আজ শুক্রবার। ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ। ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ। ১৬ই শাওয়াল, ১৪৪৫ হিজরি। এখন সময় রাত ৩:২৬

সার্বক্ষণিক রাজনীতিবিদ মির্জা আজম

সার্বক্ষণিক রাজনীতিবিদ মির্জা আজম
নিউজ টি শেয়ার করুন..

রাজনীতির মহাযজ্ঞের প্রকৃতিতে চৈত্রের ভীষণ খরায় কিংবা গ্রীষ্ম, ভাদ্রের উত্তপ্ত ভরদুপুরে, তুমুল ঝড়বৃষ্টি, উত্তাল, বৈরীতা সাথে নিয়ে সারা বাংলার অলিগলি পেরিয়ে, রাজপথ মাড়িয়ে কার্বন এর মত চাপ ধাক্কা সয়ে যেভাবে প্রকৃতিতে ডায়মন্ড তৈরি হয় একই রকম রাজনৈতিক অনিন্দ্য সৌন্দর্যের প্লাটফর্মের মূল্যবান শিল্প হিসেবে গড়ে তুলেন যিনি তিনি আমার লিডার আমার গর্ব জননন্দিত জননেতা মির্জা আজম এম.পি।

আওয়ামী লীগের সবচেয়ে জনপ্রিয় নেতা কে? এই প্রশ্নটির এক কথায় উত্তর দেয়া সম্ভব হবে না। বেশ কয়েকটি নাম আসবে। তবে প্রথম দিকে যে নামগুলো আসবে তার মধ্যে অন্যতম হবে মির্জা আজম। ছয়বারের এমপি, যুবলীগের সাধারণ সম্পাদক ছিলেন, এখন আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক। জনপ্রিয়তায় তার সমকক্ষ আওয়ামী লীগের নেতা খুব কমই পাওয়া যাবে। সদা হাস্যজ্জল, কর্মীবান্ধব। সারাক্ষণ কর্মীদের নিয়েই ব্যস্ত থাকেন।

রাজনীতিতে সবকিছু সঁপে দেওয়া এই মির্জা আজমকে অনেকে মনে করেন যে, সাধারণ সম্পাদক হিসেবে একজন যোগ্য প্রার্থী।তিনি যেভাবে কর্মীদেরকে আগলে রাখেন, কর্মীদের সমস্যার সমাধান করেন এবং আওয়ামী লীগের কোন্দল, বিভক্তি, কমিটি বাণিজ্যের বিরুদ্ধে সোচ্চার থাকেন সেজন্য অনেকে মনে করেন যে মির্জা জনের মতো কেউ যদি আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হতো তাহলে হয়ত আওয়ামী লীগের যে ত্রুটিবিচ্যুতিগুলো আছে সেগুলো কাটিয়ে ওঠা যেত।

মির্জা আজমের সবচেয়ে বড় যোগ্যতা হলো তিনি সার্বক্ষণিক একজন রাজনীতিবিদ। দিনরাত ২৪ ঘণ্টা তিনি রাজনীতির অন্তপ্রাণ। তিনি যে একজন ভালো সংগঠক সেটি তিনি প্রমাণ রেখেছিলেন যুবলীগের সাধারণ সম্পাদক থাকা অবস্থায়, আবার আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক হয়েও তিনি তার যোগ্যতার প্রমাণ রেখেছেন।

ঢাকা বিভাগের সাংগঠনিক সম্পাদক হয়ে তিনি দল গোছানো, দলের কোন্দল নিরসনের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন। কিন্তু মির্জা আজমকে যে সমস্ত আওয়ামী লীগের উৎসাহী তরুণরা সাধারণ সম্পাদক হিসেবে দেখতে চায় তাঁরা খুবদ্রুতই আশাহত হয়ে যান। কারণ, দলের সিনিয়রদের পক্ষ থেকে বলা হয় যে মির্জা আজম এখনো তরুণ।

১৯৬২ সালের ১৩ সেপ্টেম্বর জামালপুর জেলার মাদারগঞ্জ থানার শুকনগরী গ্রামে মির্জা আজম জন্ম গ্রহণ করেন। তার পিতা প্রয়াত মির্জা আবুল কাশেম এবং প্রয়াত মাতা মোছা. নূরুন্নাহার বেগম।

মির্জা আজম ১৯৬৮ সালে বালিজুড়ী মডেল প্রাথমিক বিদ্যালয়, ১৯৭৮ সালে জামালপুর জিলা স্কুল থেকে এস. এস. সি, ১৯৮০ সালে জামালপুর সরকারি আশেক মাহমুদ কলেজ থেকে এইচ. এস. সি, এবং ১৯৮৩ সালে স্নাতক ডিগ্রী লাভ করেন।

তিনি ১৯৭৭ সালে হাইস্কুলের ছাত্র থাকাকালে বাংলাদেশ ছাত্রলীগের সদস্যপদ লাভ করেন এবং ১৯৮১ সালে জামালপুর জেলাছাত্রলীগের সহসভাপতি, ১৯৮৭ সালে জামালপুর জেলা আওয়ামী যুবলীগের আহবায়ক, ১৯৯১ সালে জামালপুর জেলাআওয়ামী যুবলীগের সভাপতি এবং জামালপুর জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক নির্বাচিত হন। ১৯৯৩ সালেআওয়ামী যুবলীগের কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক, ১৯৯৬ সালে আওয়ামী লীগ এর জামালপুর জেলা শাখার সাধারণসম্পাদক, ২০০৩ থেকে ২০১২ সাল পর্যন্ত বাংলাদেশ আওয়ামী যুবলীগ এর সাধারণ সম্পাদক ছিলেন।

তিনি ১৯৯১, ১৯৯৬, ২০০১, ২০০৮, ২০১৪ ২০১৮ সালে জাতীয় সংসদের সদস্য নির্বাচিত হন। তিনি ৮ম জাতীয় সংসদের বিরোধী দলীয় হুইপ এবং ৯ম জাতীয় সংসদের সরকার দলীয় হুইপ ছিলেন। পরে ২০১৪ সালে তিনি গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের বস্ত্র পাট মন্ত্রণালয়ের দায়িত্বও পালন করেন।

তিনি এখন পর্যন্ত প্রায় অর্ধশত শিক্ষা প্রতিষ্ঠান প্রতিষ্ঠা করেছেন। এর মধ্যে জামালপুর জেলাধীন শেখ ফজিলাতুন্নেছা বিশ্ববিদ্যালয়, শেখ ফজিলাতুন্নেছা মুজিব ফিশারিজ কলেজ, বঙ্গবন্ধু কলেজ, শেখ কামাল কলেজ, খাজা শাহ সুফি ইউনুছ আলী ডিগ্রী কলেজ, আলেয়া আজম কলেজ, মির্জা আজম ডিগ্রী কলেজ, আব্দুল জলিল কারিগরী কলেজ, আব্দুল হাই বাচ্চু মহিলা কারিগরী কলেজ অন্যতম।

বিভিন্ন প্রয়োজনে তিনি যুক্তরাষ্ট্র, চীন, জাপান, কোরিয়া, সৌদি আরব, কুয়েত, সংযুক্ত আরব আমিরাত (দুবাই), ভারত, সিঙ্গাপুর, থাইল্যান্ড, মালয়েশিয়া, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, সুইজারল্যান্ড এবং যুক্তরাজ্য, ফ্রান্স, জার্মানি, ইটালি, স্পেন, নেদারল্যান্ড, সুইডেন ডেনমার্কসহ ইউরোপীয় ইউনিয়নভুক্ত সকল দেশ সফর করেন।

ব্যক্তিগত জীবনে মির্জা আজম বিবাহিত। তার স্ত্রী দেওয়ান আলেয়া আজমও একজন সমাজসেবক।  মির্জা আফিয়া আজম এমপি এবং মির্জা আসফিয়া আজম অমি নামে দুটি সন্তান রয়েছে দম্পতির। আজকে এই এই অসীম সাংগঠনিক মানুষটার জন্মদিন।তৃনমুল ওয়ার্ডে রাজনীতি করা ব্যক্তিটির খোঁজ যিনি অবিচল ভাবে নেন সে মানুষটার জন্মদিন আজ।শুভ জন্মদিন হে নেতা ।

লেখক : আব্দুল্লাহ আল জাবের (এবি জাহিদ)


নিউজ টি শেয়ার করুন..

সর্বশেষ খবর

আরো খবর