আজ বৃহস্পতিবার। ২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ। ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ। ১৭ই রমজান, ১৪৪৫ হিজরি। এখন সময় রাত ৮:৩০

বিএনপি ক্ষমতায় এলে মির্জা ফখরুল প্রধানমন্ত্রী হবেন?

বিএনপি ক্ষমতায় এলে মির্জা ফখরুল প্রধানমন্ত্রী হবেন?
নিউজ টি শেয়ার করুন..

কদিন আগেও বিএনপি নেতারা কূটনীতিকদের সাথে বৈঠকে বলতেন যে যদি বিএনপি নির্বাচিত হয়ে ক্ষমতায় আসে তাহলে বেগম খালেদা জিয়া প্রধানমন্ত্রী হবেন। কিন্তু সেই অবস্থান থেকে বিএনপি সরে এসেছে। বিভিন্ন সূত্রগুলো বলছে সাম্প্রতিক সময় অন্তত তিনটি কূটনৈতিক বৈঠকে বিএনপির পক্ষ থেকে বলা হয়েছে যে যদি বিএনপি নির্বাচিত হয়ে ক্ষমতায় আসে তাহলে তাদের প্রধানমন্ত্রী হবেন মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তাহলে কি বিএনপি তার রণকৌশল বা দলগত অবস্থান পরিবর্তন করলো নাকি কূটনীতিকদের সন্তুষ্ট করার জন্যই বিএনপি এ ধরনের বক্তব্য দিচ্ছিল।

গতবছর বিএনপি মার্কিন যুক্তরাষ্ট্র, জাপান, ইউরোপিয়ান ইউনিয়ন, কানাডাসহ একাধিক দেশের রাষ্ট্রদূত এবং কূটনীতিকদের সাথে বৈঠক করেছে। এই সমস্ত বৈঠকের কিছু ছিল প্রকাশ্য, কিছু ছিল গোপন নৈশভোজ বা মধ্যাহ্ন ভোজের নামে এ বৈঠক গুলো হয়েছে। এ সমস্ত বৈঠকে আগামী জাতীয় সংসদ নির্বাচন, নির্দলীয় নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের দাবি সহ নানা বিষয় নিয়ে আলোচনা হয়েছিল। সেই সময় সরাসরিভাবে ইউরোপিয়ান ইউনিয়ন বিএনপি নেতাদের কাছে জানতে চেয়েছিল যে বিএনপি যদি ক্ষমতায় আসে তাহলে কে প্রধানমন্ত্রী হবেন? এর উত্তরে বিএনপি নেতারা বলেছিল যে বেগম খালেদা জিয়া প্রধানমন্ত্রী হবেন। কিন্তু এরপরই রাজনৈতিক অঙ্গনে এ নিয়ে হাস্যরস শুরু হয়, নানা রকম প্রশ্নের জন্ম হয়। কারণ বেগম খালেদা জিয়া বর্তমানে আইন অনুযায়ী নির্বাচনের অযোগ্য। দুটি মামলায় তিনি দণ্ডিত হয়েছেন এবং এই মামলাগুলোর মধ্যে একটি মামলা হাইকোর্ট তার দণ্ড বাড়িয়ে দিয়েছে। আপিল বিভাগে এখন পর্যন্ত তার মামলাগুলো মীমাংসিত হয়নি। এমনকি আপিল বিভাগ থেকে তিনি রায়ও স্থগিত করেননি। এরকম পরিস্থিতিতে যে প্রক্রিয়াতেই বা যেভাবেই আগামী জাতীয় সংসদ নির্বাচন হোক না কেন বিএনপি যদি তাতে অংশগ্রহণ করে তাহলে বেগম খালেদা জিয়া নির্বাচনে অংশগ্রহণ করতে পারবেন না। যেমন তিনি পারেননি ২০১৮ সালে।

শুধু তাই নয়, বিএনপি দ্বিতীয় প্রধান নেতা তারেক জিয়াও আগামী জাতীয় সংসদ নির্বাচনের জন্য অযোগ্য। কারণ তিনিও ২১ আগস্টের গ্রেনেড হামলা মামলায় দণ্ডিত হয়েছেন। এছাড়া মানিলন্ডারিং মামলায় তাকে হাইকোর্ট দণ্ডিত করেছে। এরকম বাস্তবতায় বিএনপির শীর্ষ দুই নেতাই এখন নির্বাচনের অযোগ্য। আর বাংলাদেশের সংবিধান অনুযায়ী জাতীয় সংসদের সংখ্যাগরিষ্ঠ দলের আস্থাভাজন ব্যক্তি প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করতে পারেন এবং তাকে অবশ্যই সংসদ সদস্য হতে হবে। আর এ কারণেই যদি বেগম খালেদা জিয়া বা তারেক জিয়া সংসদ সদস্য হওয়ার জন্য অযোগ্য হন তাহলে তারা প্রধানমন্ত্রীও হতে পারবেন না। কিন্তু বিএনপি গত বছর প্রায় পুরোটা সময় এই বক্তব্য দিয়ে আসছিল যে বিএনপি ক্ষমতায় আসলে বেগম জিয়াই প্রধানমন্ত্রী হবেন। এমনকি মির্জা ফখরুল ইসলাম আলমগীর আনুষ্ঠানিকভাবে বক্তব্য দিয়েছিলেন।

বিভিন্ন সূত্র বলছে, এই ধরনের বক্তব্যের ফলে অনেকের মধ্যেই ধারণা হয় যে বিএনপি আসলে নির্বাচনে যেতে চায় না। কারণ নির্বাচিত হলে তারেক জিয়া বা বেগম খালেদা জিয়া কেউই প্রধানমন্ত্রী হতে পারবেন না। এই কারণেই তারা নির্বাচন বর্জনের একটি নাকট করছে যেখান থেকে আসলে বিএনপি অভ্যন্তরীণ সংকট এবং পরিবারতন্ত্রের শৃংখল মুক্তি অসম্ভব। এরকম একটি বার্তাই দেওয়া হচ্ছে। কিন্তু এখন বিএনপি নেতা মির্জা ফখরুল আলমগীর অন্য সুরে কথা বলছেন। বিএনপি যদি শেষ পর্যন্ত নির্বাচন করে তাহলে পরে নির্বাচনের পর প্রধানমন্ত্রী হিসেবে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর দায়িত্ব পালন করবেন।

উল্লেখ্য যে জাপানের রাষ্ট্রদূতের সাথে একান্ত বৈঠকে বিএনপির পক্ষ থেকে মির্জা ফখরুল ইসলাম আলমগীর এটি জানিয়েছেন। তবে তিনি এটিও বলেছেন যে এ বিষয়টি নির্ধারিত হবে আন্দোলনের মাধ্যমে তত্ত্বাবধায়ক সরকারের দাবি প্রতিষ্ঠিত হওয়ার পর। মির্জা ফখরুল ইসলাম আলমগীর এটাও বলেছেন যে বিএনপি নির্বাচনে গেলে যারা আন্দোলন করছে সে আন্দোলনকারী দলগুলোকে নিয়ে একটি জাতীয় সরকার গঠিত হবে। এই জাতীয় সরকারের প্রধান তিনিই হবেন বলে জাপানের রাষ্ট্রদূতকে জানিয়েছেন। এছাড়াও ইউরোপিয়ান ইউনিয়নের সঙ্গে এক বৈঠকে বিএনপির আরেক নেতা আমির খসরু মাহমুদ এমনটি ইঙ্গিত করেছেন। তাহলে প্রশ্ন উঠেছে যে মির্জা ফখরুল ইসলাম আলমগীর কি জিয়া পরিবার থেকে সবুজ সঙ্কেত পেয়েছেন নাকি এটি বিএনপির ভাঙনের আরেকটি লক্ষণ।

এক-এগারোর কুশীলবরা এখন বিএনপির ওপর ভর করে বিএনপিতে মাইনাস ফর্মুলা বাস্তবায়ন করতে চাইছে। আর এজন্যই তারা মির্জা ফখরুলকে সামনে এনেছেন? এক-এগােরোর সময় রহস্যময় ভূমিকায় থাকা মির্জা ফখরুল ইসলাম আলমগীর এখন সুশীল এবং পশ্চিমাদের আস্থাভাজন ব্যক্তিত্বে পরিণত হয়েছেন এই কারণে যে তাকে দিয়ে মাইনাস ফর্মুলা বাস্তবায়ন করবেন।

নিউজ টি শেয়ার করুন..

সর্বশেষ খবর

আরো খবর