আজ শনিবার। ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ। ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ। ১০ই শাওয়াল, ১৪৪৫ হিজরি। এখন সময় রাত ১১:২৬

চাকরি পাচ্ছেন ৩৮৩ প্রতিবন্ধী

চাকরি পাচ্ছেন ৩৮৩ প্রতিবন্ধী
নিউজ টি শেয়ার করুন..

তথ্যপ্রযুক্তিসহ বিভিন্ন ধরনের প্রতিষ্ঠানে অন্তত ৩৮৩ প্রতিবন্ধী চাকরি পাচ্ছেন।ইতোমধ্যে তাদের একটি সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করেছে আয়োজক প্রতিষ্ঠান তথ্যপ্রযুক্তি বিভাগের বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল।বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল ২০১৫ সাল থেকে নিয়মিত প্রতিবন্ধী ব্যক্তিদের বিভিন্ন প্রতিষ্ঠানে চাকরির সুযোগ দিতে মেলার আয়োজন করে আসছে।গত বুধবার আয়োজিত দিনব্যাপী মেলাটি থেকে অংশগ্রহণকারী ২১ প্রতিষ্ঠান তাদের প্রার্থী তালিকা চূড়ান্ত করেছে।

সেই তালিকা থেকে দেখা যায় এবারই সবচেয়ে বেশি প্রতিবন্ধীর কর্ম সঙস্থানের সুযোগ হচ্ছে।এবারের মেলা থেকে সবচেয়ে বেশি চাকরি দিচ্ছে বাংলাদেশ শিল্প ও বণিক সমিতি; ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ড্রাস্ট্রি (এফবিসিসিআই)। তারা নিচ্ছে ২২৫ জনকে। এছাড়াও চাকরি অনলাইন ডটকম ৩৫, ফিফো টেক ৩০, জেনওয়েব২ লিমিটেড ২০, পশমি সোয়েটার ১৮, ডিজিকন টেকনোলজি লিমিটেড ১৫, বিল্যান্সার ডটকম ১৫, লিডস করপওরেশন ১৫ এবং বাংলাদেশ বিজনেস অ্যান্ড ডিজঅ্যাবিলিটি নেটওয়ার্ক ১০ প্রতিবন্ধীকে চাকরি দিতে চূড়ান্ত করেছে।কিছু প্রক্রিয়াগত কাজ শেষ করেই তাদের নিয়োগ দেয়া হবে বলে জানায় তথ্যপ্রযুক্তি বিভাগের অধীন বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের ‘তথ্য প্রযুক্তির মাধ্যমে নিউরো ডেভোলপমেন্ট ডিজঅর্ডারসহ সব ধরনের প্রতিবন্ধী ব্যক্তিদের ক্ষমতায়ন’ প্রকল্পের এক কর্মকর্তা।

বুধবার মেলায় অংশ নিয়ে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার বলেন, প্রযুক্তি দিয়ে প্রতিবন্ধীতা জয় করা সম্ভব হবে। প্রযুক্তি যে জায়গায় গিয়ে দাঁড়িয়েছে তাতে আগামী পাঁচ থেকে দশ বছরের মধ্যে প্রতিবন্ধীতা বলে কিছু থাকবে না। প্রযুক্তি সে জায়গাটা সহজলভ্য করবে।

বিশেষ অতিথির বক্তব্যে তথ্যপ্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, ৩ হাজার প্রতিবন্ধীদের মূল ধারায় নিয়ে আসার জন্য প্রশিক্ষণ কার্যক্রম শুরু হয়েছে। এছাড়া প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য একটি সেন্ট্রাল ডেটাবেজ এবং বিশেষ ভাবে অ্যাপস তৈরি করা হচ্ছে বলে জানান তিনি।এর আগে প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য আয়োজিত চাকরি মেলা থেকে ২০১৫ সালে ৩২ জন, ২০১৬ সালে ৬০ জন, ২০১৭ সালে ১১৫ জন এবং ২০১৮ সালে ১৭৬ জন আইসিটিতে দক্ষ ব্যক্তির কর্মসংস্থান করা হয়।


নিউজ টি শেয়ার করুন..

সর্বশেষ খবর

আরো খবর