আজ শনিবার। ২৫শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ। ১১ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ। ১৬ই জিলকদ, ১৪৪৫ হিজরি। এখন সময় রাত ৩:৫৩

বেসরকারি বিশ্ববিদ্যালয় র‍্যাঙ্কিং প্রকাশ

বেসরকারি বিশ্ববিদ্যালয় র‍্যাঙ্কিং প্রকাশ
নিউজ টি শেয়ার করুন..

বাংলাদেশে বেসরকারি বিশ্ববিদ্যালয় ১০১টি। এদের বেশিরভাগই নতুন হলেওদেশে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের যাত্রা শুরু হয় দুই দশকেরও কিছু আগে। এসব শিক্ষা প্রতিষ্ঠান যেন শিক্ষাক্ষেত্রে ন্যূনতম মান বজায় রাখতে পারে তা নিশ্চিত করতে কাজ করছে সরকারের বিশ্ববিদ্যালয় নিয়ন্ত্রক প্রতিষ্ঠান- বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)।

ঢাকা ট্রিবিউন-বাংলা ট্রিবিউনের যৌথ উদ্যোগে এই র‍্যাঙ্কিং করা হয়েছে।

র‍্যাঙ্কিং নির্ণয়বিষয়ক এই গবেষণাটি পরিচালনা করেছে ওআরজি-কোয়েস্ট রিসার্চ লিমিটেড। আজ শনিবার র‍্যাঙ্কিংয়ের এই ফল বাংলা ট্রিবিউনের ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে।

এবারের র‍্যাঙ্কিংয়ে চতুর্থ হয়েছে ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটি, বাংলাদেশ। পঞ্চম হয়েছে আহসানউল্লাহ ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি, ষষ্ঠ স্থানে আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি বাংলাদেশ, সপ্তম স্থানে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, অষ্টম স্থানে ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, নবম স্থানে ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশ এবং দশম হয়েছে দ্য ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিক।

এ ছাড়া ১১ থেকে ২০তম হয়েছে যথাক্রমে ইন্টারন্যাশনাল ইসলামিক ইউনিভার্সিটি-চট্টগ্রাম, সাউথইস্ট ইউনিভার্সিটি, স্টামফোর্ড ইউনিভার্সিটি বাংলাদেশ, বাংলাদেশ ইউনিভার্সিটি অব বিজনেস অ্যান্ড টেকনোলজি, ইস্টার্ন ইউনিভার্সিটি, নর্দান ইউনিভার্সিটি বাংলাদেশ, ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অব বিজনেস অ্যাগ্রিকালচার অ্যান্ড টেকনোলজি, ইউনিভার্সিটি অব ডেভেলপমেন্ট অলটারনেটিভ, গ্রিন ইউনিভার্সিটি অব বাংলাদেশ এবং মানারত ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি।


নিউজ টি শেয়ার করুন..

সর্বশেষ খবর

আরো খবর