আজ শুক্রবার। ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ। ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ। ১৬ই শাওয়াল, ১৪৪৫ হিজরি। এখন সময় রাত ১:৩৪

গুচ্ছের আবেদন শুরু ১৭ অক্টোবর থেকে

গুচ্ছের আবেদন শুরু ১৭ অক্টোবর থেকে
নিউজ টি শেয়ার করুন..

আব্দুজ্জাহের মেহেদী ,জগন্নাথ বিশ্ববিদ্যালয় :

আজ শুক্রবার (১৪ অক্টোবর) গুচ্ছ ভর্তি কমিটির যুগ্ম আহ্বায়ক ও শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. ফরিদ উদ্দিন আহমেদ বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, GST গুচ্ছ পদ্ধতিতে একটি বিশ্ববিদ্যালয় আবেদন করলেই চলবে, ইউনিট ভিত্তিক আবেদন প্রয়োজন হবেনা। পূর্বে ইউনিট ভিত্তিক আবেদন করার কথা হলে এ বিষয়টি নিয়ে অনেক প্রশ্ন ওঠে ফলে আমরা এ পদ্ধতি থেকে সরে এসেছি। এখন ইউনিট ভিত্তিক আবেদনের প্রয়োজন নেই। বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীরা একটি আবেদনের মাধ্যমে বাণিজ্য ও মানবিক বিভাগের বিষয় জন্য আবেদন করতে পারবেন, তদানুসারে বাণিজ্য বিভাগের শিক্ষার্থীরা একটি আবেদনের মাধ্যমে বাণিজ্য ও মানবিক দুই বিভাগের বিষয়ের জন্যই আবেদন করতে পারবে।

তিনি আরো বলেন, শিক্ষার্থীরা তাদের পছন্দের বিশ্ববিদ্যালয়ে আবেদন ফি দেওয়ার পরেই সাবজেক্ট পছন্দ করতে পারবে। শিক্ষার্থীদের সুবিধার কথা চিন্তা করেই আমরা এ সিদ্ধান্ত নিয়েছি। এসময় ভর্তির মানদণ্ডের বিষয়ে তিনি বলেন, প্রতিটি বিশ্ববিদ্যালয়ের বিষয় অনুযায়ী মানদণ্ড নির্ধারণ করবে বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিল।

এসএসসি ও এইচএসসি পরীক্ষার ফলাফলের উপর কত নম্বর থাকবে এটা বিশ্ববিদ্যালয় গুলো তাদের নির্দিষ্ট একাডেমিক কাউন্সিল অনুযায়ী পৃথকভাবে নির্ধারণ করবে।

২০২১-২০২২ শিক্ষাবর্ষে GST গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়সমূহের সমন্বিত ভর্তি পরীক্ষায় ন্যূনতম ৩০ নম্বর প্রাপ্ত শিক্ষার্থীরা GST ওয়েবসাইটের মাধ্যমে কাঙ্খিত বিশ্ববিদ্যালয়ে আবেদন করতে পারবেন। আবেদন পদ্ধতি, বাছাই প্রক্রিয়া, ভর্তি পদ্ধতি ও ফিস জমা পদ্ধতি প্রভৃতি বিস্তারিত GST এর ওয়েবসাইটে পাওয়া যাবে।

এবার গুচ্ছভুক্ত ২২টি বিশ্ববিদ্যালয় হলো, জগন্নাথ বিশ্ববিদ্যালয়, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, শেখ হাসিনা বিশ্ববিদ্যালয় (নেত্রকোনা), বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল বিশ্ববিদ্যালয়, বরিশাল বিশ্ববিদ্যালয়, রাঙামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, রবীন্দ্র বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (গোপালগঞ্জ), কুমিল্লা বিশ্ববিদ্যালয়, পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, খুলনা বিশ্ববিদ্যালয়, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, ইসলামী বিশ্ববিদ্যালয়, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্ববিদ্যালয় (কিশোরগঞ্জ) এবং চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়

উল্লেখ্য, ভর্তির জন্য আগামী ১৭/১০/২০২২ তারিখ দুপুর ১২:০০টা হতে ২৭/১০/২০২২ তারিখ রাত ১১:৫৯ মিনিট পর্যন্ত আবেদন এবং ২৮/১০/২০২২ তারিখ রাত ১১:৫৯ মিনিটের মধ্যে শিক্ষার্থীরা ফি পরিশোধ করতে পারবে।

 


নিউজ টি শেয়ার করুন..

সর্বশেষ খবর

আরো খবর