আজ শনিবার। ১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ। ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ। ৯ই জিলকদ, ১৪৪৫ হিজরি। এখন সময় বিকাল ৩:১৮

৯শ টাকায় আমারে বিক্রি করা হয়েছিল : কাঙালিনী সুফিয়া

৯শ টাকায় আমারে বিক্রি করা হয়েছিল : কাঙালিনী সুফিয়া
নিউজ টি শেয়ার করুন..

৭ বছর বয়সে আমার বিয়া দিছে। তখন মেয়েদের দাম আছিল। ৯শ টাকা পণ। আমার বাপে ৯শ টাকা দিয়ে আমারে বিক্রি করলো আমার স্বামীর কাছে। স্বামীর নাম সুধীর হালদার। সংসার অনেক জোর করে হইছে। স্বামীর মর্ম বুঝতাম না। আমার কাছেই আসতে পারতো না সে। স্বামীকে দেখে চৌকির তলে পালিয়েছি।

আমার মুখই সে কোনোদিন দেখতে পারে নাই। আমার মুখ দেখার জন্য বেড়া ও ওয়াল বাইয়া সে উঠেছে। যখন বিয়ের ফুল ফোটার মতো বয়স হলো, যখন স্বামীর মর্ম বুঝলাম, তখন স্বামী আর ব্যথা বুঝতো না, স্বামী আমার বেধের বাইরে হয়ে গেলো। তখন স্বামী বেহাত হয়ে গেছিলো।’ ফেলে আসা জীবনের গল্পগুলো এভাবেই বলছিলেন নন্দিত লোকসংগীত শিল্পী কাঙালিনী সুফিয়া।

কথায় কথায় উঠে এসেছে কাঙালিনী সুফিয়ার শিল্পী হয়ে ওঠা ও ব্যক্তিগত জীবনের নানা সংগ্রামের গল্প। এ বুঝি এক জীবনে অনেক জীবনের গল্প বলা।

আর এই জীবন ঘনিষ্ঠ আলাপগুলো উঠে এসেছে ‘কাঙালিনী : এক জীবনে অনেক জীবন’ শিরোনামের তথ্যচিত্রে। বাংলাঢোল প্রযোজিত তথ্যচিত্রটি গতকাল অন্তর্জালে উন্মুক্ত হয়েছে।

সোমেশ্বর অলির চিত্রনাট্য ও আল আমিন রংপুরিয়ানের পরিচালনায় ৩২ মিনিট ব্যাপ্তির এই তথ্যচিত্রে উঠে এসেছে কাঙালিনী সুফিয়ার সংগ্রামী জীবনের অজানা অনেক গল্প। যেখানে তিনি অকপটে বলেছেন বিয়ে, সংসার, বিচ্ছেদ, ধর্মান্তরিত হওয়া ও গানের জগতে আসার নানা চড়াই-উৎরাইয়ের গল্প।

নিউজ টি শেয়ার করুন..

সর্বশেষ খবর

আরো খবর