোর প্রেক্ষিতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছেন দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী।

শ্রীলঙ্কার স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ওই মুসলিম ধর্মীয় নেতারা শ্রীলঙ্কায় বৈধভাবেই প্রবেশ করেছে। কিন্তু তারা ভিসার মেয়াদ পার হয়ে যাওয়ার পরও অবস্থান করছিলো। এ কারণে তাদেরকে জারিমানা করে শ্রীলঙ্কা থেকে বহিষ্কার করা হয়েছে।

গত ২১ এপ্রিল শ্রীলঙ্কার তিনটি গির্জা ও চারটি হোটেল সহ আট স্থানে বোমা হামলায় ২৫৭ জন নিহত এবং ৫০০ জন আহত হয়। ওই হামলার মূল হোতা ছিলো জাহরান হাশমি নামের স্থানীয় এক ইসলামি নেতা। যিনি ভারতে গিয়েছিলেন কয়েকবার। এবং সেখানকার জিহাদিদের সঙ্গে প্রশিক্ষণও নিয়েছিলেন বলে অভিযোগ রয়েছে।

শ্রীলঙ্কার স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, আমাদের দেশে এমন অনেক ধর্মীয় প্রতিষ্ঠান রয়েছে যারা বিদেশ থেকে ধর্মপ্রচারক এনে থাকে। তাদের সঙ্গে আমাদের কোনো সমস্যা ছিলো না। কিন্তু সম্প্রতি তাদের কেউ কেউ সমস্যা তৈরি করছে। ফলে আমরা এবার তাদের প্রতি আরো বেশি মনোযোগ দিবো।

গত ২১ এপ্রিলের হামলার পর থেকে শ্রীলঙ্কায় জরুরি অবস্থা জারি করা হয়েছে। সেনাবাহিনী এবং পুলিশকে সন্দেহভাজনদেরকে গ্রেপ্তার ও দীর্ঘ সময় ধরে আটক করার বাড়তি ক্ষমতাও দেওয়া হয়েছে।সূত্র: এএফপি

নিউজ টি শেয়ার করুন..

সর্বশেষ খবর

আরো খবর