আজ বৃহস্পতিবার। ১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ। ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ। ৮ই শাওয়াল, ১৪৪৫ হিজরি। এখন সময় রাত ১১:৪৪

বাসায় তৈরি করবেন যেভাবে সুস্বাদু চিকেন মমো

বাসায় তৈরি করবেন যেভাবে  সুস্বাদু চিকেন মমো
নিউজ টি শেয়ার করুন..

সারাদিন রোজা রাখার পর ইফতারে তেলে ভাজা খাবার খেয়ে অনেকেরই হজমে সমস্যা হয়। অনেকে আবার তেলে ভাজা খাবার খেতে চান না, তাদের জন্য ইফতারে স্বাস্থ্যসম্মত খাবার হতে পারে ‘মমো’।

মমোর যেমন রয়েছে স্বাদ তেমনি রয়েছে পুষ্টি ও স্বাস্থ্যকর উপাদান, রোজার সময় যা শরীরে শক্তি জোগায়।

বাজারে টেস্টি টিবেটের ১৩ ধরনের মমো পাওয়া যায়। এর মধ্যে বিফ মমো, চিকেন মমো, ঝোল মমো, ভেজিটেবল মমো, চিজ ও স্পিনাচ (পালং শাক) মমো, কোথে মমো, সাওয়ালে মমো, লবস্টার মমো ও চকলেট মমো অন্যতম।

এখন পাওয়া যাচ্ছে ফ্রোজেন মমো। যা বাসায় নিয়ে গিয়ে শুধু গরম করেই খাওয়া যাবে। ফ্রোজেন মমো বাজারে পাওয়া যাবে বিফ এবং চিকেনের ২টি ভিন্ন স্বাদে। মমোর স্বাদ অনেকটাই নির্ভর করে এর অনুষঙ্গ সসের ওপর। মমোর সঙ্গে দুই ধরনের সস থাকছে টেস্টি টিবেটে।

বাসায় তৈরি করতে পারেন সুস্বাদু চিকেন মমো:

উপকরণ ডোয়ের জন্য: তেল ১ চামচ, ময়দা ১ কাপ, পানি ও লবণ পরিমাণ মতো।

উপকরণ কিমার জন্য: মরিচ ১ চা চামচ, গরম মসলা ১ চা চামচ, তেল ২ টেবিল চামচ, পিঁয়াজ কুচি ২ কাপ ও চিকেন কিমা ১ কাপ।

প্রণালি: গরম পানিতে ময়দা সিদ্ধ করুন। চুলা থেকে নামিয়ে ময়দা মেখে নিন। লুচির আকারে বেলে রাখুন। ফ্রাইপ্যানে তেল গরম করুন। গরম তেলে পিঁয়াজ, কিমা ও সব মসলা দিয়ে একটু গরম করুন। সামান্য পানি দিয়ে ঢেকে দিন। পানি শুকালে নামিয়ে ফেলুন। বেলে রাখা রুটির মধ্যে পুর ভরে মুড়ে চেপে আটকে দিন। একটি বড় পাতিলে পানি ফুটতে দিন। ফুটন্ত পানির হাঁড়ির মুখে বাঁশের চালুনির উপর মমো রেখে হালকা সিদ্ধ করুন। সিদ্ধ হয়ে গেলে নামিয়ে পুদিনা কিংবা তেঁতুলের চাটনি দিয়ে পরিবেশন করুন।


নিউজ টি শেয়ার করুন..

সর্বশেষ খবর

আরো খবর