আজ শনিবার। ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ। ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ। ১০ই শাওয়াল, ১৪৪৫ হিজরি। এখন সময় রাত ১১:৫৬

একইসঙ্গে বিশ্বসেরা ৭ বিশ্ববিদ্যালয়ে পড়ার সুযোগ পেল নূরলি

একইসঙ্গে বিশ্বসেরা ৭ বিশ্ববিদ্যালয়ে পড়ার সুযোগ পেল নূরলি
নিউজ টি শেয়ার করুন..

একসঙ্গে সাতটি বিশ্ববিদ্যালয় থেকে ভর্তির অফার পেয়েছেন দুবাই বসবাসরত এক ভারতীয় শিক্ষার্থী। সব গুলোই যুক্তরাষ্ট্রের নামকরা বিশ্ববিদ্যালয়।

১৭ বছর বয়সী ওই ছাত্রীর নাম সিমোন নূরলি। তার কাছে এরই মধ্যে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া ইউনিভার্সিটি, জনস হপকিন্স ইউনিভার্সিটি, এমোরি ইউনিভার্সিটি, জর্জ টাউন ইউনিভার্সিটি, জর্জ ওয়াশিংটন, পেনসিলভেনিয়া বিশ্ববিদ্যালয় এবং আইভি লেগ ইউনিভার্সিটি থেকে ভর্তির অফার এসেছে।

জানা গেছে, দুবাইয়ের মিডরিফের আপটাউন স্কুলে পড়াশোনা করেছেন সিমোন ।৯ বছর থেকেই বরাবর ক্লাসে প্রথম হন তিনি।

এতগুলো বিশ্ববিদ্যালয়ে একসঙ্গে ভর্তির সুযোগ পেয়ে কিছুটা অবাক হয়েছে সিমোনও। তিনি বলেন, ‘বিশ্ববিদ্যালয়গুলোতে আবেদন করার সময় আমি আমার জীবনের দিকে ফিরে তাকাতে বাধ্য হয়েছিলাম এবং আমি যা যা করেছি তার পিছনে কারণ খুঁজে বের করতে চেষ্টা করেছিলাম। আমি আবেদনের চিঠিতে সেই সব বিষয়ের কথাই লিখেছিলাম’।

পড়াশোনার পাশাপাশি সিমোন ভাল পিয়ানোও বাজান। ‘দ্য গার্ল ইন দ্য পিংক রুম’ নামে ভারতে মানব পাচারের বিষয়ে একটি বইও লিখেছেন তিনি। এই বইটি শিক্ষক ও শিক্ষার্থীরা বেশ কয়েকটি স্কুলে গবেষণার উদ্দেশ্যে ব্যবহারও করছেন।

এতগুলো বিশ্ববিদ্যালয়ের মধ্যে কোনটা বেছে নেবেন জানতে চাইলে সিমোন জানান, আন্তর্জাতিক সম্পর্ক ও অর্থনীতিতে যে বিশ্ববিদ্যালয়ে সবচেয়ে ভাল পাঠদান হয় সেটার উপরেই নির্ভর করছে তার সিদ্ধান্ত।

শিক্ষার্থীদের উদ্দেশে সিমোন বলেন, ‘ জোর করে নিজেদেরকে কিছু করতে বাধ্য করবে না। যেটা ভাল লাগে সেটাই করবে।’ তার মতে, এটাই নিজেকে অনুপ্রাণিত করার সবচেয়ে ভালো উপায় । সিমোনের মতে, নিজে কী করতে ভালোবাসেন তা খুঁজে বের করার এটাই বড় সুযোগ। সূত্র : এনডিটিভি


নিউজ টি শেয়ার করুন..

সর্বশেষ খবর

আরো খবর