আজ রবিবার। ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ। ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ। ১০ই জিলকদ, ১৪৪৫ হিজরি। এখন সময় রাত ১১:০৫

ইফতারে দই বড়া তৈরি করবেন যেভাবে

ইফতারে দই বড়া তৈরি করবেন যেভাবে
নিউজ টি শেয়ার করুন..

ইফতারে দই বড়া অনেকেরই পছন্দের একটি খাবার। এক সময় এটি পুরান ঢাকার জনপ্রিয় খাবার হলেও আজকাল প্রায় সব রেস্টুরেন্টেই এটি পাওয়া যায়। তবে চাইলে বাড়িতেও বানাতে পারেন মজাদার এই খাবারটি।

উপকরণ-

মাষকলাই ডাল ১ কাপ

কাঁচা মরিচ বাটা ২টি

১ চামচ আদা বাটা

১ কাপ টক দই

আধা চামচ টালা মরিচ গুড়া

আধা চামচ টালা জিরা গুড়া

লবণ পরিমাণমতো

তেতুলের রস

ধনে পাতা

প্রস্তুত প্রণালী : কমপক্ষে ৬ ঘণ্টা মাষকলাইয়ের ডাল ভিজিয়ে রাখুন। ডালটা ভালভাবে বেটে বা ব্লেন্ড করে ফেলুন। ব্লেন্ড করার সময় প্রয়োজন অনুযায়ী পানি দিন। এতে আদা বাটা ও কাঁচা মরিচ বাটা ব্যবহার করুন। সব কিছু এমনভাবে ব্লেন্ড করুন যাতে মিশ্রনটা নরম হয়। অন্য একটি বড় বাটিতে ২ টেবিল চামচ লবণ ও ৪ কাপ পানি যোগ করুন। ডালের মিশ্রণ দিয়ে বড়া তৈরি করুন। এখন বড়াগুলো মাঝারি আঁচে তেলে ভাজুন। ভাজা হলে তেল থেকে তুলে লবণ পানিতে ছাড়ুন । এভাবে সব ডালের বড়া ভেজে তুলুন । বড়া ভাজার সময় না ফুলে উঠলে সামান্য পানি দিয়ে ডাল আবার ফেটে নিন।

বড়াগুলো লবণ পানিতে অন্তত ১৫ মিনিট রাখুন। দই আলাদা করে ফেটে নিন । বেশি ঘন মনে হলে সামান্য পানি মেশাতে পারেন । চিনি, লবণ ও দই এক সঙ্গে মেশান । এবার আগে থেকে করে রাখা ভাজা মসলাগুলো এতে মেশান ।

বড়ার পানি ছেঁকে নিয়ে একটা কাঁচের বাটিতে বড়াগুলো রাখুন । বড়ার উপরে দই এর মিশ্রণ ঢেলে দিন । এবার এতে মরিচ, জিরার গুঁড়া মশলা ছিটিয়ে দিন ।তেতুলের রস মেশান। স্বাদ বাড়াতে পুদিনা পাতা ও ধনে পাতা কুচিও দিতে পারেন ।এবার বড়াগুলো ৩ থেকে ৪ ঘণ্টা দই এ ভিজতে দিন । ইচ্ছে করলে ফ্রিজেও রাখতে পারেন ।

নিউজ টি শেয়ার করুন..

সর্বশেষ খবর

আরো খবর