আজ শনিবার। ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ। ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ। ১০ই শাওয়াল, ১৪৪৫ হিজরি। এখন সময় রাত ১০:২৫

অ্যাপে ট্রেনের টিকিট কিনবেন যেভাবে

অ্যাপে ট্রেনের টিকিট কিনবেন যেভাবে
নিউজ টি শেয়ার করুন..

নের টিকিট কাটার জন্য ঘণ্টার পর ঘণ্টা আর লাইনে দাঁড়িয়ে অপেক্ষা করতে হবে না যাত্রীদের। মুহূর্তে ট্রেনের টিকিট পেতে চালু হলো ‘রেলসেবা’ মোবাইল অ্যাপ। আর এর মাধ্যমেই রেলের ৫০ শতাংশ টিকিন কেনা যাবে।সম্প্রতি কমলাপুর রেলস্টেশনে আয়োজিত এক অনুষ্ঠানে রেলমন্ত্রী মো. নূরুল ইসলাম সুজন নিজে এই অ্যাপ থেকে টিকিট কেটে সেবাটির উদ্বোধন করেন।

অনুষ্ঠানে জানানো হয়, ৫০ শতাংশ টিকিট বিক্রি হবে অ্যাপের মাধ্যমে। টিকিটের দাম পরিশোধ করা যাবে মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমেও। মোবাইল অ্যাপটি তৈরির ক্ষেত্রে নিরাপত্তা ইস্যু অন্তর্ভুক্ত করে মোবাইল অ্যাপটি ডিজাইন করা হয়েছে। প্রযুক্তির এ ব্যবহারে ট্রেনের সেবাকে আরও সহজ করবে। একই সঙ্গে রেলওয়ে সাধারণ যাত্রীদের মন্তব্য ও সেবার গ্রহণযোগ্যতা জানা যাবে।

প্রথমে ‘রেলসেবা’ অ্যাপটি ইনস্টল করতে হবে। তারপর হোমপেজ থেকে পারচেজ অপশনে যেতে হবে।

এরপর ‘ফ্রমস্টেশন’ মেনুতে ক্লিক করে কোথায় থেকে কোথায় যাবেন, সেই মেনুটি সিলেক্ট করতে হবে।এরপরে ডেট (তারিখ) সিলেক্ট করতে হবে। অর্থাৎ যে তারিখে আপনি ভ্রমণ করতে চান সেই তারিখটি।

এরপরে সার্চ অপশনে ক্লিক করুন। তখনই ঐ দিনই কোন কোন ট্রেন যাত্রা শুরু করবে ঐ দিন তার লিস্ট দেখা যাবে।

এরপর ক্লাস সিলেক্ট করতে হবে। কয়টি সিট লাগবে সেটি সিলেক্ট করতে হবে।

এরপরে নতুন পেজ আসবে। সেখান থেকে টাকা পেম্টে করতে হবে ।ভিসা, মাস্টারকার্ড, বিকাশ, এমএস কার্ড-এর মাধ্যমে টাকা দিতে পারবেন। সব প্রসেস শেষ হলে মেইলে আপনার টিকিটটি পাঠিয়ে দেওয়া হবে।

নিউজ টি শেয়ার করুন..

সর্বশেষ খবর

আরো খবর