আজ রবিবার। ৩রা মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ। ১৯শে ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ। ২১শে শাবান, ১৪৪৫ হিজরি। এখন সময় বিকাল ৪:০১

প্রীতিলতার আত্মত্যাগ স্বাধীনতাকামী মানুষকে প্রেরণা দিয়েছে : মোস্তফা

প্রীতিলতার আত্মত্যাগ স্বাধীনতাকামী মানুষকে প্রেরণা দিয়েছে : মোস্তফা
নিউজ টি শেয়ার করুন..

আমরা গর্বের সাথে বলতে পারি প্রীতিলতা ওয়াদ্দেদার তিনি একজন বাঙালি, যিনি ব্রিটিশ বিরোধী স্বাধীনতা আন্দোলনের অন্যতম মুক্তিযোদ্ধা ও প্রথম বিপ্লবী নারী শহীদ বলে মন্তব্য করেন বাংলাদেশ ন্যাপ মহাসচিব এম. গোলাম মোস্তফা ভুইয়া।

তিনি বলেন, প্রীতিলতা ওয়াদ্দেদারের বিপ্লবী চেতনার যে বিশ্বাস জন্ম দিয়েছেন তা যুগ যুগ ধরে স্বাধীনতাকামী মানুষকে প্রেরণা দিয়েছে। তা আজো প্রবাহমান। কারণ বিপ্লবীর মৃত্যু হয় না।

তিনি বলেন, হাজার বছরের ইতিহাসে বাঙালি বারবার পরাধীনতার শিকলে বন্দি হয়েছে। শোষণ–বঞ্চনার নাগপাশ থেকে মুক্তির প্রয়াস করেছে, করেছে তাদের বিদ্রোহী। তারুণ্যের আত্মত্যাগ আর সুগভীর চৈতন্যের মধ্য দিয়ে রচিত হয়েছে বাঙালির ইতিহাস। কত রক্ত ঝরেছে, কত প্রাণ বলি হয়েছে মুক্তির সিঁড়িপথে। ব্রিটিশ ভারতের স্বাধীনতা সংগ্রামের কেন্দ্রবিন্দু এই বাংলা। আর বাংলার প্রীতিলতা ওয়াদ্দেদার আত্মত্যাগ ইতিহাসের গৌরবগাঁথা।

রবিবার নয়াপল্টনের যাদু মিয়া মিলনায়তনে বৃটিশ বিরোধী আন্দোলনের নারী শহীদ প্রীতিলতা ওয়াদ্দেদার ১০৮তম জন্মবার্ষিকী স্মরণে বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি-বাংলাদেশ ন্যাপ আয়োজিত স্মরণসভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, একঝাঁক তারুণ্যের হাতে নির্মিত দেশপ্রেমের ও বিপ্লবের মহা সঞ্জীবনী শক্তি আজও প্রেরণা যোগায় সকল অত্যাচার অবিচারের। প্রত্যেক বিপ্লবীর জীবনকর্ম নিংড়ে আমরা সমৃদ্ধ হই, হই গর্বিত, পাই মাথা উঁচু করে বাঁচার শিক্ষা। প্রীতিলতা ওয়াদ্দেদার তেমনই একজন যাঁর অবদান শুধু ইতিহাসের পাতায় সীমাবদ্ধ নয় এই সময় ও সমাজের প্রতিটি শুভ প্রতিরোধ সংগ্রামে প্রবাহিত।

তিনি আরো বলেন, যুগে যুগে এসেছে বীর নারী-পুরুষ, যারা স্বাধীনতার স্বপ্ন দেখেছেন এবং দেখিয়েছেন। ব্রিটিশ শাসনামলে স্বাধীনতার জন্য যুদ্ধ করা এমন একজন নারীর নাম প্রীতিলতা ওয়াদ্দেদার। স্বাধীনতার জন্য প্রাণ দিতেও পারব, প্রাণ নিতে মোটেও মায়া হবে না। কিন্তু নিরীহ জীব হত্যা করতে সত্যি মায়া হয়, পারব না- এ উক্তিটি ব্রিটিশবিরোধী আন্দোলনের স্মরণীয় নাম প্রীতিলতা ওয়াদ্দারের।

ন্যাপ ঢাকা মহানগর সভাপতি মো. শহীদুননবী ডাবলু’র সভাপতিত্বে আলোচনায় অংশগ্রহন করেন ন্যাপ ভাইস চেয়ারম্যান কাজী ফারুক হোসেন, সাংগঠনিক সম্পাদক মো. কামাল ভুইয়া, মহানগর সাধারণ সম্পাদক অধ্যক্ষ মো. নজরুল ইসলাম, যুগ্ম সম্পাদক মো. শামিম ভুইয়া, মহিলা সম্পাদিকা সুমি আক্তার শিল্পী, সহ-সম্পাদক সাদিয়া ইসলাম ইমন, যুব ন্যাপ সমন্বয়কারী বাহাদুর শামিম আহমেদ পিন্টু, যুগ্ম সমন্বয়কারী আবদুল্লাহ আল কাউছারী প্রমুখ।

নিউজ টি শেয়ার করুন..

সর্বশেষ খবর

আরো খবর