আজ শনিবার। ২৫শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ। ১১ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ। ১৬ই জিলকদ, ১৪৪৫ হিজরি। এখন সময় রাত ৪:২৫

নুসরাতের নামে আসছে নারী ও শিশু নির্যাতন প্রতিরোধ অ্যাপ

নুসরাতের নামে আসছে নারী ও শিশু নির্যাতন প্রতিরোধ অ্যাপ
নিউজ টি শেয়ার করুন..

নির্যাতনের শিকার ও পরে অগ্নিদগ্ধে নিহত ফেনীর নুসরাত জাহান রাফির নামে নারী ও শিশু নির্যাতন প্রতিরোধ অ্যাপ বানাচ্ছে তথ্যপ্রযুক্তি বিভাগ। তথ্যপ্রযুক্তি বিভাগের অধীনে পরিচালিত মোবাইল গেইম ও অ্যাপ্লিকেশনের দক্ষতা উন্নয়ন শীর্ষক প্রকল্প থেকে অ্যাপটি তৈরির কাজ করা হচ্ছে। এর নাম দেওয়া হয়েছে ‘নজর’। অ্যাপটি তৈরির প্রাথমিক সব কাজ শেষ হয়েছে। টেন্ডার হবার পর ওয়ার্ক অর্ডার প্রস্তুত হলেই কাজ শুরু করা হবে বলে জানান প্রকল্পটির পরিচালক মোহাম্মদ আবদুল হাই। তিনি টেকশহরডটকমকে বলেন, নুসরাত হত্যাকাণ্ড দেশের সবাইকে নাড়া দিয়েছে।

আমরা চাই নুসরাতের স্মৃতি ধরে রাখতে। আর সেটা যেন মানুষের উপকারে হয় সেজন্যই এমন অ্যাপ তৈরির পরিকল্পনা করেছি আমরা। তিনি জানান, অ্যাপটির নাম দেয়া হচ্ছে নজর। মূলত নুসরাত জাহার রাফির নামের মধ্যে থেকেই একটি করে অক্ষর নিয়ে এর নামকরণ করা হচ্ছে। অ্যাপটি অ্যান্ড্রয়েড, আইওএস ও ওয়েব অ্যাপ্লিকেশনে হিসেবে তৈরি করা হবে। ফলে এটি স্মার্টফোন, ট্যাবলেট, ডেক্সটপসহ সবধরনের ডিভাইস থেকে ব্যবহার করা যাবে।এর মাধ্যমে যে কোন ব্যক্তি সরাসরি নিজের নামে, নিজের পরিচয় গোপন করে বা অন্যের পক্ষে অভিযোগ করতে, সরাসরি কল করতে বা তাৎক্ষণিক উদ্ধারে সাহায্য নিতে পারবেন। এতে ঘটনার বিবরণ, ছবি, অডিও বা ভিডিও আপলোডের সুবিধা থাকছে বলে জানান আবদুল হাই।


অ্যাপটির মাধ্যমে মনিটরিংয়ে জেলা পর্যায়ে জেলা প্রশাসক, পুলিশ সুপার, জেলা শিক্ষা অফিসার ও জেলা প্রাথমিক শিক্ষা অফিসার ও জেলা মহিলা ও শিশু বিষয়ক কর্মকর্তা এবং উপজেলা পর্যায়ে ইউএনও, ওসি, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার ও উপজেলা শিক্ষা অফিসার স্ব স্ব অধিক্ষেত্রের অভিযোগ দেখতে ও ব্যবস্থা নিতে পারবেন। তবে শিক্ষা মন্ত্রণালয়, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় এবং মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় সমগ্র দেশের প্রাপ্ত অভিযোগ দেখতে ও ব্যবস্থা নিতে পারবেন বলেও জানান তিনি।অ্যাপটি আগামী দু-তিন মাসের মধ্যে ছাড়া হবে। ডিজিটাল পদ্ধতিতে নারীর প্রতি সহিংসতা প্রতিরোধ ও অপরাধের প্রমাণে এ ধরনের অ্যাপ নারীর জন্য সহায়ক হবে বলেও মনে করেন আবদুল হাই। সূত্র : টেক শহর

নিউজ টি শেয়ার করুন..

সর্বশেষ খবর

আরো খবর