আজ রবিবার। ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ। ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ। ১০ই জিলকদ, ১৪৪৫ হিজরি। এখন সময় রাত ১০:৪১

ঢাকা কলেজে একাদশ শ্রেণীতে ভর্তি হওয়ার যোগ্যতা এবং সুযোগ সুবিধা

ঢাকা কলেজে একাদশ শ্রেণীতে ভর্তি হওয়ার যোগ্যতা এবং সুযোগ সুবিধা
নিউজ টি শেয়ার করুন..

আবু নোমান রুমি,ঢাকা কলেজঃ-

আগামীকাল রবিবার থেকে এসএসসি ও সমমান পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীদের একাদশ শ্রেণীতে ভর্তি প্রক্রিয়া শুরু হতে যাচ্ছে। একই ধারাবাহিকতায় ঐতিহ্যবাহী ঢাকা কলেজেও শুরু হবে একাদশ শ্রেণীতে ভর্তি কার্যক্রম।

ঢাকা কলেজে ভর্তি হওয়ার যোগ্যতা প্রকাশ করে এক নোটিশে বলা হয়, ২০১৭, ২০১৮ এবং২০১৯ সালে যে কোনো শিক্ষা বোর্ড থেকে এসএসসি বা সমমান পরীক্ষায় বিজ্ঞান বিভাগ থেকে ন্যূনতম জিপিএ ৫, ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে ৪.৭৫ এবং মানবিক বিভাগ থেকে ৪.৫০ প্রাপ্ত শিক্ষার্থীরা ভর্তির আবেদনের যোগ্য বলে বিবেচিত হবে।

উল্লেখ্য, ঢাকা কলেজে একাদশ শ্রেণীতে বিজ্ঞান বিভাগে আসন সংখ্যা ৮১০টি , ব্যবসায় শিক্ষা বিভাগে ১৩৫ টি এবং মানবিক বিভাগে আসন সংখ্যা ১৩৫টি।

ঢাকা কলেজে উচ্চ মাধ্যমিক শ্রেণির শিক্ষার্থীদের জন্য আলাদা আবাসিক হলের সুবিধা রয়েছে। শেখ কামাল ছাত্রাবাস শুধু বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের জন্য। এছাড়া সাউথ, নর্থ, সাউদায়ন,ইলিয়াস,ইন্টারন্যাশনাল হল সহ সকল আবাসিক হলে বাণিজ্য ও মানবিক বিভাগের শিক্ষার্থীদের থাকার ব্যবস্থা রয়েছে।হলে উচ্চ মাধ্যমিক পড়ুয়া ছাত্রদের জন্য বরাদ্দকৃত সিটের সংখ্যা প্রায় ৪০০।

এছাড়া শিক্ষার্থীদের যাতায়াতের জন্য রয়েছে কলেজের নিজস্ব পরিবহন ব্যবস্থা। শিক্ষার্থীদের নিয়মিত ক্লাস এবং ৮০% উপস্থিতি বাধ্যতামূলক। উপস্থিতি যাচাই করার জন্য স্থাপন করা হয়েছে ফিঙ্গারপ্রিন্ট মেশিন।

ভর্তি নির্দেশিকাঃ-

একাদশ শ্রেণিতে ভর্তি কার্যক্রম আগামীকাল রবিবার(১২ মে) থেকে শুরু হয়ে চলবে ২৩ মে পর্যন্ত। ভর্তিচ্ছু শিক্ষার্থীকে অনলাইনে সর্বনিম্ন ৫টি ও সর্বোচ্চ ১০টি শিক্ষাপ্রতিষ্ঠান কে পছন্দক্রম দিয়ে আবেদন করতে পারবে। অনলাইনে আবেদন করার ঠিকানা www. xiclassadmission.gov.bd

এছাড়া টেলিটক মোবাইল ফোনের মাধ্যমেও এসএমএস করে আবেদন করা যাবে। শিক্ষার্থীর ফল ও পছন্দক্রমের ভিত্তিতে একটি প্রতিষ্ঠানে ভর্তির জন্য নির্বাচন করে দেয়া হবে। ৩০ জুন ভর্তি প্রক্রিয়া শেষ হয়ে আগামী ১লা জুলাই থেকে শুরু হবে ক্লাস।

নিউজ টি শেয়ার করুন..

সর্বশেষ খবর

আরো খবর