আজ বৃহস্পতিবার। ৭ই ডিসেম্বর, ২০২৩ খ্রিস্টাব্দ। ২২শে অগ্রহায়ণ, ১৪৩০ বঙ্গাব্দ। ২২শে জমাদিউল আউয়াল, ১৪৪৫ হিজরি। এখন সময় ভোর ৫:২৫

ফরিদপুরে অটিজম সচেতনতা দিবস পালন

ফরিদপুরে অটিজম সচেতনতা দিবস পালন
নিউজ টি শেয়ার করুন..

মাহফুজুর রহমান, ফরিদপুর প্রতিনিধিঃ ‘সহায়ক প্রযুক্তির ব্যবহার অটিজম বৈশিষ্ট্য সম্পন্নদের অধিকার’ স্লোগানকে সামনে রেখে এবারের বিশ্ব অটিজিম সচেতনতা দিবস পালিত হয়েছে ফরিদপুরে।

মঙ্গলবার সকাল ১০টার সময় ফরিদপুর জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে থেকে এ উপলক্ষে একটি র‌্যালী বের হয়ে শহরের গুরুত্বপূর্ন সড়ক প্রদক্ষিণ করে। পরে জেলা প্রশাসকের কার্যালয়ে গিয়ে শেষ হয়।

এর পর জেলা সমাজসেবা অধিদপ্তরের উপ-পরিচালক এএসএম আলী আহসানের সভাপতিত্বে অটিজম সচেতনতা বিষয়ের উপর বক্তব্য রাখেন, জেলা প্রশাসক উম্মে সালমা তানজিয়া, সিভিল সার্জন ডা. আবু জাহের, সমাজ সেবা কর্মকর্তা নূরুল হুদা, সদর হাসপাতালের শিশু বিষেজ্ঞ আব্দুল্লাহ হিয- সায়াদ প্রমুখ ।

প্রধান অতিথি জেলা প্রশাসক বলেন, এক সময় অটিজম ছিল একটি অবহেলিত জনস্বাস্থ্য ইস্যু। এ সম্পর্কে সমাজে নেতিবাচক ধারণা ছিল। কিন্তু প্রধানমন্ত্রী শেখ হাসিনার কন্যা ও স্কুল সাইকোলজিস্ট সায়মা ওয়াজেদ পুতুলের নিরলস প্রচেষ্টায় জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে অটিজম বিষয়ে সচেতনতা সৃষ্টি হয়েছে এখন।

তিনি আরো জানান,জেনেটিক, নন-জেনেটিক ও পরিবেশগত প্রভাব সমন্বিতভাবে অটিজমের জন্য দায়ী বলে গবেষকরা উল্লেখ করেছেন। শিশুর বিকাশে প্রাথমিক পর্যায়ে এটি সৃষ্টি হয়। এই জন্য আমাদের সকলকেই অটিজম বিষয়ে সচেতনতা বাড়াতে হবে।


নিউজ টি শেয়ার করুন..

সর্বশেষ খবর

আরো খবর