আজ মঙ্গলবার। ১৬ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ। ৩রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ। ৬ই শাওয়াল, ১৪৪৫ হিজরি। এখন সময় রাত ৮:২৬

মাঠ রক্ষার দাবিতে বকশি বাজারে মানববন্ধন

মাঠ রক্ষার দাবিতে বকশি বাজারে মানববন্ধন
নিউজ টি শেয়ার করুন..

আবু নোমান (রুমি)বকশি বাজারঃ-

পুরান ঢাকার বকশি বাজার সংলগ্ন সরকারি মাদরাসা-ই-আলিয়ার মাঠ রক্ষায় মানববন্ধন করেছে শিক্ষার্থী এবং এলাকাবাসীরা।

আজ সকাল ১০টায় আলিয়া মাদরাসা মাঠ সংলগ্ন নবকুমার ইন্সটিটিউট এবং

ড.শহীদুল্লাহ্ কলেজের সামনে রাস্তার দুই পাশে শান্তিপূর্ণ অবস্থানের মাধ্যমে মানববন্ধন করে এলাকাবাসী এবং শিক্ষার্থীরা।

মানববন্ধনে আলিয়া মাদরাসা, ড. শহিদুল্লাহ কলেজ, নবকুমার ইনস্টিটিউটের শিক্ষার্থীরা অংশ নেয়।

মানববন্ধনে সংহতি প্রকাশ করে সরকারি মাদরাসা-ই-আলিয়া ছাত্রলীগের সভাপতি ও সাধারণ সম্পাদক সহ ছাত্রলীগের বিভিন্ন পর্যায়ের নেতৃবৃন্দ অংশগ্রহণ করে।

আলিয়া মাদরাসা ছাত্রলীগের সভাপতি শাহাদাৎ হোসেন নিলয় বলেন,এই মাঠ উপমহাদেশের সর্বপ্রাচীন প্রতিষ্ঠান সরকারি মাদরাসা-ই-আলিয়ার প্রাতিষ্ঠানিক মাঠ। ২০০৯সালে বিডিআর বিদ্রোহ মামলার কার্যক্রম পরিচালনার জন্য তৎকালীন আইন প্রতিমন্ত্রী এডভোকেট কামরুল ইসলাম আলিয়া মাদরাসা প্রশাসনের সাথে  সমঝোতার ভিত্তিতে মাঠে অস্থায়ী আদালত স্থাপন করে।

এবং বিচার কার্য শেষ হওয়ার পর মাঠে স্থাপিত অস্থায়ী আদালতের ভবন সহ খেলার মাঠ আলিয়া মাদরাসা কতৃপক্ষের হাতে তুলে দেয়ার অঙ্গিকার করেন তিনি।

তিনি আরো বলেন, বিডিআর বিদ্রোহ মামলার কার্যক্রম শেষ হলে সুযোগ গ্রহন করে কারা অধিদপ্তর  নিজেদের মাঠ বলে দাবি করে বিভিন্ন স্থাপনা নির্মাণ করতে পায়তারা করে আসছে।

আলিয়া মাদরাসা ছাত্রলীগের সাধারণ সম্পাদক সুলাইমান আহমেদ বলেন,গৃহায়ণ ও গণপূর্ত বিভাগ থেকে এই মাঠ সরকারি মাদরাসা-ই-আলিয়ার  প্রাতিষ্ঠানিক মাঠ হিসেবে দেয়া হয়।

পুরান ঢাকায় হাতে গোনা কয়েকটি খেলার মাঠের মধ্যে আলিয়া মাদরাসার মাঠ অন্যতম।

তিনি আরো বলেন,নামে আলিয়া মাদরাসার মাঠ হলেও পুরান ঢাকা তথা পুরো এলাকাবাসী সহ আশপাশের সকল শিক্ষাপ্রতিষ্ঠান  নবকুমার ইন্সটিটিউট এবং ডক্টর শহীদুল্লাহ্ কলেজের প্রাতিষ্ঠানিক সকল কার্যক্রম এই মাঠেই হয়ে থাকে।

অথচ কারা অধিদপ্তর ধর্মীয় অনুভূতি কে হাতিয়ার হিসেবে ব্যবহার করে মাঠের চার পাশে চারটি জামে মসজিদ এবং আলিয়া মাদরাসা ছাত্রাবাস মসজিদ ও ক্যাম্পাস মসজিদ থাকা সত্বেও মাঠে মসজিদ স্থাপনের নামে মাঠ দখল করার ঘৃন্য পায়তারা করছে।

এলাকাবাসী মোঃতুহিন জানান,জন্মের পর থেকেই জেনে আসছি এই মাঠ আলিয়া মাদরাসার মাঠ।আমাদের পুরান ঢাকায় খেলাধুলা ও চিত্তবিনোদন এবং মৃত ব্যক্তির জানাজার নামাজেও আলিয়া মাদরাসার মাঠকে ব্যবহার করে আসছি।কিন্তু কারা অধিদপ্তর মাঠে মসজিদ স্থাপন এবং প্রাইমারি স্কুল স্থানান্তর করার নামে মাঠকে দখল করতে উঠেপড়ে লেগেছে।আমরা মাঠ রক্ষায় সরকারের হস্তক্ষেপ কামনা করি।

আলিয়া মাদরাসার ছাত্র মুরাদ হোসেন বলেন,আমরা আমাদের প্রাতিষ্ঠানিক মাঠকে রক্ষায় আন্দোলন চালিয়ে যাব,এখন পর্যন্ত আমরা শান্তিপূর্ণ আন্দোলন চালিয়ে আসছি। প্রতিষ্ঠানের মাঠ রক্ষায় প্রয়োজনে আমরা রক্ত দিতে প্রস্তুত আছি।

এসময় মানববন্ধনে অংশগ্রহণ করেন ২৭নং ওয়ার্ড কাউন্সিলর আজিজ বিন তামিম এবং পঞ্চায়েত কমিটির বিভিন্ন পর্যায়ের নেতৃবৃন্দ।

নিউজ টি শেয়ার করুন..

সর্বশেষ খবর

আরো খবর