আজ রবিবার। ৩রা মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ। ১৯শে ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ। ২১শে শাবান, ১৪৪৫ হিজরি। এখন সময় বিকাল ৪:০২

কমলার জুসে রয়েছে যেসব উপকারিতা

কমলার জুসে রয়েছে যেসব উপকারিতা
নিউজ টি শেয়ার করুন..

কমলা বা কমলার মতো সাইট্রাস জাতীয় ফল শরীরের জন্য দারুণ উপকারী। এতে প্রচুর পরিমাণে ভিটামিন সি ও অ্যান্টিঅক্সিডেন্ট থাকায় এটি শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে ভূমিকা রাখে।

ব্রিটিশ জার্নাল অফ নিউট্রিশনে প্রকাশিত একটি গবেষণাপত্র থেকে জানা গেছে, প্রতিদিন কমলার জুস খেলে স্ট্রোক হওয়ার ঝুঁকি প্রায় এক চতুর্থাংশ কমে যায়। গবেষণায় দেখা গেছে, যারা নিয়মিত কমলার জুস খান তাদের মস্তিষ্কে রক্ত জমাট বাঁধার ঝুঁকি ২৪ শতাংশ হ্রাস পায়। গবেষণার জন্য গবেষক দল ২০ থেকে ৭০ বছর বয়সী প্রায় ৩৫ হাজার পুরুষ এবং নারীর উপর পরীক্ষা চালান। এতে দেখা যায়, যারা নিয়মিত কমলার জুস খেয়েছেন তাদের হৃদরোগের ঝুঁকিও ১২ থেকে ১৩ শতাংশ হ্রাস পেয়েছে।

এছাড়া নিয়মিত কমলার জুস খেলে যেসব উপকারিতা পাওয়া যাবে-

১. কমলায় প্রচুর পরিমাণে ভিটামিন সি থাকায় এটি ঠাণ্ডা লাগা, ফ্লু এবং অন্যান্য প্রদাহজনিত রোগ থেকে শরীরকে রক্ষা করে।

২. কমলার রসে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট থাকে। এছাড়া এতে থাকা ভিটামিন সি ফ্রি র্যা ডিকেলের বিরুদ্ধে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। ফ্রি র্যা ডিকাল ত্বক শুষ্ক করে, বলিরেখা বাড়ায়। কমলার রসে উপস্থিত ভিটামিন সি ত্বক উজ্জ্বল ও টানটান করতে সাহায্য করে।

৩. কমলার জুসে ক্যালরি কম থাকে। এ কারণে এটি ওজন কমাতেও ভূমিকা রাখে।

৪. কমলায় থাকা ক্যালসিয়াম হাড়ের সুরক্ষা করে। এছাড়াও এতে থাকা ফ্ল্যাভনয়েডস আর্থ্রাইটিসের ব্যথা উপশমে সাহায্য করে। সূত্র : এনডিটিভি


নিউজ টি শেয়ার করুন..

সর্বশেষ খবর

আরো খবর