আজ শুক্রবার। ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ। ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ। ১৮ই রমজান, ১৪৪৫ হিজরি। এখন সময় দুপুর ১২:০৮

বাংলাদেশে গণতান্ত্রিক নির্বাচনে বাধা দিলে ভিসা দেবে না যুক্তরাষ্ট্র

বাংলাদেশে গণতান্ত্রিক নির্বাচনে বাধা দিলে ভিসা দেবে না যুক্তরাষ্ট্র
নিউজ টি শেয়ার করুন..

বাংলাদেশে অবাধ, সুষ্ঠু শান্তিপূর্ণ জাতীয় নির্বাচন চায় যুক্তরাষ্ট্র। সেই লক্ষ্যে বাংলাদেশি নাগরিকদের জন্য নতুন ভিসা নীতিঘোষণা করেছে দেশটির স্টেট ডিপার্টমেন্ট। এই নীতি অনুযায়ী, ভোটের অনিয়মের সঙ্গে জড়িত কোনো বাংলাদেশি এবং তারপরিবারের সদস্যদের ভিসা দেবে না দেশটি।

বুধবার (২৩ মে) রাতে এক টুইট বার্তায় যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন বাংলাদেশের বিষয়ে নতুন ভিসা নীতিঘোষণা করেছেন।

টুইট বার্তায় ব্লিঙ্কেন বলেন, ‘বাংলাদেশে অবাধ, সুষ্ঠু শান্তিপূর্ণ জাতীয় নির্বাচন অনুষ্ঠানের জন্য অভিবাসন জাতীয়তাআইনের ধারায় একটি নতুন ভিসা নীতি ঘোষণা করছি। এই নীতির অধীনে, বাংলাদেশের গণতান্ত্রিক নির্বাচন প্রক্রিয়াকে ক্ষুণ্ণকরার জন্য যারা দায়ী বা জড়িত থাকবে সেসব বাংলাদেশিদের ভিসা নিয়ন্ত্রণ করতে পারবে মার্কিন যুক্তরাষ্ট্র।

এর আওতায় বর্তমান প্রাক্তন বাংলাদেশি কর্মকর্তা, সরকার সমর্থক বিরোধী রাজনৈতিক দলের সদস্য ,আইন প্রয়োগকারীসংস্থা, বিচার বিভাগ এবং নিরাপত্তা পরিসেবার সদস্যরা অন্তর্ভুক্ত রয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্র গত মে বাংলাদেশ সরকারকে এইসিদ্ধান্তের কথা জানায়।

গণতান্ত্রিক নির্বাচন প্রক্রিয়াকে দুর্বল করে এমন কার্যক্রম হিসেবে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় চিহ্নিত করেছেভোট কারচুপি, ভোটারদের ভয় দেখানো, সহিংসতা, শান্তিপূর্ণ সমাবেশের অধিকার প্রয়োগ করতে বাধা দেয়া এবং বিভিন্ন পদক্ষেপ গ্রহণেরমাধ্যমে রাজনৈতিক দল, ভোটার, সুশীল সমাজ বা গণমাধ্যমকে তাদের মতামত প্রচার করা থেকে বিরত রাখা।

ব্লিঙ্কেন উল্লেখ করেন, অবাধ সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানের দায়িত্ব সবারভোটার, রাজনৈতিক দল, সরকার, নিরাপত্তা বাহিনী, সুশীল সমাজ এবং গণমাধ্যমের। বাংলাদেশে গণতন্ত্রকে এগিয়ে নিতে যারা চায় তাদের সকলকে আমাদের সমর্থন দিতে আমিএই নীতি ঘোষণা করছি।


নিউজ টি শেয়ার করুন..

সর্বশেষ খবর

আরো খবর