আজ শুক্রবার। ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ। ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ। ১৮ই রমজান, ১৪৪৫ হিজরি। এখন সময় রাত ৩:৩৭

বিবাহ কর আদায়ের পরিকল্পনা দক্ষিণ সিটি করপোরেশনের

বিবাহ কর আদায়ের পরিকল্পনা দক্ষিণ সিটি করপোরেশনের
নিউজ টি শেয়ার করুন..

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) এলাকায় বিয়ের পরিকল্পনা করলে, কর দেওয়ার বিষয়টিও মাথায় রাখতে হবে।

তবে যারা প্রথম বারের মতো বিয়ে করতে যাচ্ছেন, তাদের জন্য কিছুটা স্বস্তি থাকলেও, দ্বিতীয়, তৃতীয় বা চতুর্থ বিয়ে করতে গেলেবিয়ের খরচের পাশাপাশি গুণতে হবে করের টাকাও।

এর কারণ হলোরাজস্ব আদায় বাড়াতে বিয়ের ওপর কর নেওয়ার চিন্তা করছে ডিএসসিসি। মিউনিসিপাল করপোরেশন(ট্যাক্সেশন) আইন ১৯৮৬ অনুযায়ী এই কর আরোপ করা হবে।

ডিএসসিসির প্রধান রাজস্ব কর্মকর্তা আরিফুল হক দ্য ডেইলি স্টারকে জানান, নতুন অর্থবছর থেকেই এই কর আরোপ করারসম্ভাবনা আছে।

তিনি বলেন, ‘১৯৮৬ সালের আইনের অধীনে এই কর আদায় করা হবে। ওই আইনে সিটি করপোরেশনকে ধরনের করআরোপের ক্ষমতা দিলেও, বিভিন্ন কারণে তা বাস্তবায়ন করা যায়নি। এখন আমরা এটি বাস্তবায়নের দিকে যাচ্ছি।

মিউনিসিপালস করপোরেশনস (ট্যাক্সেশন) আইনের ৫০ ধারায় বিষয়টি উল্লেখ করা হয়েছে।

সিটি করপোরেশন আদর্শ কর তফসিল ২০১৬ প্রথম, দ্বিতীয়, তৃতীয় চতুর্থ বিয়ের ওপর সুনির্দিষ্ট হারে কর আরোপেরনিয়মের কথা বলা হয়েছে।

তফসিলের ১৫২ ধারায় বলা হয়েছে, ‘প্রথম বিয়ে বা প্রথম স্ত্রীর মৃত্যুর পর আবারও বিয়ে করার জন্য বরকে ১০০ টাকা কর দিতেহবে।

প্রথম স্ত্রীর জীবদ্দশায় দ্বিতীয় বিয়ের জন্য বরকে হাজার টাকা এবং প্রথম স্ত্রীর জীবদ্দশায় তৃতীয় বিয়ের জন্য ২০ হাজারটাকা কর দিতে হবে!

তফসিল অনুযায়ী, একই ধারায়, চতুর্থ বিয়ের জন্য বরকে ৫০ হাজার টাকা দিতে হবে!

স্ত্রী মানসিক ভারসাম্যহীন হলে বা সন্তানহীন হলে এই নিয়ম প্রযোজ্য হবে না। সেক্ষেত্রে পরবর্তী বিয়ের জন্য বরকে ২০০ টাকাকর দিতে হবে।

বিয়ে নিবন্ধনের বিষয়টি দেখভাল করে আইন মন্ত্রণালয়। মন্ত্রণালয় ডিএসসিসির এই উদ্যোগের অনুমোদন দিয়েছে। ইতোমধ্যে বিষয়ে উভয় সিটি করপোরেশনের জন্ম মৃত্যু নিবন্ধন রেজিস্ট্রার জেনারেলের কার্যালয়ে চিঠি পাঠিয়েছে আইন মন্ত্রণালয়।

ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) জনসংযোগ কর্মকর্তা মকবুল হোসেন বলেন, ডিএনসিসি এলাকায় বিবাহ করআরোপের পরিকল্পনা নেওয়া হয়নি।


নিউজ টি শেয়ার করুন..

সর্বশেষ খবর

আরো খবর