আজ শনিবার। ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ। ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ। ১০ই শাওয়াল, ১৪৪৫ হিজরি। এখন সময় সন্ধ্যা ৭:৩৪

আজ থেকে রমজানের ছুটিতে সকল শিক্ষাপ্রতিষ্ঠান,প্রাইমারি ৭ই এপ্রিল

আজ থেকে রমজানের ছুটিতে সকল শিক্ষাপ্রতিষ্ঠান,প্রাইমারি ৭ই এপ্রিল
নিউজ টি শেয়ার করুন..

নিজস্ব প্রতিবেদক।।
আগামীকাল (২৪ মার্চ) থেকে শুরু হতে যাচ্ছে পবিত্র রমজান মাস। অতীতের মতো এবারও পুরো রমজান জুড়েই হাইস্কুল,কলেজ ছুটি থাকবে। সকল শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ হলেও আশ্চর্যজনক ভাবে চলবে প্রাইমারি স্কুল।

আজ ২৩ মার্চ থেকে সরকারি-বেসরকারি হাইস্কুল শুরু হবে রমজানের ছুটি। এই ছুটি চলবে ২৭ এপ্রিল পর্যন্ত। এই সময়ের মধ্যেই ইস্টারসানডে, চৈত্র সংক্রান্তি, বাংলা নববর্ষ, জুমাতুল বিদা, স্বাধীনতা দিবস এবং ঈদুল ফিতরের বন্ধ কার্যকর হবে। কলেজ ও কারিগরি প্রতিষ্ঠানগুলোও ছুটি হবে ২৩ মার্চ থেকে। আর মাদ্রাসায় রোজার ছুটি শুরু হবে আজ বুধবার থেকে।

অন্যদিকে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অধীনস্থ সারা
দেশের প্রাথমিকের বিদ্যালয় গুলোতে ছুটি হবে ৭ এপ্রিল থেকে। অতীতের রেওয়াজ অনুযায়ী এবার রমজানেও ১৫ দিন ক্লাস চলবে এসব স্কুলে।

শিক্ষাপ্রতিষ্ঠানের ভিন্ন ভিন্ন সময়ে ছুটির বিষয়টি নিয়ে ক্ষোভ দেখা যাচ্ছে অভিভাবক ও শিক্ষার্থীদের মধ্যে। মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক প্রতিষ্ঠানের সঙ্গে মিল রেখে প্রাথমিক বিদ্যালয়ের ছুটি নির্ধারণের দাবি জানিয়ে আসছেন তারা। দুটি আলাদা মন্ত্রণালয় দুই স্তরের শিক্ষাব্যবস্থা নিয়ন্ত্রণ করে। ফলে নানামুখী সমস্যা হচ্ছে। শুধু ছুটি নয়, ক্লাস-পরীক্ষা, পাঠ পরিকল্পনা, শিক্ষক প্রশিক্ষণ—সব ক্ষেত্রেই সমন্বয়হীনতা রয়েছে।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব ফরিদ উদ্দিন আহাম্মদ বলেন, রমজানে প্রাথমিক স্কুলে ১৫ দিন পর্যন্ত ক্লাস চলবে। এরপর ছুটি হবে। তিনি জানান, সরকারি ৬৫ হাজার স্কুলের ক্ষেত্রেই এই ছুটি প্রযোজ্য। তবে শিক্ষা মন্ত্রণালয়ের অধীনস্থ সংযুক্ত প্রাথমিক বিদ্যালয় এই ছুটির আওতায় পড়বে না। প্রাথমিক ও মাধ্যমিকের এই ছুটির ভিন্নতা কেন-এমন প্রশ্নের জবাবে সচিব বলেন, রমজানের ১৫ দিন ক্লাস চালুর বিষয়টি দীর্ঘদিন ধরেই চলছে। এটা এই মন্ত্রণালয়ের একটা প্রাকটিস।

মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক স্তরের ছুটি নিয়ে প্রশ্নের জবাবে তিনি বলেন, সেটা ঐ মন্ত্রণালয়ের বিষয়। এ বিষয়ে আমি কিছু বলতে পারবো না।

 


নিউজ টি শেয়ার করুন..

সর্বশেষ খবর

আরো খবর